গত ২০ডিসেম্বর ২০ রোববার সন্ধ্যায় আমাদের ফেসবুক পেজে “৭১এর যুদ্ধশিশু” বইটা নিয়ে Live অনুষ্টানের পরে অনেকেই আমাদের কাছে ফোন আর মেসেজের মাধ্যমে বইটা সম্বন্ধে জানতে চেয়েছেন। জানতে চেয়েছেন বইটি কোথায় পাওয়া যাবে বা তার মূল্য কতো ?

বইটার প্রকৃত মূল্য ২৫ কানাডিয়ান ডলার। টরন্টোর ডানফোর্থে অন্যমেলায় বইটা ছিল , করোনার কারনে সেটি আপাতত বন্ধ আছে । তবে করোনার কারণে লেখক জনাব মুস্তফা চৌধুরী হ্রাসকৃত মূল্যে বইটা বিক্রি করছেন। বইটির বর্তমান মূল্য ২০ কানাডিয়ান ডলার। তবে সেটি অটোয়া থেকে সরাসরি লেখকের কাছ থেকে সংগ্রহ করতে হবে। অথবা ডাকযোগেও পাওয়া যেতে পারে। সেক্ষেত্রে ডাকমাশুল সহ মূল্য ৩৫ কানাডিয়ান ডলার।বাংলার পাশাপাশি বইটির ইংরেজি সংস্করণও আছে। সেটির মূল্যও ২০ কানাডিয়ান ডলার আর ডাকযোগে ৩৫ কানাডিয়ান ডলার ।

এই যুদ্ধশিশু কারা ? ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রামের সময় অধিকৃত বাংলাদেশে পাকিস্তানী সেনাবাহিনী কতৃক বাঙালী নারীদের ধর্ষণের ফলশ্রুতিতে তাদের গর্ভে যেসব শিশু জন্ম নিয়েছিল, তাদেরকেই যুদ্ধশিশু বলা হয়। এই সকল শিশু ১৯৭১ এর অক্টোবর থেকে ১৯৭২ সালের সেপ্টেম্বরের মধ্যে জন্ম গ্রহণ করেছিল। ১৯৭২ সালে কানাডিয়ান ১৪জন দম্পতি ১৫জন যুদ্ধশিশুকে দত্তক হিসাবে গ্রহণ করে কানাডাতে নিয়ে আসেন।

দীর্ঘ ২০ বছরেরও অধিক সময় গবেষণা করে জনাব মুস্তফা চৌধুরী ৭১এর যুদ্ধশিশুদের জন্ম,দত্তক গ্রহণ,ঢাকা থেকে কানাডাতে আসা আর তাদের বেড়ে ওঠা নিয়ে লেখেন এই “৭১এর যুদ্ধশিশু” বইটা। যুদ্ধশিশুদের জন্মবৃত্তান্ত জানতে হলে বইটির প্রথম তিনটি অধ্যায় পাঠ করা পাঠকের জন্য একান্ত প্রয়োজন। আমার জানামতে ৭১ এর যুদ্ধশিশুদের নিয়ে লেখা এটাই প্রথম গবেষণা গ্রন্থ।

বইটির বিষয়বস্তুর ধারাবাহিকতা নিম্নরূপ –
প্রথম অধ্যায় – ঐতিহাসিক প্রেক্ষাপট,মুক্তিযুদ্ধ,বলৎকার,ফলফল এবং যুদ্ধশিশুর জন্ম
দ্বিতীয় অধ্যায় – বাংলাদেশ ও কানাডাতে অনাথ শিশুর দত্তক নেয়ার প্রচলিত প্রথা
তৃতীয় অধ্যায় – বাংলাদেশ-কানাডা দ্বিপাক্ষিক উদ্যোগ : বাগাড়ম্বর পেরিয়ে বলিষ্ঠ পদক্ষেপ
চতুর্থ অধ্যায় – বাংলাদেশ থাকে কানাডা – যুদ্ধশিশুর দুঃসাহসিক অভিযান
পঞ্চম অধ্যায় – দত্তকগ্রাহী বাবা-মা এবং যুদ্ধশিশু:একটি আভরণচিত্র
ষষ্ঠ অধ্যায় – দত্তকগ্রাহী বাবা-মার আনন্দ-বেদনা
সপ্তম অধ্যায় – কানাডাতে বেড়ে ওঠা যুদ্ধশিশু
অষ্টম অধ্যায় – উপসংহার: উদযাপনযোগ্য উপলক্ষ্য

হ্রাসকৃত মূল্যে বইটি পেতে হলে সরাসরি জনাব মুস্তফা চৌধুরীর সাথে যোগাযোগ করতে পারেন। ইমেইল এড্রেস – [email protected].
পরবাসী ব্লগের পক্ষ থেকে আমরা হ্রাসকৃত মূল্যে বইটির কিছু বাংলা ও ইংরেজি সংস্করণ টরন্টোতে আনার চেষ্টা করছি। তবে তার সঠিক তারিখ এখন জানানো সম্ভব নয়। বই পাবার পর আমরা আমাদের ফেসবুক পেজ https://www.facebook.com/groups/parobashiblog এ তা জানিয়ে দিবো।

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন