বর্তমানে টরন্টোতে বাগানীদের বেশ কয়েকটি সংগঠন আছে। তবে BGGT র মাধমেই শুরু হয়েছিল বাগানীদের এই পদযাত্রার । আমার জানামতে টরন্টোতে তারাই প্রথম ফেসবুক গ্রুপ শুরু করেন বাগানীদের নিয়ে। যদিও শুরুতে সদস্য সংখ্যা সীমিত রাখলেও, সময়ের সাথে সাথে আর বাগানীদের চাহিদার প্রয়োজনীতার কথা চিন্তা করে এখন এই সদস্য সংখ্যা আর সীমিত নাই। কানাডার যেকোনো শহর থেকেই বাগানীরা সদস্যপদ গ্রহণ করতে পারেন।

বছরের বিভিন্ন সময় BGGT বিভিন্ন কর্মশালার মাধ্যমে বাগানীদের জমি তৈরি করা, বীজ বপন, চারার পরিচর্যা ,সারের প্রয়োগ, ফলন এবং ফসল তোলার প্রক্রিয়া সম্বন্ধে হাতে কলমে শিক্ষা প্রদান করেছেন। এর পাশাপাশি বিনামূল্যে বীজ ও চারাও বিতরণ করে থাকেন। সামাজিক দূরত্বের কারণে গত বছর তাদের এই সকল আয়োজন ছিল জুম আর মাধ্যমে।

এবার বাগানীদের সুবিধার জন্য একটি নতুন ফেসবুক পাতা খুলেছে তারা BGGT Trading and Services নামে। এখানে বাগানীরা তাদের বীজ বা চারা বিনিময় এবং বেচাকেনা করতে পারবেন। এছাড়াও বাগান সংক্রান্ত অন্যান্য সহযোগিতাও এখানে প্রদান করা হবে। এই সার্ভিসটি দ্বিপাক্ষিক ও হতে পারে আবার পারিশ্রমিকের বিনিময়েও হতে পারে। পূর্ব শর্ত একটাই, আপনাকে BGGT ও BGGT Trading and Services এর সদস্য হতে হবে।

BGGT ফেসবুক – https://www.facebook.com/groups/198503060515538
BGGT Trading and Services ফেসবুক- https://www.facebook.com/groups/2848594242129310

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন