আজকে হ্যামিলটন থেকে একজন ফোন করে একটি চাকরির বেপারে clarification চাসছিলেন। উনি একটি ইন্টারভিউতে গিয়েছিলেন, তারা তাকে চাকরির অফার দিতে চেয়েছেন, কিন্তু উনি জানতে চেয়েছিলেন ওই অফার নেওয়া ঠিক হবে কি না। প্রতিষ্ঠানটির নাম অনেকেই জানেন, Primarica Insurance. এদের সাথে আমার অনেক তিক্ত অভিজ্ঞতা আছে তাই আমি ওদের সম্মন্ধে আমাকে কেউ জিজ্ঞেস করলে আমি আমার অভিজ্ঞতার কথা বলি, তারপর যার যার নিজের সিদ্ধান্ত। যাহোক সে বেপারে বেশি কিছু না বলে এই ব্লগের মিঃ হাফিজকে নিয়ে primarica র একটি গল্প বলি।

মিঃ হাফিজ কানাডাতে আসার পরে প্রথম মাস আমাদের বাসায় উঠেছিলেন। স্বভাবতই চাকরি বাকরির চেষ্টা করছিলেন। একদিন উনি বাইরে থেকে হটাৎ করে ফোনে আছতে করে বললেন উনি একটি চাকরির অফার মোটামুটি পেতে চলেছেন, এবং সে জন্য উনি তাদের একটি মিটিঙে আছেন। উনার কথা শেষ হওয়ার আগে আমি জানতে চাইলাম কোম্পানিটা কি। উনি বললেন Primarica Insurance. আমি কোনো কথা না বাড়িয়ে উনাকে বললাম আপনি ভিতরে গিয়ে আছতে করে ব্যাগটা নিয়ে কেটে পড়েন, আমি পরে বিস্তারিত বলছি। উনি সময় নষ্ট না করে দ্রুত ওখান থেকে কেটে পড়লেন। পরে আমার অভিজ্ঞতা শেয়ার করলাম। এই বিষয়টি নিয়ে আমরা পরে অনেক হেসেছি।

এখন উপরুল্লেখিত কথাগুলি থেকে নতুন এবং পুরাতন ইমিগ্রান্টদের তথ্য আদান প্রদানের গুরুত্ব বোঝা যায়। উক্ত জায়গা ছেড়ে আসতে হাফিজ ভাইএর খুব বেশি সময় লাগেনি কিন্তু আমার ২/৩ সপ্তাহ নষ্ট হয়েছিলো। intital struggle এর মধ্যে পড়া একজন নতুন ইমিগ্র্যান্ট এর কাছে ২/৩ সপ্তাহ ফাও টাইম নষ্ট অনেক বড়ো বেপার। আমরা অনেকেই সেই বেপারটি বুঝতে পারি না। এ কথা বলার অনেক কারণ আছে, যেমন ধরুন ২ বছর হয়ে গেলো এই ব্লগের বয়স, এবং ব্লগে একটি প্রশ্ন উত্তরের সেকশন আছে কিন্তু আজ পর্যন্ত সেখানে কোনো প্রশ্ন দেখা গেলো না। মনে হয় সবার সব সমস্যার সমাধান হয়ে গেছে। অন্য কি কি সমস্যার সমাধান হয়েছে তা আমাদের জানার কথা না থাকলেও চাকরির বেপারে যে এখনো অনেক লোকের প্রয়জন আছে তা আসে পাশে তাকালেই ভালো করে দেখা যায়। এদেশে চাকরি বাকরি, সে অড জবই হোক আর প্রফেশনালি হোক কেউ আপনাকে হাতে তুলে দিবে না। আপনাকে প্রোএক্টিভ হতে হবে, মানে প্রয়জন যেহেতু আপনার তাই আপনাকেই উঠে পপড়ে লাগতে হবে, এবং সেটা করতে পারলে চাকরি আপনার অবশই হবে।

অনেককে যখন প্রশ্ন করা হয় চাকরির জন্য কি করছেন, বলে এপ্লিকেশন করে জাসছি কোনো ডাক পাসছি না। যখন বলি প্রতি মাসে কি ২০/২৫ রেসুমে পাঠান তখন খুব কম লোকের কাছ থেকেই হা উত্তর পাই। আবার যখন বলি রেসুমি এবং কভার লেটার গুলিকি একই রকমের, তখন চেক করলে দেখা যায় একই রকমের। এরকম হলে তো কাজ হবে না , দায় সারা গোছের কাজ হবে। হা, যাদের কোনো বিশেষ কারণে এগুলি সম্ভব না তাদের জন্য ঠিক আছে কিন্তু যারা সময় আছে কিন্তু কাজগুলি করছেন না বা proactivly কিছু করছেন না তাদের কাজ পাওয়া তো কঠিন হবেই।

প্রোএক্টিভ মানে সবাই জানেন তাই সেটা নিয়েও বেক্ষায় জাসছি না। আপনাকে তন্ন তন্ন করে রিসোর্স খুঁজে বের করতে হবে, সে যেখানেই হোক। এই ব্লগের একজন সদস্যের দেশে এবং এখানে পড়াশুনা করার পরেও ৩/৪ বছর চাকরি হয়নি, কিন্তু proactive বৈশিষ্টের কারণে খোঁজা খুজির একটা পর্যায় এই ব্লগের একটি খবর দেখে সে সেভাবে আগাতে থাকেন, আজকে তার আল্লাহর রহমতে একটি ভালো চাকরি আছে। আমি জানি অনেকে তখন চাকরি খুঁজছিলেন কিন্তু তাদের চোখে ওই লেখাটি পড়েনি। এখন বলুন তাদের চাকরি কতটা দরকার বা তারা কিভাবে চাকরি খুজঁছিলেন যে ওই লেখাটি চোখে পড়েনি। এই কারণেই প্রোএক্টিভে জব সার্চ সমন্ধে বলতে চেয়েছি। কথাগুলি একটু মনো কষ্ট নিয়েই লেখা। হাতের কাছে এতো গুরুত্বপূর্ণ রিসোর্স থাকা সত্ত্বেও আমরা যদি সেগুলি ঠিকমতো বেবহার করতে না শিখি তাহলে শুধু শুধু এদেশের দোষ দিয়ে তো লাভ নেই। আগে নিজের ১০০% এফোর্ট দেওয়ার পরে কিছু না হলে তারপরেই সমালোচনা করুন তাহলে সেটা কার্যকরী হবে বা মানাবে।
এখানে আপনি যে রিসোর্স পাবেন সেই ধরণের রিসোর্স পেতে আমাকে অপেক্ষা করতে হয়েছে অনেক বছর, আর আজকে আপনি সেটা পেয়ে যেতে পারেন জাস্ট একটি প্রশ্নের মাধ্যমে কিন্তু সেই কষ্টটুকুও আপনি যদি না করতে পারেন তাহলে ভালো একটি চাকরির আশা করাটা কতখানি deserable তা আমি জানি না। হাঁ, আমি বিশ্বাস করি যে FB কমেন্ট করা একটু কুইক এবং সহজ কিন্তু আপনার যদি প্রয়জন থাকে তাহলে আপনি কি এক কদম পথও বেশি হাঁটবেন না। যাহোক এটি আপনার বেপার, তবে অনেক চাইনিজ বা ভারতীয়দের মধ্যে এক কদম নয় দশ কদম বেশি হাঁটার প্রবণতা দেখি; আর সেজন্যই আমার আক্ষেপ।
কোনো প্রশ্ন নেই তথাপিও অনেক অনেক ভাই বোনেরা অনবরত লিখে জাস্ছেন এবং প্রায়ই সরবরাহ করছেন গুরুত্বপূর্ণ তথ্য।
আর বেশি কি চাওয়ার থাকতে পারে এদের কাছে।
সবশেষে যারা অনবরত লেখা পাঠিয়ে চলেছেন কানাডাসহ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে তাদেরকে অসংখ ধন্যবাদ জানিয়ে শেষ করছি। আপনার কোনো প্রশ্ন থাকলে ব্লগে গিয়ে লিখুন, আপনার প্রশ্নের উত্তরেরজন্য ব্লগের সদস্যরা সদা প্রস্তুত।

সবাই ভালো থাকুন।
মুকুল

১ মন্তব্য

  1. অত্যন্ত সময়উপযোগী, প্রয়োজনীয় একটি লেখার জন্য অনেক ধন্যবাদ মুকুল ভাই. Proactive এপ্রোচ নিয়ে না আগালে, নিজের কাঙ্খিত পেশায় কাজ পাওয়া অনেক কঠিন. এখানে কেও কাউকে চাকুরী পাইয়ে দিতে পারেনা. চাকুরী পাওয়ার অমসৃণ রাস্তায় হাটতে হাটতে নিরলস চেষ্টায় নিজের যোগ্যতায়ই মানুষ কাজ পেয়ে যায়. কিছু তত্ত্ব, তথ্য এবং কৌশল এই প্রক্রিয়াটিকে কিছুটা সহজ করে তুলে. মুকুল ভাই এরখম কিছু চমৎকার বিষয় নিয়ে প্রায়ই পরবাসীব্লগ.কমে হাজির হন. অবিশ্বাস্য মনে হলেও এমপ্লয়মেন্ট কনসালটেন্টদের কাছেও অনেক সময় এরখম কৌশল থাকেনা. আগ্রহী সবাইকে পরবাসিব্লগ.কম পড়া এবং এই বিষয়ে কোনো প্রশ্ন থাকলে উপস্থাপনের অনুরোধ রইলো.

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন