টরন্টো থেকে:-

pk1

কানাডা চার ঋতুর দেশ। এর মধ্যে মাত্র তিন মাস সামার বা গরমকাল। তবে সামারের আগে ও পরের দুমাসও মোটামুটি আবহাওয়া উষ্ণ থাকে। এ সময়ে কেহ ইচ্ছা করলে  নিজের বাড়ীর ব্যাকইয়ার্ড বা টরন্টো সিটি থেকে লিজ নেয়া জমিতে শাক সব্জির  চাষ করতে পারেন। এতে যেমন সামারের অবসর সময়টা ভালো কাটবে এবং সেইসাথে পরিবারের টাটকা শাক সব্জির চাহিদাও পূরণ হবে। তাছাড়া দেশে ছেড়ে পরবাসী হয়ে এদেশে এসে এমন বিচিত্র আবহাওয়ার মধ্যেও শাক সব্জি উত্পাদন করা আমার কাছে বিনোদনের একটা মাধ্যম বলেও মনে হয়।

গত কয়েক বছর যাবৎ আমি টরন্টো সিটি কর্পোরেশন থেকে লিজ নেয়া এক টুকরা জমিতে শাক সবজির চাষাবাদ করে আসছি। এ সব শাক সবজির চাষ করা খুব একটা কঠিন নয়।  যে কেউ ইচ্ছা করলে এটা করতে পারেন। আমি এসব শাক সবজি চাষ  করে প্রচুর আনন্দ পেয়েছি। যত বছর আমার ক্ষেতে যে সব শাক সবজি চাষ করেছিলাম এখানে তার কয়েকটির উল্লেখ করছি।

চির-অম্লান রক্তবর্ণ লাল শাকের এই জাতটি বাংলাদেশে উদ্ভাবন করা হয়েছে। তুলনাহীন এই সব্জিটির রঙ এবং স্বাদে আকৃষ্ট হয়ে কানাডাতে এখন অনেক ফিলিপিনো ও শ্রীলংকানরা লালশাক তাদের বাগানে বপন করে। কান্সার, ডায়বেটিস , অক্সিডেটিভ ক্ষতি ও বার্ধক্য় প্রতিরোধে অনেক পয়সা দিয়ে টরন্টোতে এন্থসায়ানিন সমৃদ্ধ জামের মত রসাল বেরি কিনে খাওয়া হয়। যাতে এন্থসায়ানিন প্রতি গ্রামে থাকে ২০০ মি:গ্রা: আর লাল শাকের প্রতি গ্রামে এন্থসায়ানিন থাকে ৬০০ মি:গ্রা:। এতে প্রচুর ভিটামিন আর খনিজ তো আছেই। জিহবার ঘা ও রক্ত শুন্যতার জন্য় লাল শাক এক জাদুকরী টনিক। এতে লাইসিন থাকায় ম্যালিগন্যান্ট কোষ হওয়া প্রতিরোধ হয়। এর পেপটাইড বিভিন্ন প্রদাহ থেকে রক্ষা করে। রোগ প্রতিরোধক ব্যবস্থাপনাকে শক্তিশালী করে। টরন্টোতে খুব সহজেই চাষ করা যায়। এপ্রিল এর ৩য় সপ্তাহে থেকে আগাম বীজ বপন করা যায়।pk2

পুঁই শাক ভালো লাগে না, এমন বাংলাদেশী খুবই কম আছে। এটা খুবই উপাদেয় এবং পুষ্টিকর। বিশেষ করে লাল পুঁই শাকেরতো তুলনাই হয় না। অস্টিওপোরোসিস, কোলন ক্যান্সার, আলসার , শ্লেষ্মা, বেদনা, ফোড়া ইত্যাদি রোগে পথ্য হিসেবে এই শাক খুবই উপকারী। যদিও অক্সালিক অ্যাসিড বিদ্যমান থাকায় অনেক সময় খেতে একটু তিতা ভাব লক্ষ করা যায় তবুও এটা খাওয়ায় অরুচি আছে এমন লোক কম। টরন্টোর মাটিতে সহজেই হয়। পুঁই গাছ খুবই দ্রুত বর্ধনশীল, পোকা-মাকড় , রোগ -বালাই হয়না বললেই চলে। ছায়াযুক্ত স্থানে যেখানে অন্য সবজি ভালো হয় না সেখানেও এই শাক ভালো হয়। বাগানের পুঁই শাক ফ্রিজে হিমায়িত করে রেখে সারাবছরই খাওয়া যায়।pk3

সবজি জগতে সর্বাধিক স্বাস্থ্যকর উপাদানের উৎস হলো পাটের পাতা। এটা টরন্টোর মাটিতে খুবই ভালো হয়। এতে ভিটামিন এ , কে এবং খনিজ ক্যালসিয়াম ও পটাসিয়াম প্রচুর পরিমানে বিদ্যমান। এটি একটি শক্তিশালী এন্টি -অক্সিডেন্ট। ফিলিপিনোরা এটি কোলেস্টেরল এবং রক্তচাপ কমানোর মহৌষধ হিসাবে ব্যবহার করে। প্রাচীনকাল থেকেই ভারতীয়রা পাইলস , গনোরিয়া , বাত ও জ্বরের জন্য ব্যবহার করে আসছে। মিশরে খ্রিস্ট পূর্ব ৬০০০ বছর আগে থেকেই এর ব্যবহার আছে। মিশরের রানী ক্লীয়পেট্রা তার ত্বকের মসৃণতা ও সৌন্দর্য রক্ষার জন্য যে জাদুকরী সুপ খেতেন তা ছিল পাটের পাতা, মুসুরের ডাল এবং লাউএর পাতার সংমিশ্রণে তৈরী।

4 মন্তব্য

  1. লেখাটি সুন্দর।
    কিন্তু এতো সুন্দর সবজি চাষের রহস্যটা কিন্তু বললেন না।
    গত দুই বছর চেষ্টা করেও ভালো ফলন পাইনি।
    ভালো ফলনের পরামর্শ বিষয়ে একটি লেখা দিলে উপকৄত হবে আমর মতো অনেকেই।

    • ধন্যবাদ আপনাকে। নিবন্ধটি ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগছে। শিগ্রই টরন্টোতে সবজি চাষ নিয়ে লেখার ইচ্ছা রইলো।

  2. খুবই ভালো লাগলো নিবন্ধটি পড়ে। আমি হাফিজ সাহেবের সাথে একমত। আমরা অনেকেই সামারের সময় টুকটাক শাকসবজির চাষবাস করি। কিন্তু কি ভাবে চাষবাস করলে আরো ভালো ফলন পাব তা জানিনা। তাই অনুগ্রহপূর্বক এ বিষয়ে একটু আলোকপাত করে একটা লেখা দেয়ার জন্য অনুরোধ করছি।
    .

  3. ধন্যবাদ আপনাকে। ভালো ফলন পাওয়াটা আপনার উপর নির্ভর করছে। কাজটা তেমন কঠিন নয়। আপনি যা করছেন হয়তো ঠিকই আছে। একটু বিষদভাবে আলোকপাত করে শিগ্রই একটা লেখা দেয়ার ইচ্ছা রইলো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন