Image result for images of movie dangal

কয়দিন আগে BCCB – Movie & Entertainment Club এ রিসেন্ট Bollywood movie review এর আবেদন জানিয়েছিল। সে জন্য আমার সাম্প্রতিক দেখা দাঙ্গাল ছবিটি নিয়ে লিখেছিলাম। ছবিটি খুব ভালো লেগেছে। ভালো লেগেছে; তবে কেমন ভালো লেগেছে সেটা নিছক রেটিং দিয়ে বলা যাবে না তাই ভাবলাম একটু বিস্তারিত লিখি, তাছাড়া সধারনত BCCB মূল ফোরামে এবং এই ব্লগে লেখা হয় কিন্তু Movie & Entertainment Clubএ তেমন লেখা হয় না যদিও সময় পেলে ফলো করি। কথা না বাড়িয়ে কেন movie টি দেখবেন এবং movie টির moral আপনার জীবনে কি কাজে আসতে পারে সে বিষয়ে কথা বলি।

দাঙ্গাল ছবিটি সত্য ঘটনার অবলম্বনে তৈরী হলেও চিত্র রূপ দিতে গিয়ে পরিচালক কে কিছু জিনিস সংযোজন করতে হয়েছে তবে সেটা বেমানান হয়নি। ছবিটির অন্নান্ন ছবির মতো নীতিবাচক সমালোচনা আছে তবে সেটি খুব বেশি নয় আর আমি সে বিষয়ে যাবো না। ছবিটিতে বর্তমান কালের অনেকগুলি গুরুত্বপূর্ণ বিষয় ফুটে উঠেছে। প্রথম কথা হলো হরিয়ানার ছোট গ্রামের ওই কুস্তিগীরের এবং তার মেয়েদের গল্প ছবিটি না হলে হয়তো হাজার হাজার লোক জানতো না।
উপযুক্ত মেধা  বা দক্ষতার মূল্য যে এখনো আমাদের সমাজে নেই তা দেখা গেছে একজন দক্ষ কুস্তিগীরের আন্তর্জাতিক পর্যায়ে দক্ষতা থাকার পরেও সে তার প্রতিফলন ঘটাতে পারেনি কারণ সমাজ বা চলমান প্রথা (system) তাকে সে সুযোগ দেয় নি। কর্তৃপক্ষ বা সমাজ বাবার স্বপ্নকে ছুড়ে ফেলে দিলেও সে নিজে স্বপ্নকে ফেলে দেয় নি। অসীম শক্তি সব কিছু কেড়ে নিতে পারে, ধহংস করে দিতে পারে কিন্তু কারোর মনের স্বপ্নকে কিছু করতে পারে না যদি কিনা কেউ তার স্বপ্নকে দৃঢ় ভাবে আটকে রাখে মনে এবং খুঁজতে থাকে D -Tour, ছবিতে বাবা ঠিক তাই করেছেন। নিজেকে দিয়ে হলো না, ছেলেকে দিয়ে করবেন কিন্তু ছেলেই হলো না তবে থামলেন না এবং অবশেসে সমস্ত odd উপেক্ষা করে মেয়েদেরকে দিয়েই শুরু কলরনে তার স্বপ্ন পূরণের যাত্রা।
পুরুষ শাসিত সমাজের ইগো উপেক্ষা করে তিলে তিলে গড়ে তুললেন মেয়েদেরকে, শুরু হলো কুসংস্কার আর   দীর্ঘদিনের বন্ধ ধারণার বিরুদ্ধে লড়াই, তাই এই লড়াই শুধু কুস্তিতে জেতার লড়াই না , আসলে সমাজের ইগো, কুসংস্কার এবং নৈরাশ্যবাদীদের বিরুদ্ধে লড়াই। শুরু হলো অন্যের আশায় না নিজের চাওয়ার উপর বেঁচে থাকার লড়াই। আমরা প্রতি নিয়ত অন্যের আশায় অর্থ্যাৎ অন্যের চাওয়ার উপর বেঁচে থাকার বা জীবন ধারণের চেষ্টা করি। যেমন আমার সামর্থ আছে একটা রিক্সা কেনার কিন্তু লোকে কি বলবে তাই লোন নিয়ে হলেও আমি একটি টয়োটা গাড়ি কিনবো, তাতে করে আমার গাড়িটি দেখে লোকে অনেক বাহবা দিবে কিন্তু দিন শেষে আমাকেই লোন শোধ করতে হবে। কোথায় যেন পড়েছিলাম “Have the courage to live a life true to yourself, not the life others expect of you.” বাবা আমির খান exactly সেটাই করলেন সমস্ত প্রতিকূলতা উপেক্ষা করে। উল্ল্যেখ অন্নান্য উন্নয়নশীল দেশের মতো ভারতেও এই যুগে অসংখ মেয়েকে জন্মের পরে প্রাণ দিতে হয় কারণ তারা মেয়ে বলে আর সেখানে এই বাবা সমাজের সেই norm উপেক্ষা করে তার মেয়াদের দিয়ে অসম্ভবকে সম্ভব করে তুলেছেন।

বাবা আরো প্রমান করলেন নিয়ম মাফিক এবং দৃপ্ত অনুশীলন আপনাকে সাফল্য দিবেই। আমাদের অর্থ্যাৎ ইমি গ্রান্টদের এখানে শেখার আছে, হাল ছেড়ে দিলে চলবে না, পথ হয়তো সমতল না কিন্তু অন্তত একটি certain সময়ের জন্য আপনাকে আপনার ১০০% effort দিতে হবে। আমরা সব সময় নতুন জিনিস ভালোবাসি কারণ এতে ক্রিয়েটিভিটি থাকে, ভালো লাগে ইত্যাদি কিন্তু একথা ভুলে গেলে চলবে না যে পুরাতন চালও ভাতে বাড়ে, তাইতো মেয়েটির কোচ তাকে নতুন ট্রিক্স শেখালেও অবশেষে তার বাবার শিখাই কাজে লাগলো। আমাদের সন্তানদের এটা দেখার বিষয়।

কুস্তি আমার খুব একটা ভালো লাগার খেলা না কিন্তু ছবিটিতে এমন করে দেখানো হয়েছে যে আমি ২/৩ ঘন্টার জন্য এক বিরাট ফ্যানে পরিনিত হয়েছিলাম। সব থেকে শিক্ষণীয় বা উৎসাহমূলক যে বিষয়টি তা হলো যখন বাবা তার মেয়েকে ট্রিক্স শেখাসছিলেন তখন ১,২,৩,৪,৫ পয়েন্ট পাওয়ার ট্রিক্স শেখাসছিলেন। ৪ পর্যন্ত যাওয়ার পরে বললেন number ৫ is very hard and rare but not imposible, যদি তুমি সঠিকভাবে কঠিন এবং নিয়মিত প্রশিক্ষণ করো তাহলে তুমি নাম্বার ৫ পেতে পারো। এবং অবশেষে মেয়েটির almost হেরে যাওয়া মেস জিতে গেলো ওই নাম্বার ৫ এর গুনে অর্থ্যাৎ she made it possible.
আমার কাছে অত্তান্ত সুন্দর একটি সামাজিক ছবি, পরিবারের সবাইকে নিয়ে দেখার মতো ছবি। ছবিটিতে প্রেমিক প্রেমিকার নাচ গান, দৌড় ঝাঁপ নেই কিন্তু তাতে বোরিং লাগবে না বরং আপনি এক মুহূর্তের জন্যও অন্যমনস্ক হতে পারবেন না। যারা মনে করছেন জীবন মনে হয় থেমে গেছে, ঝুলে আছেন কোনো মোতে জীবনের ডালে, অনেক কিছু করার পরেও কোনো কিছুতে সুবিধা করতে পারছেন না, মনোবল হারিয়ে ফেলেছেন বা হারাতে বসেছেন তারা ছবিটি দেখুন এবং খুব ভালোভাবে চিন্তা করুন যে আপনি আপনার effort এর কতটুকু দিতে পেরেছেন। এখানে মুভির বাবার থেকে আপনি একটু এগিয়ে আছেন কারণ এখানে আপনি আপনার স্বপ্ন পূরণের যাত্রায় এক নয়, সঙ্গে আছে এই ব্লগ এবং এর মতো অনেক কার্যকরী ফোরামের অসংখ helping hands. আমি শুধু শুধু একথা বলছি না, আমার যে কাজটি করতে বা যে ইনফরমেশন টি পেতে ২/১ বছর লেগেছে আমি সেটা একজন newcomerকে মাত্র ২/৩ সপ্তাহে দিতে পেরেছি এবং তারা আমার থেকে অনেক এগিয়ে, আবার ৬/৭ বছর miserable life lead করে অবশেষে সঠিক গাইডেন্স এর দ্বারা কাঙ্খিত লক্ষে পৌঁছেছেন, এবং এই right গাইডেন্স এসেছে এই ধরণের ফোরাম থেকে। আমি আমাদের সমস্ত বোনদেরকে ছবিটি দেখতে বলবো এবং তাদের মনে রাখতে হবে চেষ্টা এবং যথাযত অনুশীলন করলে আপনিও আপনার লক্ষে পৌঁছাতে পারেন। আমি আমার কাজে ক্লায়েন্টদের মোটিভেশন এর জন্য মুভিটি দেখিয়েছি এবং দেখাসছি , very helpful . Kudos to Amir Khan .
অবশেষে আমি আমার লেখার শিরোনাম কে সমর্থন করে বলতে চাই যে জীবন এখানে কখনো কখনো কঠিন এবং অসম্ভব মনে হলেও not impossible .
সবাই ভালো থাকবেন এবং না দেখে থাকলে ছবিটি দেখুন ভালো লাগবে। আমি কাহিনীটিকে একেবারে খুলে বলিনি, কারণ তাহলে যারা এখনো দেখেন নি তাদের হয়তো সব কাহিনী জানা হয়ে গেলে ভালো লাগবে না।

ধন্যবাদ
মুকুল
টরন্টো

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন