২০২০ এর শেষ সূর্যটা অস্ত গেছে কিছু সময় আগেই। আগামী কালকের সকাল আসবে নতুন বছরের আগমনি বার্তা নিয়ে। তারই অপেক্ষায় আছি আমরা, কবে একটি নতুন সকাল আসবে একটি নতুন আশার আলো নিয়ে।

কয়েক ঘন্টা পরেই ২০২০ সালটি ক্যালেন্ডারের পাতায় অতীত হয়ে যাবে। কিন্তু রেখে যাবে তার ক্ষত চিহ্নগুলো। ২০২০ আমরা হারিয়েছি আমাদের অনেক প্রিয়জনকে। কেউবা হারিয়েছে তার বেচে থাকার সম্বল টুকুও। এই করোনা ঠিকই একদিন মানুষের নিয়ন্ত্রণের মধ্যে আসবে কিন্তু ফিরে আসবেনা সেই মানুষ গুলো, যারা চলে গেছে না ফেরার দেশে।

করোনায় এ পর্যন্ত বিশ্বব্যাপি মৃতের সংখ্যা ১,৭৯৮,০৫০ জন আর আক্রান্তের সংখ্যা ৮১,৪৭৫,০৫৩ (এটি WHO আর পরিসংখ্যান ৩১ডিসেম্বর২০ এই লেখার সময় পর্যন্ত) । করোনার ভ্যাকসিন যখন আমাদের দ্বার প্রান্তে দাঁড়িয়ে আশার আলো দেখাচ্ছিলো , ঠিক তখনই Covid ১৯ এর সহোদর Varian সামনে এসে দাঁড়িয়েছে নতুন চ্যালেঞ্জ নিয়ে। আমরা জেগে আছি আর অপেক্ষায় আছি কখন সেই সকাল আসবে। এ অপেক্ষার পালা কবে শেষ হবে ?

জীবনের চলার গতিতো থেমে থাকবে না। হয়তো বাধাগ্রস্ত হবে তার পথ চলা । সে ঠিকই খুজে নেবে তার বেচে থাকার বিকল্প পথের সন্ধান। এই ভাবেই মানুষ এগিয়ে যাবে তার সুদিনের সন্ধানে।

করোনার কারনে আমরা যেমন হারিয়েছি অনেক, ঠিক তেমনি পেয়েছিও অনেক কিছু। যেমন লড়াই করে বাঁচতে শিখেছি, পেয়েছি আপন মানুষের সান্নিধ্য, মানুষের ভালোবাসা,কারো বাড়িয়ে দেয়া হাত। এটিই বা কম কিসের?

২০২০ এর বিদায় লগ্নে পরবাসী ব্লগ ও পরবাসী ব্লগ গ্রুপ ফেসবুকের  সকল সদস্য, লেখক, পাঠকবৃন্দকে এই করোনা কালে আমাদের সাথে থাকার জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

২০২১ এর নতুন সকাল সবার জন্য নিয়ে আসুক একটি আগমনী বার্তা , যার পথ চেয়ে আমার অপেক্ষায় আছি। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন আর সাবধান থাকুন। পরবাসী ব্লগের পক্ষ থাকে সবার জন্য রইলো ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন