ক্রমবর্ধমান বাগানীদের চাহিদা পূরণ ও সহযোগিতার জন্য টরন্টোতে বেশ কয়েকটি বাগানী ফেসবুক গ্রুপ প্রতিনিয়ত কাজ কোনো যাচ্ছেন। প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে সর্বদাই বাগানীদের পাশে এসে দাঁড়াচ্ছেন তারা। তাদের মধ্যে উল্লেখযোগ্য একটি নাম Bangladeshi Gardeners in Canada (BGC) যার সদস্য সংখ্যা ১৮০০ এর উপরে।

গত ২২ মে ২১ সন্ধ্যা ৭ টায় (টরন্টো সময়) BGC আয়োজন করেছিল তাদের দ্বিতীয় অনলাইন কর্মশালার । যার বিষয় ছিল সবজি বীজ ও চারা রোপন পরবর্তী সময় বাগানের যত্ন ও পরিচর্যা (Post seeding and transplanting care in backyard vegetable garden)। জনাব রেজওয়ানুল ফেরদৌসের সঞ্চালনায় এই আয়োজন মুখ্য আলোচক হিসাবে ব্রিটিশ কলোম্বিয়ার সুরি থেকে যুক্ত হয়ে ছিলেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী জনাব ডঃ আব্দুল মতিন ও টরন্টো থাকে কৃষি বিজ্ঞানী জনাব ডঃ ওবায়দুল ইসলাম । আলোচনা অনুষ্ঠানে আরো ছিলেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ বিভাগের প্রাক্তন পরিচালক জনাব বনিক রাম কৃষ্ণ (মিসিসাগা) , কৃষিবিদ জনাব গোলাম আজম চৌধুরী (টরন্টো) , মন্ট্রিয়াল থেকে বিশিষ্ট বাগানী জনাব নিজামুল মুল্ক ও উইনসর থেকে যুক্ত হয়েছিলেন জনাব আলমগীর মোহাম্মদ ।

ডঃ আব্দুল মতিন বিশেষ ভাবে আলোচনা করেন চারা বাগানে লাগানোর আগে করনীয় বিষয়গুলি নিয়ে এবং কানাডার আবহাওয়ায় কখন কি কি সবজি লাগানো উচিৎ, মাটি কখন ও কিভাবে প্রস্তুত করতে হবে, মাটির মিশ্রণ ও অনুপাতের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে।

ডঃ ওবায়দুল ইসলাম চারা লাগানোর পর মরে যাওয়া বা সাদা হয়ে যাওয়ার কারন ও তার প্রতিকারে দিকগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

জনাব বনিক রাম কৃষ্ণ চারা তৈরির ক্ষেত্রে কি কি বিষয় গুরুত্বপূর্ণ, সুস্থ-সবল চারা নির্বাচনের পদ্ধতি, বাগানে পোকার আক্রমণ ও নিরাময়ের উপায় নিয়ে আলোচনা করেন।

কৃষিবিদ জনাব গোলাম আজম চৌধুরী প্রানীকুলের থেকে বাগানকে নিরাপদ রাখার কৌশলগত দিকগুলির উপর আলোকপাত করেন।

জনাব নিজামুল মুল্ক হোম কম্পোস্ট তৈরি করার প্রক্রিয়া এবং তা ব্যবহার করার পদ্ধতি নিয়ে আলোচনা করেন।

জনাব আলমগীর মোহাম্মদ সবজি বাগানে Raised bed এর সুবিধা-অসুবিধা এবং , সবজি বাগানে কোন ধরনের সারের প্রয়োগ অধিক ফলন পেতে সাহায্য করে, সেই বিষয় আলোচনা করেন।

অনুষ্ঠানের শেষ অংশে ছিল প্রশ্নোত্তর পর্ব – অংশগ্রহণকারীদের প্রশ্নের উত্তর দেন ডঃ আব্দুল মতিন।
Bangladeshi Gardeners in Canada (BGC)র ২ ঘন্টা ব্যাপি এই কর্মশালাটি ছিল বাগানীদের জন্য একটি সময় উপযোগী আয়োজন।

এক প্রশ্নের উত্তরে জনাব রেজওয়ানুল ফেরদৌস জানালেন বীজ সংগ্রহ ও সংরক্ষণ, সবজি বাগানের পোকামাকড় ও রোগ-বালাই দমন, মৌসুমের শেষে বাগান গোছানো ও অন্যান্য করনীয় বিষয়ে আগামীতে কয়েকটি কর্মশালা আয়োজনের ব্যাপারে আশাবাদী তিনি।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন