সহযোগিতাকে কেন স্বর্গ আর  অসহযোগিতাকে কেন নরক বলেছি সেটা একটি ছোট গল্পের মাধ্যমে বর্ণনা করি। বিষয়টি নিছক ছোট একটি গল্প হলেও আমাদে জীবনের ক্ষেত্রে অনেক তাপপর্য বহন করে। একই জায়গা সব জিনিস থাকার পরেও সহযোগিতার অভাবে নরকে পরিনিত হতে পারে, আবার সহযোগিতার দ্বারা স্বর্গে পরিনিত হতে পারে।

গল্পটি হলো। একদিন এক বেক্তি খোদাকে বললো, খোদা আমি স্বর্গ এবং নরক কেমন তা দেখতে চাই।  খোদা তখন লোকটিকে একটি বড়ো ঘরে নিয়ে গেলো।  ঘরে দুইটি দরজা।  প্রথমে খোদা তাকে একটি দরোজায় ঢোকালো। ওখানে ঢুকে লোকটি দেখলো বিশাল বড়ো একটি কড়াইয়ের চার্ পাশে অনেক লোক বসে আছে।  কড়াই থেকে খুব সুস্বাধু সুপের ঘ্রান বের হস্ছে অথচ চার পাশের লোকগুলো দেখতে খুব দুর্বল, খাবারের জন্য খুব কাকুতি মিনতি  করছে কিন্তু খেতে পারছে না কারণ তাদের হাতে যে চামচটি আছে সেটি অনেক লম্বা তাই সেটা দিয়ে চুপ তাদের মুখে নিতে পারছে না। লোকগুলোর করুন অবস্থা দেখিয়ে খোদা লোকটিকে বললেন এটি হলো নরক। এর পর লোকটিকে নিয়ে গেলেন অন্য দরোজায়। সেখানে ঢুকেই দেখে একই ধরণের বড়ো কড়াই ভর্তি সুস্বাধু ছুপ, চার পাশে মানুষ এবং মানুষগুলি দেখতে রিষ্টপুষ্ট এবং সবার মুখে হাসি। লোকটি খোদাকে বললো, আমি কিছু বুঝতে পারছি না। খোদা হাসলেন, বললেন এটা সাধারণ, ভালোবাসার জন্য দরকার মাত্র একটি দক্ষতা। এই লোকগুলি আগে থেকেই শিখেছে কিভাবে একে অপরকে শেয়ার করতে হয় আর খাওয়াতে হয়, যেখানে লোভীরা সবসময় শুধু তাদের নিজেদেরকে নিয়ে ভাবে। খোদা বললেন এটা হস্ছে স্বর্গ। নরকের সাথে এখানকার তফাতটা হলো এখানে মাসনুষগুলি তাদের বড়ো চামচ দিয়ে একে অপরকে খাইয়ে দিসছে তাই তারা অভুক্ত নয়। Sometimes, thinking of our personal gratification, we tend to forget our interdependence with everyone and everything around us. As the story makes it clear, not to help our fellow human beings simply means harming our very selves, since we are all connected on a very deep level. গল্পটির লেখকের নাম আমার জানা নেই তবে কবে কোথায় যেন শুনেছি এবং খুব ভালো লেগেছে। গল্পটি  বিভিন্নভাবে বিভিন্ন জন লিখে থাকবেন কিন্তু গল্পের মোরাল একই।

আমরা অন্যকে একটু সহোযোগিতা করলে যে পরোক্ষভাবে আমাদের নিজেদেরকেই সহজ করছি সেটা আমরা অনেক সময় বুঝতে পারি না। আমাদেরকে এই বিষয়টি শুধু কমুনিটির ক্ষেত্রে নয়, পারিবারিক, বনধুবান্ধব, বা প্রতিবেশীর ক্ষেত্রেও প্রযোজ্য। একুট থামুন এবং ভাবুন তো আপনি আপনার সামর্থের মধ্যে থাকা কতটা সহযোগিতা আর একজনকে করতে পেরেছেন। যদি পুরাটা করতে না পারেন তাহলে পড়াটা শেষ হলে তুলুন না আপনার ফোনটা এবং কল করুন, কথা বলুন সেই লোকটির সঙ্গে যে কিনা আপনার কথার বা পরামর্শের অপেক্ষায় আছে বা আপনার কিছুটা সময় তার অনেক কাজে আসবে। খেয়াল করে দেখবেন কাজটি করতে পারলে আপনার নিজেরই অনেক ভালো লাগবে। অনেক সময় আপনাকে আর একজনকে সাহায্য করতে টাকা পয়সা বা অন্য কিছুর দরকার হয় না, শুধুমাত্র তার কথা গুলো শোনার মাধ্যমেই আপনি তাকে সাহায্য করতে পারেন। তবে এই সোনাটা হতে হবে খুব active অর্থ্যাৎ বক্তা যাতে মনে করতে পারে যে আপনি তাকে কেয়ার করেন এবং তার কথা শোনায়  আপনি ১০০% গুরুত্ব দিসছেন।

Giving never let you lose, rather it leads you get more. Our stay here is temporarily, and nothing will go with us so please support each other and help grow our community. Surely almighty Allah will help us!

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন