গতকাল ২৭ মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছিলো Bangladeshi Canadian Community Services – BCS । এই ভার্চুয়াল আয়োজনটি Zoom আর মাধ্যমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের আলোচ্য বিষয়ের মধ্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ছাড়াও ছিল ইসলামোফোবিয়া ও বর্ণবাদ। ইসলামোফোবিয়া ও বর্ণবাদ এর উপর একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার ও আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন জারা ও নুসাইবা এবং ল্যান্ড অকনলেজমেন্ট পাঠ করেন সামিহা।

বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয় এবং স্বাগত বক্তব্য রাখেন BCS এর নির্বাহী পরিচালক নাসিমা আক্তার। এরপর The Peacemaker Initiative এর কার্যক্রম নিয়ে আলোকপাত করেন সায়রা তাসনিয়া এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের উপর একটি পরিবেশনা উপস্থাপন করেন রিহানা,আফিয়া ও নাফিসা।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এম পি নাথানিয়াল এর্সকিন- স্মিথ, এম পি পি ডলি বেগম , এম পি পি রিমা বার্নস ম্যাকগউন (ভিডিও) ও কাউন্সিলর ব্র্যাড ব্রাডফোর্ড, কাউন্সিলর গ্যারি ক্র্যাফোর্ড (ভিডিও)। বক্তাদের সকলেই স্বাধীনতার এই সুবর্ণ জয়ন্তীতে তাদের শুভেচ্ছা ও ভালোবাসা জানান বাংলাদেশ কমুনিটির সবার প্রতি। আবেগ আপ্লুত ডলি বেগম আমাদের স্বাধীনতা যুদ্ধের চেতনা আর আদর্শ নিয়ে বাংলাদেশকে এগিয়ে নেবার আহ্বান জানান।

৭১এর রণাঙ্গন নিয়ে বিস্তারিত আলোচনা করেন কাদেরিয়া বাহিনীর মুক্তিযোদ্ধা সেলিনা সিদ্দিকি । মুক্তিযুদ্ধের শুরুর দিন থেকে বিজয়ের দিন পর্যন্ত বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনার বিস্তারিত বর্ণনা তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন পিয়া রয়, জোহানা,কাজী তানজিমুল ,রাশা, শিলা হালদার। কবিতা আবৃতি করেন আশরাফ হোসাইন, সাথী আহমেদ ও রিনা সেন গুপ্ত। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় আর্টগুলি প্রদর্শন করেন আফিয়া সামন্থি।
Discrimination and Hate Crime আর উপর একটি স্লাইড শো উপস্থাপনা করেন রিহান্না চৌধুরী।

অনুষ্ঠানের শেষ পর্বে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় আর্ট গুলি তুলে ধরেন আফিয়া এবং BCS এর নির্বাহী পরিচালক নাসিমা আক্তার বিজয়ীদের নাম ঘোষনা করেন। বিজয়ীরা হচ্ছেন-
১ম – নরেশ,দিপ্তি,নন্দন
২য় – মঙ্গা ফ্যামিলি
৩য় – আতকিয়া কাজী

অনুষ্ঠানের শেষে Bangladeshi Canadian Community Services – BCS এর নির্বাহী পরিচালক নাসিমা আক্তার সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

একটি সুন্দর আয়োজনের জন্য পরবাসী ব্লগের পক্ষ থেকে BCS এর সকল সদস্যকে অনেক অনেক ধন্যবাদ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন