Kristiansand,নরওয়ে থেকে:-IMG_2360 – Kopi

বিউটি বেগম। দেশের বাড়ি শরীয়তপুর জেলায়। অপ্রাপ্ত বয়সে নিজের অমতে বাবা মা ও বড় ভাইয়ের চাপে পড়ে বিয়ে হয় তার। অভাবের সংসারে  প্রতিনিয়ত নির্যাতনের শিকার বিউটি বেগম বার বার বাবার বাড়িতে গিয়েও ঠাই পায়নি। জোর করে আবার নির্যাতনকারী স্বামীর কাছে পাঠিয়ে দেয়া হতো। অবশেষে না পেরে ঢাকায় চাকরির সন্ধানে বেরিয়া পড়ে সে। চাকরি হয় ঢাকায়। অনেক বত্সরের কষ্টের টাকা জমা করে দালালের মাধ্যমে গ্রীস এসে পৌছায় বিউটি। গ্রীসে অনেক বত্সর চাকরি করে ভালই যাচ্ছিল তার। হঠাৎ করে ২০০৮ সাল থেকে গ্রীসের অর্থনৈতিক ও সামাজিক অবস্তা খারাপ হতে খারাপের দিকে গেলে ,বিউটি আরো অনেক বাংলাদেশীদের মত ২০১১ সালের দিকে নরওয়েতে আসে। সবাই জানে যে নরওয়ের অর্থনৈতিক অবস্থা অন্য বেশিরভাগ ইউরোপিয়ান দেশের চেয়ে ভালো। ভালো জীবনের আশায় তাই অনেকেই ছুটে আসে নরওয়েতে।

IMG_2497
বিউটির সাথে আমার প্রথম দেখা ২০১৩ এর প্রথম দিকে। প্রথম দিনের দেখাতে অর কথা বার্তা একটুও পছন্দ হইনি। সবার বিপদে আপদে সাহায্য করি তাই বলে জানা নাই শুনা নাই এমন একজন আমার সাথে উষ্মা প্রকাশ করে কথা বলবে তা মেনে নিতে পারিনি। বাসায় এসে নিজেকে মনে মনে অনেক বকে ছিলাম বটে। মনে মনে বলেছিলাম এই মহিলাকে কোন দিন ও সাহায্য করবোনা। ঠিক এক সপ্তাহ পরে বিউটি র ফোন এলো। ধরব নাকি ধরব না করে করেও শেষ পর্যন্ত ধরলাম। ওপারে কাতর কন্ঠসর। শরিফ ভাই , আমার সাহায্য লাগবে.!! সেই দিন অর কাছ থেকে তার জীবনের করুন কাহিনী  শুনলাম। এর পর থেকে ও যেদিন ই সাহায্যের কথা বলেছে , উকিলের কাছে নিয়ে যেতে বলেছে , যতটুকু পেরেছি করেছি..

DSC03979
বিউটি আমাকে অনেক সম্মান করে , এবং একজন একাকী বাংলাদেশী নারীকে যে বিপদের সময় সাহায্য করতে পেরেছি এর জন্য নিজের কাছে ভালো লাগত। মাঝে মাঝে দেশী খাবার রান্না করলে, বিউটি আমাকে ফোন করত। ও জানে যে আমি রান্না করতে জানিনা।, সে জন্য দেশীয় খাবারের প্রতি যে আমার একটা লোভ আছে তা ও ভালো করেই জানত পেরেছিলো।

DSC03991
যাই হোক সময়ের পরিক্রমায় বিউটি গ্রীসে থাকা এক বাংলাদেশীকে বিয়ে করে ফেলে। নরওয়েজিয়ান সরকার তার দেখাশোনার দায়িত্বভার তাদের কাধে তুলে নেয়। বিউটি তার এসাইলাম আবেদনের ফলাফলের জন্য অপেক্ষা করতে থাকে।
মাঝখানের সময়টুকু ২০১১-২০১৬ যতদিন যত অনুষ্টান আমরা বাংলাদেশীদের উদ্দোগে করেছি, বাংলাদেশী কমুনিটির চেয়ারম্যান হিসাবে, একজন মানুষ হিসাবে বিউটিকে আমি নিজে ফোন করে আসার জন্য আমন্ত্রন জানিয়েছি। কখনো কখনো  সে এসেছে , অনেক সময় সে আসতে পারেনি। কিন্তু যত বার সে এসেছিল, আমি তার ও তার ছেলের মুখে হাসি দেখেছি। এখানে মানুষ বড় স্বার্থ পর। কেউ কারো জন্য একটুকু জায়গা ছেড়ে দিতে রাজি নয়। বিউটি যেহেতু এসাইলাম আবেদনকারী , তাই সবার চোখে ও গুরুত্ব হীন। কিন্তু আমি কোন বাংলাদেশীকে এদেশের মাটিতে গুরুত্বহীন দেখতে চাই নি। আমি চাইনি , সে এখানে একাকিত্ববোধ  করুক, আমি চেয়েছি আমরা যারা স্থায়ী ভাবে এখানে আছি সেভাবে সেও নিজেকে অনুভব করুক। আমি চাইলেই কাল দেশে যেতে পারি , কিন্তু দেশে বিউটির ২ টি সন্তান মায়ের জন্য পথ চেয়ে বসে থাকলেও সে যেতে পারছে না। কারণ তার কোন স্থায়ী কাগজ পত্র নাই। সে জানে , একবার দেশে গেলে আর ফিরে আসা যাবেনা। মানুষের কষ্ট আমকে বেদনার্ত করে..গত কয়েক দিন আগে বিউটির সাতে আবার দেখা। বেদনার্ত মুখ, বললাম কি হয়েছে ? সে বলল যে তার এসাইলাম আবেদন হাইকোর্ট মেনে নিলেও , নরওয়েজিয়ান ইমিগ্রেশন অথরিটি মেনে নেয়নি। বললাম বেদনার্ত হবার কিছু নাই। আবার আপিল কর। শেষ ফলাফল পাবার আগ পর্যন্ত চেষ্টা চালিয়ে যাও।

IMG_2521
অনেক সময় মানুষের টাকা পয়সার সাহায্যের প্রয়োজন হয়না। হয় মানুষিক সাহায্যের। আমি গরীব মানুষ। মানুষের সাহায্যে অর্থতৈতিক ভাবে অনেক সময় সাহায্য করা আমার পক্ষ্যে সম্ভব হয় না। তবে সব সময় চেষ্টা করি , সবাই যেন ভালো থাকে, শান্তিতে থাকে। একজন বাংলাদেশী মানুষ বিদেশের মাটিতে ভালো থাকে দেশে পুরো একটি পরিবার ভালো থাকে। আল্লাহ যেন সবার মনের আশা পূরণ করেন।

pg3

তবে একটা আনুরোধ, দয়া করে না জেনে অনেক টাকা খরচ করে বিদেশের মাটিতে পা রাখবেন না। উন্নত দেশগুলোতে , থাকার জন্য যথা যত ডকুমেন্টস না থাকলে আপনার জীবন দেশে কাটানো জীবনের চেয়েও অনেক অনেক বেশী খারাপ যাবে..
Regards from
Ahmed Shador Shorif.
Chairman, Bangladeshi community in Kristiansand, Norway.

5 মন্তব্য

  1. খুব ভালো লাগলো আপনার লেখা পড়ে. সামর্থ্য অনুযায়ী আপনি যে অবদান রেখেছেন তা নিসন্দেহে অনেক প্রশংসার দাবি রাখে. প্রার্থনা করি বিউটি বেগমের স্বপ্ন পূরণ হউক, সেই সাথে আশা করি অভিবাসনের সুখ দুঃখ বিষয়ক আপনার লেখা অব্যাহত থাকুক. অনেক ধন্যবাদ শরিফ ভাই.

  2. সৈয়দ মসিউল হাসান and হাফিজুর রহমান thanks both of you gentleman. This is not just a story. Its reality. Beauty Begum is a Bangladeshi lady who fighting for a good life since she was 13 years old. She been badly abused in Bangladesh by her family and x husband and while she was in Grees and other countries on the way to Norway. She been abused as well in many way by many Bangladeshi indivudials.. I have my own personal problems, But I am a community leader and as a community leader,I try my best to do somethings for Bangladeshies.I feels like its my responsibilities and I am always concern about it. Thank you again.
    Regards from
    Shorif Shador ( Facebook )
    Kristiansand, Norway.

  3. No doubt it is a reflection of the reality faced by many people during their pursuit of better life in a developed country. However who experienced this bitter reality first, they have more to offer for the people who are next in line of the journey. Sharing a simple, useful information means a lot to them. It can provide them the insights to make an informed decision. We may not be the candle that generates the light but at least we can try to be the mirror that reflects that light. The course of life of many immigrants can take a more positive turn if we have people like you around us. Great work indeed. Keep up the spirit.

    • Dear Mr. সৈয়দ মসিউল হাসান Bhi , Thank you for the nice words. I borned in a villege in Sylhet Bangladesh on 1982. Since I was a kid, I have seen my father doing wonderful job to the people around him. He died in 2002 and He left nothing for us but educations. Without me, Most of my siblings are highly educated. We had tuff time, but we all siblings had strong mentality to achieve our goals and sustain and live a amazing life as my father did.Since 2002 I was fighting for a good life and I knew I could do this. But I had to face too many difficulties to came through this position. So I could understand people easily and I been through the situations as lots of immigrant does. I try my best for the people, Sometimes I succeed , sometimes I dont. I dont wanna die with a empty heart. I promissied myself to smile on my death bed and it could happens while I could do my responsibilies properly to my family, nation and greater mankind. Mat God bless all of us.

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন