কানাডার গ্রীষ্মকালীন বাগানীদের মাঝে এখন একটা সাজ সাজ রব উঠেছে। প্রস্তুতি চলছে আসন্ন গ্রীস্মকালীন কৃষির। যাদের বেশির ভাগ ব্যাক ইয়ার্ড বাগানী। তা ছাড়াও আছে ব্যালকনি বাগানী আবার অনেকেই সিটির বরাদ্দকৃত জমিতে নিয়মিত সবজির চাষও করে থাকেন। এই সকল বাগানীদের আরো উৎসাহিত ও সহযোগিতা করার জন্য বেশ কয়েকটি ফেসবুক বাগানী গ্রুপ এগিয়ে এসেছেন। তারা কখনো কখনো বিনামূল্যে বীজ বিতরণ, বীজ বিনিময়, জমি তৈরীর পদ্ধতি,বীজ বপন,চারা রোপন ও পরিচর্যয়ের বিষয়ে পরামর্শ এবং সহযোগিতা প্রদান করে থাকেন।

এই রকম একটি ফেসবুক গ্রুপ Bangladeshi Gardeners in Canada (BGC), যার সদস্য সংখ্যা প্রায় ১৫০০। BGC র আয়োজনে গতকাল ২৭ মার্চ বাগানীদের জন্য আয়োজন করা হয়ে ছিলো একটি কর্মশালার । প্রায় ৩ ঘন্টা ব্যাপী এই “বীজ থেকে চারা ও বাগানের প্রস্তুতি – এ সময়ে করনীয়” বিষয়ক কর্মশালায় জমি তৈরীর পদ্ধতি,বীজ বপন,চারা রোপন ছাড়াও বাগানীদের জন্য বিভিন্ন তথ্যবহুল বিষয়ে আলোচনা করেন কৃষি বিশেষজ্ঞগণ।

BGC এর অ্যাডমিন জনাব রেজওয়ানুল ফেরদৌসের সঞ্চালনায় আয়োজিত এই অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন -কৃষি গবেষক জনাব আব্দুল মতিন, কৃষি বিজ্ঞানী জনাব ওবায়দুল ইসলাম, কৃষি বিশেষজ্ঞ জনাব বনিক রাম কৃষ্ণ, কৃষিবিদ জনাব গোলাম আজম চৌধুরী এবং জনাব মোহাম্মদ আলমগীর।

অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল আলোচনা অনুষ্ঠান এর শেষ অংশে ছিল প্রশ্নোত্তর পর্ব।

সময়োপযোগী একটি আলোচনা অনুষ্ঠান আয়োজনের জন্য Bangladeshi Gardeners in Canada (BGC)কে ধন্যবাদ। আশাকরি আগামীতে বাগানীদের জন্য আরো নতুন বিষয়ের আয়োজন নিয়ে ফিরে আসবেন তারা।

আপনারা যদি এই গ্রুপটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান, BGC র ফেসবুক পেজ ভিসিট করুন।
লিংকটি – Bangladeshi Gardeners in Canada

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন