গত সপ্তাহ থেকে এই শুক্রবারের দুর্যোগ আবহাওয়ার পূর্বাভাস ফলাও করে কানাডিয়ান নিউজ চ্যানেলগুলি ক্রমাগত প্রচার করছিলো, আবহাওয়া বিশেষজ্ঞ, ট্রাফিক বিশেষজ্ঞ, পুলিশ অফিসার সবাই নিউজ চ্যানেলে লাইভে এসে বিভিন্ন পরামর্শ, উপদেশ দিয়ে যাচ্ছেন, একান্ত কাজ ছাড়া কাউকে বাসা থেকে বের হতে মানা করছেন এবং আমরা সেটা পালনও করছি।
আজ সকালের ওয়েদার নিউজ অনুযায়ী সকাল নয়টা /দশটার পরে snow storm টরেন্টোতে শুরু হওয়ার কথা বলছেন । টরেন্ট-র মেয়র সাহেব আজ ভোর বেলায় লাইভ এসে সবার জন্য অনেক পরামর্শ দিলেন । সকালের ৭ /৮ টার দিকেও দেখলাম Temperature তেমন খারাপ না, তেমন ঠান্ডা নেই , হালকা ঝির ঝির বৃষ্টি হচ্ছে , তবুও কি মনে করে ড্রাইভিং লটে লবন ছিটিয়ে রাখলাম। বিজ্ঞানীদের কথা সত্য হলো। দশটার পর থেকে snow storm শুরু হলো। ঠান্ডা বাতাস সেই সাথে স্নো ।
বিজ্ঞানীদের জন্য এবং একটি উন্নত দেশের সুসংগঠিত ব্যবস্থাপনার জন্য যখন কৃতজ্ঞতা প্রকাশ করছি, ঠিক তখন আমার জন্মভূমি বাংলাদেশের কথা ভেবে চোখ ভিজে এলো । সে দেশে সময়মতো প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাসে যেমন ত্রুটি থাকে, ব্যাবস্থনায় তার চেয়ে ত্রুটি ঢের বেশি থাকে । তার পরেও সরকারি পর্যায় থেকে যতটুকু পদক্ষেপ নেয়া হয় আমরা কয়জনেই বা তা মেনে চলি !!
হে আল্লাহ যে সমস্ত বিজ্ঞানকীরা তাঁদের বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও পদ্ধতি আবিষ্কারের মধ্যে দিয়ে প্রতিনিয়ত আমাদের প্রাণ রক্ষা করে যাচ্ছেন তাঁদের ওপর রহমত করুন !!
হে আল্লাহ এসব উন্নত দেশের মতো আমাদের সোনার বাংলাদেশেও যেন আধুনিক সরঞ্জামাদি নিয়ে আবহাওয়াবিদরা সুসংগঠিত ব্যাবস্থপনার আলোকে সঠিকভাবে সময়মতো দুর্যোগ আবহাওয়ার পূর্বাভাস দিয়ে আমাদের উপকূলবাসী হতদরিদ্র জনগনকদের রক্ষা করেন এমন তৌফিক দিন । আমিন
—–
জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন
রেজিস্টার্ড সোশ্যাল সার্ভিস ওয়ার্কার, টরেন্ট, ডিসেম্বর ২৩
পূর্ববর্তী নিবন্ধসম্মিলিত বিজয় উৎসব-২০২২
পরবর্তী নিবন্ধকানাডার শীত
জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন
জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন (জন্ম: ১৯৬৬ ), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে উন্নয়ন কর্মী হয়ে দেশীয় ও আন্তজার্তিক অবাণিজ্যিক প্রতিষ্ঠানে চাকুরী শুরু করেন এবং তখন থেকেই লেখালেখিতে মনোনিবেশ। তবে লেখালেখি শুরুটা ছিল সেই হাইস্কুল জীবনে পাড়ার বড় ভাইদের প্রকাশিত ম্যাগাজিন 'অবসর' নামক পত্রিকার মাধ্যমে। ২০০৩ সালে কানাডায় সপরিবারে স্থায়ী ভাবে বসবাস শুরু করে, আবারও পড়াশুনা, প্রথম Humber College থেকে সোশ্যাল সার্ভিস বিষয়ে দুই বছরের ডিপ্লোমা, পরে University of Guelph থেকে ফ্যামিলি & কমিউনিটি সোশ্যাল সার্ভিস বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়ে আবারও উন্নয়ন কর্মী হিসাবে রেজিস্টার্ড সোশ্যাল সার্ভিস ওয়ার্কার হিসাবে ২০১০ সাল থেকে অদ্যাবধি টরেন্ট ভিত্তিক বিভিন্ন অবাণিজ্যিক প্রতিষ্ঠানে চাকুরীর করছেন । লেখকের কয়েকটি জনপ্রিয় ধারাবাহিক গল্পপ্রবাসী ব্লগ, কানাডা ভিত্তিক একটি সাপ্তাহিক বাংলামেইল পত্রিকায় এবং মাসমিডিয়াতে ব্যাপক সাড়া পাওয়ার পরে ঢাকায় ২০২৩ সালের একুশে বইমেলায় লেখকের তিনটি বই হোমলেস, সিঙ্গেল মাদার, জোসনা ম্যানশন উপন্যাস আকারে প্রকাশিত হয় । বর্তমানে হাউজ হাজব্যান্ড নামে লেখকের আরেকটি জনপ্রিয় ধারাবাহিক কে উপন্যাস হিসাবে ২০২৪ সালের ঢাকা একুশে বইমেলায় প্রকাশিত হওয়ার অপেক্ষায় আছে । মুক্তিযুদ্ধ বিষয়ক লেখকের একটি জনপ্রিয় গল্প 'শেকড়' ২০২১ সালে বাংলাদেশের বুকল্যান্ড প্রকাশনা থেকে ৫০ লেখকের ভাবনা নিয়ে পঞ্চাশে বাংলাদেশ গ্রন্থে প্রকাশিত হয়েছিল। গল্প/উপন্যাসের পাশাপাশি কবিতা, প্রবন্ধ লেখা ছাড়াও খেলাধুলা নিয়েও লেখকের অনেক লেখা রয়েছে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন