স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে টরন্টোতে উদীচী কানাডা সংসদের বিশেষ আয়োজন ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ পর্ব-১” অনুষ্ঠিত হলো আজ শনিবার ২৭ মার্চ সকালে। ভার্চুয়াল এই আয়োজনে উদীচী কানাডার কর্মকর্তা ,সদস্য, ৮ জন মুক্তিযোদ্ধা সহ অনেকেই অংশগ্রহণ করেন।

সকাল প্রায় সাড়ে এগারোটায় উদীচী কানাডা সংসদের সভাপতি আনুষ্ঠানিক ভাবে অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং সাধারণ সম্পাদক মনিরা বেগমকে অনুষ্ঠান পরিচালনার অনুরোধ করেন । অনুষ্টানটির আলোচনা অনুষ্ঠানের সঞ্চালনা করেন সংগঠনিক সম্পাদক ওমর হায়াৎ আর সাংস্কৃতিক অংশটি সঞ্চালনা করেন সহ সভাপতি হাসমত আরা চৌধুরী জুঁই।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। এরপর সংগীত পরিবেশনা করেন ভ্যালেনটিনা ভৌমিক আর মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন হুমায়ুন কবির চৌধুরী (বীর বিক্রম)।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাবৃন্দ তাদের রণাঙ্গনের অভিজ্ঞতা বর্ণনা করেন এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আমাদের অর্জন আর প্রাপ্তি নিয়ে ওনাদের নিজস্ব মতামত আর প্রত্যাশা ব্যাক্ত করেন। মুক্তিযোদ্ধাদের এই স্মৃতিচারণের মধ্যে উঠে আসে ৭১এর অনেক অজানা কাহিনী।

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন হুমায়ুন কবির চৌধুরী (বীর বিক্রম),মুক্তিযোদ্ধা মেজর দীদার আতোয়ার হোসেন,মুক্তিযোদ্ধা মেজর সুরঞ্জন দাস,মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী,মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইয়াকুব,মুক্তিযোদ্ধা শাহেদ বখত মইনু , মুক্তিযোদ্ধা মাশুক মিয়া ও মুক্তিযোদ্ধা আজিজুল মালিক।

সংগীত পরিবেশনা করেন ভ্যালেনটিনা ভৌমিক, মৈত্রী দেবী ও উদীচী কানাডা সংসদের সভাপতি সুভাষ দাশ।
অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন রেজা অনিরুদ্ধ। তাপস দে এর গানের সাথে নিত্য নৃত্য পরিবেশন করে ছোট্ট মনিরা আর নীলিমা ইব্রাহীমের “আমি বীরঙ্গনা বলছি ” গ্রন্থ থেকে অংশ বিশেষ পাঠ করেন এলিনা মিতা। এ ছাড়াও আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন মুক্তিযোদ্ধা বিষয়ক গবেষক তাজুল মোহাম্মদ।

অনুষ্ঠানের শেষ পর্বে উদীচী কানাডা সংসদের সাধারণ সম্পাদক মনিরা বেগম অনুষ্ঠানের ২য় পর্ব যেটি আগামী ২৪এপ্রিল সকাল ১১টায় অনুষ্ঠিত হবে তার জন্য আমন্ত্রণ জানান এবং আগামী কাল ২৮ মার্চ উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের ১১৪তম জন্ম  বার্ষিকী উপলক্ষ্যে শুভেচ্ছা জানান।

সবশেষে উদীচী কানাডা সংসদের সভাপতি সুভাষ দাশ অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানান আর সেই সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানকে এবং সকল শহীদদের বিনম্র শ্রদ্ধা জানান।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ৭১এর রণাঙ্গনের সৈনিকদের নিয়ে উদীচী কানাডা সংসদের এটি ছিল একটা সময় উপযোগী আয়োজন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন