এই দেশের অর্থ্যাৎ কানাডার মন্ত্রী, আমলা বা উচ্চপদস্থ বেক্তিরাও ভুল করে এবং তাদের পেশাগত নীতিও অনেক সময় লঙ্ঘন করে !!!!!
তবে তাদের লজ্জা এবং দুই কান আছে।

সাম্প্রতি কানাডার বিভিন্ন প্রদেশের বেশ কিছু মন্ত্রী, আমলা এবং উচ্চপদস্থ কর্মকর্তা করণাকালীন সরকারি সতর্কীকরণ উপেক্ষা করে বিদেশ ভ্রমণে যান। কিন্তু বিষয়টি জানাজানি হয়ে গেলে সরকার প্রধান ক্ষুদ্ধ হন, তবে সরকারের তরফ থেকে কোনো ব্যবস্থা নেয়ার আগেই অধিকাংশই নিজেদের ভুল স্বীকার করে নিজের চাকরি থেকে ইস্তফা দিয়েছেন।
পৃথিবীর অনেক দেশে এটি দেখা যায় না, বরং মন্ত্রী, আমলা বা উচ্চপদস্থ কর্মকর্তারা এই জাতীয় ভুলের থেকেও ঘৃণিত কাজ বা আকাম করার পরেও বহাল তবিয়তে তার পদে কাঁঠালের আঠা লাগিয়ে বসে থাকেন, এবং অনেক ক্ষত্রে তার উপর কোনো নিৰ্দেশ জারি হলে তার বিরুদ্ধে লড়তে থাকেন যাতে করে তার পদটি না ছাড়তে হয় !!
আসলে মনে হয় “লজ্জা” ঐসব দেশ থেকে মাইগ্রেশন নিয়ে অন্য কোথাও চলে গেছে !!! শুনেছি এক কান কাটা লোক নাকি গ্রামের বাইরে দিয়ে লুকিয়ে লুকিয়ে যায়, আর দুই কান কাটা লোক গ্রামে মাঝ খান দিয়ে যায়, তাই মনে হয় ওই সমস্ত লোকজনের কানই হয়তো নেই !!! তাই লজ্জা নিজেই লজ্জা পেয়ে নিজে নিজে নির্বাসনে গেছে !! যাহোক ঐসব লোকদের তো আমরা আর কিছু করতে পারবো না, অন্তত আমরা যেন আমাদেরর নিজেদেরকে এবং আমাদের পরিবারের সদস্যদেরকে এই লজ্জাকে অন্য কোথাও অভিবাসী হতে না দেই।
মুকুল।
টরন্টো

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন