গতকাল শনিবার ২৪ জুন সন্ধ্যায় টরন্টোর বাংলা পাড়া ডানফোর্থের লবঙ্গ রেষ্টুরেন্টে “Raising The Hope Community Services” নামক একটি অলাভজনক সংস্থা এক চমৎকার সেমিনারের আয়োজন করেছিল। সেমিনারটির শিরোনাম ছিল: “Community Consultation on Mental Health and Isolation” । এই সেমিনারের মধ্যদিয়ে আনুষ্ঠানিক ভাবে যাত্রার ঘোষণা করলো সংস্থাটি। মেন্টাল হেলথ বর্তমান বিশ্বের প্রতিটি দেশের জন্য একটি বড় সমস্যা। কানাডাতে প্রতি ৫ জনের মধ্যে ১ জন মেন্টাল হেলথের সমস্যায় ভুগছেন। আমাদের চারিপাশে যে সকল মানুষ মেন্টাল হেলথ, এডিকশন, আইসোলেশন ও লো/আন্ডার হাউসিং এর মতো বিষয়গুলি নিয়ে প্রতিদিন জীবন যাপন করছেন , তাদের মাঝে সুন্দর ভাবে বেঁচে থাকার আশার আলো জ্বালানোই এই সংস্থাটির মূল লক্ষ্য। সংস্থাটি সম্মান, অংশীদারিত্ব এবং সহযোগিতা, শ্রেষ্ঠত্ব এবং সম্পদের অপ্টিমাইজেশনের মূল মানগুলিকে সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ । তারা মূলত কানাডা ব্যাপি নতুন ইমিগ্র্যান্ট, রেফিউজি, কানাডিয়ান রেসিডেন্স, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ও সিনিয়রদের নিয়ে কাজ করতে চান। যে সার্ভিসটি তারা দিতে চান,তার মধ্যে উল্লেখযোগ্য সহানুভূতিশীল শোনা, মানসিক স্বাস্থ , আসক্তি, একাকিত্বের মতো গুরুত্বপূর্ণ বিষয় গুলি উল্লেখযোগ্য।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশী ডাক্তার, সাইক্রিয়াটিস্ট, সোশ্যাল ওয়ার্কার ও সোশ্যাল সার্ভিস ওয়ার্কার সহ বিভিন্ন্য শ্রেণী-পেশার মানুষজন, ছাত্র-ছাত্রী, স্থানীয় মসজিদের ইমাম সাহেব এবং টরেন্টোতে বাংলাদেশী কমিউনিটিতে কিছু সফল বাংলাদেশী যারা দীর্ঘদিন বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সাথে কাজ করে আসছেন।

প্রোগ্রামের শুরুতেই সংস্থাটির প্রেসিডেন্ট জনাব মোস্তফা কামাল সংস্থাটির পরিচিতি এবং কাজের পটভূমিকা নিয়ে আলোচনা করেন। এর পর, সংস্থাটির সেক্রেটারি জনাব জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন সংক্ষিপ্ত পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে Raising The Hope Community Services এর মিশন, ভিশন, টার্গেট এবং সংস্থাটির কাঙ্খিত সার্ভিস নিয়ে আলোচনা করেন। এখানে উল্লেখ্য ছয় জন সশস্যাল সার্ভিস ওয়ার্কার ও সোশ্যাল ওয়ার্কার যেমন: জনাব মাহবুব আলম, কেস ওয়ার্কার, City of Toronto ; জনাব সাইফুল আজিজ, ক্রাইসিস ইন্টারভেনশন ওয়ার্কার, Geriestin Crisis Center , জনাব মুশফেক সালেহীন, Housing & Mainstay Community Housing, জনাব মোস্তফা কামাল, কেয়ার কোঅর্ডিনেটর, HCCSS, CE, LOFT Community Services পরিচালিত রেজিস্ট্রেশনকৃত এই ননপ্রফিট সংখ্যাটি ইতিমধ্যেই বাংলাদেশী কমিউনিটিতে মেন্টাল হেলথ ও আইসোলেশন, হাউসিং ইস্যু নিয়ে বাংলাদেশী ইমিগ্রেন্টদের মাঝে কাজের ব্যাপ্তি শুরু করেছে।

উক্ত অনুষ্ঠানে মতবিনিময় পর্বে বক্তব্য রাখেন: জনাব সৈয়দ মশিউল হাসান, কেস ওয়ার্কার, LOFT Community Services ; জনাব রিজওয়ান অনিক, ডিরেক্টর Community Programs and Partnership Development, Access Alliance Multicultural Health and Community Services ; জনাব মো: সাইফুল আলম, Psychologist (Clinical) , Registered/Clinical Social ওয়ার্কার, কাউন্সিলর, City of Toronto, জনাব সারওয়ার মুস্তাফা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর, Local Immigration পার্টনারশিপ, ACCES Employment, জনাব  ইমাম উদ্দিন, ফাউন্ডিং প্রেসিডেন্ট, এক্সেকিউটিভে ডিরেক্টর Bengali Information and Employment Services (BIES), একই সংস্থার কো-ফাউন্ডার জনাব গোলাম মোস্তফা; জনাব আমিনুজ্জামান তালুকদার, Former Country Director , Helen Keller International , Bangladesh ; ডাক্তার আমিনুল ইসলাম নিউরলজিস্ট; ব্যারিস্টার আরিফ ইমতিয়াজ; জনাব ফারুক আহমেদ, ইমাম সাহেব, Danforth Islamic সেন্টারে; জনাব মাহতাব শাওন, ইউনিভার্সিটি অফ গুয়েল্ফ; ডাঃ মিতা, জনাব শহিদুল ইসলাম মিন্টু সম্পাদক, ‘সাপ্তাহিক বাংলা মেইল’ পত্রিকা ও জনপ্রিয় টিভি চ্যানেল ‘এনআরবি টিভি কানাডা’র সিইও; ডাঃ মাহবুব রেজা, Bangladesh Centre & Community Services , হাফিজুর রহমান, প্রধান অ্যাডমিন, পরবাসী ব্লগ সহ কমিউনিটির আরও গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ ।

সর্বশেষে সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট জনাব আমিরুল ইসলাম সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানটির সমাপনী ঘোষণা করেন।

“Raising The Hope Community Services” যেন তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারে সেই শুভকামনা রইলো পরবাসী ব্লগ পরিবারের পক্ষ থেকে।

অনুষ্ঠানের ছবির জন্য লিংকটি ক্লিক করুন-Raising The Hope Community Services

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন