পর্ব-১

Image result for photo of doctor kamal hossain from bangladesh

law everyday- আইন প্রতিদিন সাইটে বেশ কিছুদিন আগে ডঃ কামাল হোসেনের জীবন নিয়ে লেখা পর্বগুলি পড়ে ভালো লেগেছিলো। তার এই বিশাল জীবনের মধ্যের দুটি ঘন্টা আমি এবং আমার এক বনধুর সাথে কেটেছিল। আজ ঠিক সেই কাহিনীটি লিখতে চাই। প্রথমে বলে নেই, আমি এখানে একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পর্ণ আইন বিশেষজ্ঞ এবং অত্যান্ত নমনীয় একজন ব্যক্তির সমন্ধে কথা বলবো, রাজনৈতিক কামাল হোসেন কে নিয়ে নয়।

উনার কথা প্রথমে আমার বাবার মুখে শোনা, আমাদের সংবিধানের অন্যতম প্রণেতা হিসাবে এবং পরবর্তীতে উনার প্রেসিডেন্ট হিসাবে নির্বাচন করা, এরশাদ বিরোধী আন্দোলন ইত্যাদি সময়ে। এর পরে উনার বেশ কিছু লেখা পড়েছি; তবে, দেশে রাজনীতির থেকে একটু দূরে থাকার কারণে আর বেশি কিছু জানা হয়নি। এর পর চলে যাই ইউরোপ পড়াশুনা করতে। দেশটি ছিল ফিনল্যাণ্ড, এবং সেই সময় ইউরোপিয়ান ইউনিয়ন ছিল না তাই ফিনল্যাণ্ডএ কোনো ইংরেজি পত্রিকা পাওয়া সহজ ছিল না সেজন্য দেশ সমন্ধে খুব বেশি খবর পাওয়া যেত না, শুধু মাত্র আমার বাবার চিঠি এবং BBCর খবর ছাড়া। যাহোক আমি এখন লেখাটির শিরোনাম সমন্ধে বলে নেই।

পাকা ধান এবং কাঁচা ধান কেন বললাম। কানাডাতে আমার এক সিলেটি সহকর্মী তার বাবার একটি কথা আমাকে বলেছিলেন, কথাটি আমার খুব মনে ধরেছিলো। তার বাবা তাকে বলেছিলো যে ধান গাছগুলি যখন কাঁচা অর্থাৎ সবুজ থাকে তখন জমির উপর সোজা হয়ে দাঁড়িয়ে থাকে, আর যখন ধানগুলি পাকতে থাকে তখন গাছের আগাগুলি আস্তে আস্তে নিচের দিকে নুইয়ে যায়। আমার মনে হয় উনি দার্শনিক প্লেটোর “An empty vessel makes the loudest sound, so they that have the least wit are the greatest babblers.” উক্তিটির একটি সুন্দর রূপান্তরিত ব্যক্ষা দিয়েছেন। ধানের মতো মানুষের মধ্যেও যারা যত বেশি সত্যিকারের জ্ঞানী, শিক্ষিত, অভিজ্ঞ এবং বড়ো তারা তত নমনীয়। আমার মতে ডঃ কামাল হোসেন তেমনই একজন সত্যিকারের জ্ঞানী, শিক্ষিত, অভিজ্ঞ এবং বড়ো মাপের নমনীয় লোক। তার সাথে কাটানো দুই ঘন্টার আলোচনায় এটাই বুঝেছি। যারা তাকে অনেক বেশি সময় এবং বেশি কাছের থেকে দেখেছেন তাদের মতামত হয়তো ভিন্ন হতে পারে। তবে এ রকম ২/১ ঘন্টা আরো অনেক তথাকথিত জ্ঞানী ও বড়ো মানুষদের সাথে মিসেছি কিন্তু অভিজ্ঞতাটা ভিন্ন।
পরবর্তী পর্বে বলবো কিভাবে তার সাথে দেখা হলে এবং ২ ঘন্টা সময় কাটলো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন