নিচের লেখাটি ঠিক BCCB-র টাইম লাইনে পোস্ট করেছিলাম। নিছক আমার নিজের এবং ইমিগ্র্যান্ট প্রফেশনালদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা থেকে। আমি জাস্ট আমার observation এর কথা লিখেছি, কিন্তু ভাবিনি যে এতো সাড়া মিলবে এবং বিষয়টি অনেকের কাছে এতটা গুরুত্বপূর্ণ হবে। তাই ভাবলাম যে লেখাটি এই ব্লগে কপি করে দেই কারণ এই ব্লগের সবার BCCB -র access নাও থাকতে পারে।

Image result for professional english imagesগত ২/১ সপ্তাহ আগে  FB -এ  BCCB Group-এ এক বড়ো ভাইয়ের কমেন্টের সূত্র ধরে লিখছি…
মাঝে মধ্যে এই ফোরামে (BCCB) অনেকে লেখেন তাদের যথাযত উচ্চতর ডিগ্রি বা অভিজ্ঞতা আছে অথবা কেউ কেউ লেখেন তারা শবে মাত্র এখান থেকে ডিগ্রি শেষ করেছেন তাদের চাকরি দরকার, কিন্তু এদের অনেকের মধ্যে দেখা যায় তাদের ইংরেজিতে অতি সাধারণ ভুল রয়েছে এবং সেটি কোনো typo নয়; এদেরকে আমি মনে করি আগে এদের ভাষাটির প্রতি নজর দেওয়া উচিত। ভুল ভ্রান্তি আমাদের অনেকেরই হয় এবং আমরা তো প্রতিনিয়তই শিখছি তাই আমি মনে করি যাদের এই ধরণের সমস্যা আছে তাদেরকে একজন Peer অথবা মেন্টর ধরে রিকোয়েস্ট করা উচিত যাতে করে তারা তাদের এই ছোট খাটো ভুলগুলি শুধরে দেয় তা না হলে তাদের জন্য প্রফেশনাল কাজ পাওয়া এবং কাজ টিকিয়ে রাখা খুব কঠিন হবে।
আমি নিজেও এ রকম সাহায্য নিয়েছি এবং যথেষ্ট উপকৃত হয়েছি। এটি একটি স্পর্শকাতর বিষয় তাই আমি কাউকে পিনপয়েন্ট করছি না। আমি আগের একটা লেখাতেও লিখেছি যে ভাষার  ব্যাপারটা ঠিক না করে অযথা একটা ডিগ্রি করে সময় যেমন নষ্ট তেমনি বাই চান্স চাকরি পেলেও সেটা টিকিয়ে রাখা কষ্টকর। তবে অনেকেই এখানে খুবই ভালো লেখেন এবং আমি অনেক সময় বিস্মিত হই এদের দক্ষতা দেখে। আমার ২/১ জন জানা শোনা আছে তারা তাদের চোখে কোনো ভুল ভ্রান্তি ধরা পড়লে আমাকে বলেন এবং সেজন্য আমি তাদের কাছে অত্তান্ত কৃতজ্ঞ।
অনুগ্রহ করে কেউ এ বিষয়টিকে নেগেটিভ ভাবে নিবেন না এবং এখানে লেখা বন্ধ করবেন না। আপনি হয়তো নিজেও জানেন না আপনার লেখা অন্যের কাছে কতটা গুরুত্বপূর্ণ। এই ফোরামে আমার যোগদানের বয়স খুবই অল্পদিনের কিন্তু এখানকার অনেক সদস্যদের কাছ থেকে এমন গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি যে বিগত ২/৪ বছরেও পাই নি। আমি ৬/৭ বছর আগে এক Psychiatrist- র সঙ্গে কিছুটা সময় কাজ করেছিলাম। আমাদেরকে মাঝে মধ্যে Client/Patientদের উপর কেস-কনফারেন্স করতে হতো, উনি এই কেস-কনফারেন্স এর গুরুত্ব বোঝাতে গিয়ে বলতেন “Two heads are always better than one”, আমিও ঠিক তাই মনে করি। নিজের সিদ্ধান্ত তো নিজেই নিবো কিন্তু ৮/১০ জনের সঙ্গে আলাপের পর কোনো সিদ্ধান্ত নিলে সেটা অনেক ভালো সিদ্ধান্ত হয়।
আমি বেশ কয়েকবছর আগে Ryerson University তে একটি Internationally educated professional দের প্রোগ্রামে মেন্টোরিং করেছিলাম। সেখানে আমরা Bi-weekly একটি ইংলিশ কোনভার্সেশন Circle করেছিলাম এবং এটি ওই সমস্ত প্রফেশনালদের খুবই উপকারে এসেছিলো। এই ফোরামে অনেক অনেক দক্ষ সদস্য আছেন, এরা মিলে এই ধরণের একটা কিছু করলে অনেকেরই উপকার হবে। আমি এই মুহূর্তে আমার প্রফেশনের অন্তত ৩/৪ জনকে জানি যারা কাজে অত্যান্ত দক্ষ, উপযুক্ত ডিগ্রি এবং অভিজ্ঞতা আছে কিন্তু উপযুক্ত প্রফেশনাল Communicationএর ঘাটতির কারণে এখনো অড জব করে জাস্ছেন। এ বিষয়ে নিয়মিত প্রাকটিস করে অবশ্যই সমস্যা উৎরানো সম্ভব।

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন