বিগত কয়েক বছর যাবৎ টরন্টোর বাংলাদেশী কমিউনিটিতে গ্রীষ্ম কালীন সবজি বাগান করার প্রবণতা ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। অনেকেই সিটির বরাদ্দকৃত জমি ব্যবহার করছেন আর অনেকেই নিজেস্ব ব্যাক ইয়ার্ডে গড়ে তুলছেন সবজির বাগান। আর যাদের এই দুটির কোনোটার সুযোগ নাই , তারাও কিন্তু বসে নেই। তারাও স্বল্প আঙ্গিকে ব্যালকনিতে করছেন সবজির চাষ। সামার আসার আগে থাকে সকল বাগানীদের মাঝে ব্যাস্ততা লক্ষ করা যায়। এ বছর করোনা পরিস্থিতির কারণে এই প্রস্তুতিটা বা আয়োজনটা একটু বেশিই ছিল।

বাগানীদের এই গতিধারাকে ত্বরান্বিত করার পিছনে যাদের একনিষ্ট অবদান আছে তার মধ্যে ABACAN অন্যতম একটি। সবজি চাষের মৌসুম আনুষ্ঠানিক ভাবে জুন মাসে হলেও তার চারা প্রস্তুতি পারবো শুরু হয় মার্চ /এপ্রিল মাস থেকে। শীতের মৌসুমে সবজি চাষ না হলেও বাগানীদের তৎপরতা থেমে থাকে না। চলতে থাকে অভন্তরীন তৎপরতা ও ঘটনা মূলক মতবিনিময়। আর এই সকল তৎপরতা ও কার্যক্রমকে একত্রিত করার লক্ষে ABACAN  এর প্রাক্তন সভাপতি জনাব কামাল মুস্তাফা হিমু একটি ফেসবুক গ্রুপ গঠন করেন ।

গ্রুপটির নাম Bangladeshi Gardeners Group in Toronto , সংক্ষিপ্ত আকারে B G G T হিসাবে পরিচিত। গ্রুপটি শুধুমাত্র নিবন্ধীকৃত সদস্যদের জন্য। গ্রুপের মানকে প্রাধান্য দিয়ে সদস্য সংখ্যা ৩৬৫ এ সীমাবদ্ধ রাখা হয়েছে। এখানে গ্রুপের নিবন্ধীকৃত বাগানীদের উন্মুক্ত আলোচনার সুযোগ আছে। এছাড়াও বিভিন্ন সময়ে কৃষি বিশেষজ্ঞরাও শিক্ষামূলক পোস্টও দিয়ে থাকেন। যার মাধ্যমে বাগানীরা বীজ সংরক্ষন , বীজ বপন , বাগানের পরিচর্যার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্বন্ধে সার্বিক জ্ঞান অর্জনের সুযোগ পেয়ে থাকেন। B G G T র এই ধারাবাহিকতাকে আরো এক ধাপ এগিয়ে নিতে এবার প্রথম বারের মত Zoom আর মাধ্যমে “বীজ সংগ্রহ ও সংরক্ষনের পদ্ধতি” উপর একটা Virtual কর্মশালার আয়োজন করেছিল গত ২৯ অগাস্ট শনিবার।

রাত্র সাড়ে আটটায় শুরু হয়ে প্রায় ২ ঘন্টা ব্যাপি কর্মশালায় উল্লেখযোগ্য সংখ্যক সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।অনুষ্টানটি পরিচালনা করেন সাবজুল হক আর সঞ্চলনা করেন জনাব কামাল মুস্তাফা হিমু। বিজ্ঞ প্যানেলে ছিলেন জনাব ডঃ মোহাম্মদ আলী , কুতুব উদ্দিন শামীম,প্রশান্ত সরকার এবং অনুষ্টানের সঞ্চালক নিজেও।

জনাব ডঃ মোহাম্মদ আলী মরিচ , পুই শাক ,বেগুন আর টমেটোর বীজ সংরক্ষনের উপর বিস্তারিত আলোচনা করেন।
জনাব কুতুব উদ্দিন শামীম বিস্তারিত আলোচনা করেন লাউ ,করোল্লা ,জুকিনি ,চিচিঙ্গা ,ধুন্দল ,ঝিঙ্গা শশা এবং চাল কুমড়ার বীজ সংরক্ষন প্রণালীর উপর।
জনাব প্রশান্ত সরকার আলোচনা করেন লাল শাক আর ডাটার বীজ সংরক্ষনের সঠিক পদ্ধতির উপর। এখানে উনি লাল শাক আর ডাটার একই বাগানে লাগাবার সঠিক পদ্ধতি নিয়েও আলোচনা করেন।
এছাড়াও জনাব কামাল মুস্তাফা হিমু সার্বিক ভাবে সঠিক বীজ সংরক্ষনের প্রজনীয়তা , উপকারিতা ও পদ্ধতির উপর বিস্তারিত আলোকপাত করেন।
অনুষ্ঠানের শেষ পর্বে ছিলো প্রশ্নোত্তর পর্ব। যেখানে বিজ্ঞ প্যানেল অংশগ্রহণকারী সদস্যদের প্রশ্নের জবাব দেন।

এটি B G G T র প্রথম Virtual কর্মশালা হলেও সব মিলিয়ে ছিল একটা সফল আয়োজন। আর এই সফল আয়োজনের জন্য অনুষ্ঠানের আয়োজক বৃন্দকে পরবাসী ব্লগের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি
আশাকরি আগামীতে B G G T আবারো ফিরে আসবে নতুন কোনো কর্মশালা নিয়ে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন