পাশের বাড়ির কুকুরটা ঘেউ ঘেউ করছে। যথেষ্ট বিরক্ত না হয়ে কুকুরের অবলা ভাষাটাকে না বুঝেও চোখ বন্ধ করে ওর মারাত্মক চিৎকারটাকে শুনছি। কোন একটা কারনে হয়ত কুকুরটা বিকট চিৎকার দিচ্ছে। জানি না বা জানার কোন অবকাশও নাই।
অনেকদিন পর এমন গভীররাতে ঘুম ভেঙে ফেসবুকে কিছু লেখালিখি করা। অর্থাৎ গুঁতাগুঁতি করা। আজকাল লেখা তেমন আসে না, আবার আসলেও হয়ত আলসেমি লাগে। কথাগুলিকে একটু গুছিয়ে লেখা। এলোমেলো লিখলে কি লেখার মান কমে যায়???
না কি পাঠকের আগ্রহ থাকে না পড়ার প্রতি? কোনটা???
আচ্ছা খুব ভাব নিয়ে লিখলে কি সেটাকেই পাঠক গ্রহণ করে আর লেখক/ লেখিকার দাম বাড়ে???
সাবলীল ভাষায় যদি লেখা হয় তবে কি সেটা লেখা নয়???
আজব তো আজ মাধ্য রাতে ভয়ংকর কুকুরের আওয়াজ শুনে কি মাথাটা গুলায় গেলো নাকি প্রশ্নগুলো অর্থবহ???
এতোগুলো কথা মনে করারই বা কারন কি? তবে কি নিজের অবচেতন মনের ভয়টা কাটানো নাকি ঘুমের ঘোড়ের আলতো আলাপ???
মানুষ ঘুমের ঘোড়ে আবল-তাবল কত স্বপ্নই দেখে। ঐ কুকুরটা এখনও তার স্ববর্চ শক্তি দিয়ে চিৎকার করে যাচ্ছে। সে কি কিছু দেখেছে? নাকি কিছু বুঝাতে চাইছে?
আমি আমার স্বর্বচ শক্তি দিয়ে এক পাশ থেকে আরেক পাশ এ ফিরলাম। কেন জানি মায়া হচ্ছে ঐ অবলা প্রাণীর প্রতি। মনে হচ্ছে ও কিছু বুঝাতে চাইছে কিন্তু বেচারা প্রাণী শুধু বিকট শব্দে চিৎকার করেই চলেছে। তাও ভালো ও চিৎকার করছে কিন্তু মানুষ অনেক সময় ভয় পেয়ে বাক-শক্তি হারায় ফেলে। মুখ থেকে একটা আওয়াজ বের হয় না। পাশ ফিরে তাকাবার সাহস থাকে না। হাতটা অসার এর মত হয়ে যায়। বিছানা ছেড়ে দাড়াবার শক্তিটুকু হারিয়ে যায়। মুখে কিছু বলতে চাইলেও ঠোঁট নড়ে কিন্তু আওয়াজ বের হয় না। এমন মূহুর্তে একটা মানুষের নিজেকে সবথেকে অসহায় মনে হয়। নিজেকে পৃথিবীর একা লাগে।
মূহুর্তটা সাংঘাতিক…………
অবলা হলেও চিৎকার দিয়ে ভয়ংকর করুন স্বরে হয়ত মানুষের হঠাৎ ঘুম ভাঙিয়ে আতংকিত করতে তুলতে পারে। কিন্তু তাও তার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।
কিন্তু মানুষ নিজেকে শক্ত করে চুপচাপ হয়ত নিজেকে সামনালোর চেষ্টা করে।
ম্যাসেজ বক্সে কিছু ম্যাসেজ দেখলাম কিন্তু এই রাত ২:৩৭ এ কোন কিছুরই অনুভূতি আসছে না। হয়ত ইচ্ছে করলে এর উত্তর দেওয়াটা কিছুই না অথচ মন বলছে এখন না, আজ না, এ মূহুর্তে না সকাল হোক।
হয়ত কুকুরে ভয়ংকর চিৎকার বন্ধ হলে আবার ও ঘুমের দেশে ঢুলে পড়বো। আবার অন্য এক রাজ্বতে চলে যাবো। আবার হয়ত কোনটাই না। সেই আগের রাতের মত রাতের অন্ধকারটাকে বিরিয়ানি মনে করে উপভোগ করবো।
রাত বাড়ছে, প্রলাপও বাড়ছে।।। কুকুরটা হয়ত একটা সময় চিৎকার করতে করতে ক্লান্ত হয়ে যাবে। তখন হয়ত সেও কোন ভয়ার্ত মানুষের ন্যায় অসার হয়ে চুপচাপ আকাশ দেখবে।
অনেক দিন পর গভীর রাতে ঘুম ভেঙে আর না ঘুমিয়ে অপেক্ষা করলাম হয়ত কিছুর….
পুরানো সেই দিনের কথা…..
পরের লাইন????
চোখের পাতা ভার হয়ে আসছে।

সময় :——— জানি না
স্থান :—————– বদ্ধ অন্ধকার
অনুভূতি :————–চমৎকার রাজ্য।।।

 

 

১ মন্তব্য

  1. মানুষ অবচেতন মনে যা কিছু ভাবে বাস্তবে ও তর প্রতিফলন কম বেশি প্রকাশ পেতে পারে। লেখাটি ভাল…অনেক ধন্যবাদ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন