বন্ধু…
দুটি অক্ষরের একটি শব্দ – যার ব্যাপকতা অনেক বড়।
বন্ধুত্ব না হওয়া পর্যন্ত সেটা হয়তো  বোঝাই যাই না।
শৈশব , কৈশোর , যৌবন অনেক আগে পার আসলেও, হারিয়ে যাওয়া স্মৃতির মাঝে আজও যারা  বেচে আছে – তাদের নাম বন্ধু।
বয়ে যাওয়া স্রোতের মতো সময় গুলো হারিয়ে গেছে, স্মৃতির পাতা ঝাপসা হয়ে গেছে কিন্তু হৃদয় মাঝে যে আজও বাঁচে আছে , তার নাম- “বন্ধু”
মঈন, ডাক নাম – ভালো নাম এ, বি, এম ইলিয়াস।
বন্ধু হিসাবে ওই প্রথম – মনিরামপুর থানা ,যশোর শহর থেকে খুব একটা দূরে নয়। আমাদের দুজনের বাবাই সরকারি চাকুরী করতেন। দুজনেরই পোস্টিং ওখানে। আমরা সমবয়সী ছিলাম আর পড়তামও একই ক্লাসে। দুজনের  বাসাও ছিল কাছাকাছি। স্কুল ছাড়াও রোজ বিকেলে আমরা এক সাথেই থাকতাম , আস্তে আস্তে ওই হয়ে গেল আমার প্রথম আর একান্ত বন্ধু। তখন সম্ববত আমরা ক্লাস টুতে পড়তাম। আমাদের সব কথাই আমরা একে অপরের সাথে শেয়ার করতাম,… এই ভাবে দেখতে দেখতে দুই বছর কখন কেটে গিয়ে ছিলো বুঝতে পারিনি। আমার বাবার বদলি হয়ে গেল অন্য থানায়। বন্ধুদের মাঝে যে একটা টান থাকে তা এতদিন বুঝতে পেরেছিলাম না। কিন্তু বিদায়ের দিন যতো এগিয়ে আসতে লাগলো মনের মধ্যে কোথায় যেন একটা কষ্ট, জীবনে এই প্রথম উপলব্ধি করলাম। হারিয়ে যাবার কষ্ট নাকি ছেড়ে যাবার কষ্ট। উপলব্ধি করলাম একটি সম্পর্ক , যার নাম – “বন্ধুত্ব” .
চলে আসার সময় আমরা দু জনে আমাদের চিঠি লেখার ঠিকানা বিনিময় করেছিলাম। অনেক দিন চিঠির মাধ্যমে যোগাযোগ ছিলো। কিন্তু একদিন আস্তে আস্তে চিঠির যোগাযোগটা  বন্ধ হয়েগেল , জানিনা কেন। ওর হাতের লেখাটা খুব সুন্দর ছিল।
এই ভাবে অনেক বছর কেটে গেল , হটাৎ করে একদিন ওরা সব ভাই বোনরা আমাদের যশোরের বাসায় এসে হাজির।সে দিন আমরা সবাই একসাতে সিনেমা দেখতেও গিয়ে ছিলাম। এক সাথে কাটালাম একটা আনন্দঘন দিন। আবার ওর সাথে যোগাযোগের সূচনা হলো। কিন্তু সেই যোগাযোগটা বেশি দিন ছিল না , আবার সেই নীরবতা। পার হয়ে গেল অনেকটা সময়।
আমি একদিন হটাৎ করে হাজির হলাম মনিরামপুর বাজারে। অনেক কিছু বদলে গাছে , বদলে গেছে পথঘাট। একটু কষ্ট হলেও খুঁজে পেলাম মঈনকে। ছোটো একটা দোকান নিয়ে নিজের ব্যাবসা করছে মনিরামপুর বাজারে। অনেকটা সময় একসাথে ছিলাম, অনেক দিন পর দুই বন্ধু একসাথে কিছুটা সময় কাটালাম।
তারপর পার হয়ে গাছে ৩০ বছর। আর ফিরে যাওয়া হয়নি বন্ধুর খোঁজে , জানিনা কোথায় আছে আর কেমন আছে।
চলবে……

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন