কানাডাতে বাংলাদেশী কৃষিবিদদের সংগঠন Association of Bangladeshi Agriculturist in Canada (ABACAN) ও ফেসবুক গ্রুপ Bangladeshi Gardeners Group in Toronto (BGGT) এর যৌথ উদ্যোগে গতকাল রোববার ৩০ মে ২১ সকাল ৯টায় ডানফোর্থের এক্সেস পয়েন্টে অনুষ্ঠিত হলো টরন্টোর বাগানীদের মধ্যে বিনামূল্যে চারা বিতরণ কর্মসূচী। যদিও অনুষ্ঠানটি ২৯ মে শনিবার নির্ধারিত থাকলেও ঠান্ডা আবহাওয়ার কারণে সেটির নতুন তারিখ ৩০মে রোববার পুনঃনির্ধারণ করা হয়। এক্সেস পয়েন্টের পার্কিং লটে করোনা কালীন স্বাস্হ্যবিধি ও বিধিনিষেধ অনুসরণ করে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল।

ABACAN এর General Secretary জনাব গোলাম কিবরিয়া আনুষ্ঠানটির উদ্বোধন ঘোষণা করেন এবং আমন্ত্রিত অতিথিবৃন্দদের স্বাগত জানান। এরপর বক্তব্য রাখেন এক্সেস পয়েন্টের ম্যানেজার জনাব রেজওয়ান করিম, BGGTর কর্ণধার ও ABACAN এর সাবেক প্রেসিডেন্ট জনাব কামাল মুস্তফা হিমু, বিশিষ্ট কৃষি বিজ্ঞানী জনাব মোহাম্মদ আলী, ABACAN এর প্রেসিডেন্ট জনাব গোলাম মুস্তাফা ও অনুষ্ঠানের প্রধান অতিথি অন্টারিও প্রাদেশিক সংসদের MPP ডলি বেগম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ABACAN এর কর্মকর্তাবৃন্দ এবং BGGTর সকল অ্যাডমিন ও বিজয়ী সদস্যবৃন্দ। মোট ১১৮ জন বিজয়ীকে বিনামূল্যে চারা বিতরণ করা হয়। এর মধ্যে ৬৩ জন BGGT র সদস্য যারা লটারীর মাধ্যমে নির্বাচিত আর ৫৫ জন ABACAN এর বাগানী । বিতরণকৃত চারার মধ্যে প্রায় ১৫ রকমের চারা ছিল। যার মধ্যে কানাডায় বাংলাদেশী বিখ্যাত সীম “বাসনা” উল্লেখযোগ্য। বিগত কয়েক বছর যাবৎ ABACAN প্রতি বছর এই বিনামূল্যে চারা বিতরণ কর্মসূচী পালন করে আসছেন। এখানে উল্লেখ্য যে ABACAN এর প্রেসিডেন্ট থাকা কালীন সময় টরন্টোর বাগানীদের সহযোগিতা করার জন্য জনাব কামাল মুস্তফা হিমু এই আয়োজনটির সূচনা করেছিলেন। পরবর্তীতে ABACAN সেই ধারাটিকে অব্যাহত রেখেছেন।

গতকালকের আয়োজনে টরন্টোর বাগানীদের স্বতঃস্পুর্ত অংশগ্রহণ ছিল নজর কাড়ার মতো। স্বাস্থবিধি মেনে অত্যান্ত সুশৃঙ্খলভাবে সকলে চারা সংগ্রহ করেন। এই রকম একটি সুন্দর আয়োজনের জন্য ABACAN ও BGGTর সকল কর্মকর্তা এবং সদস্যবৃন্দকে পরবাসী ব্লগের পক্ষ থেকে সাধুবাদ জানাই।

ছবির জন্য লিংকটা ক্লিক করুন – চারা বিতরণ অনুষ্ঠানের ছবি

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন