পৃথিবীর অনেক দেশে কালকে শুরু হয়েছে নতুন বছর আমাদের কানাডার টরোন্টোতে জাস্ট ঘন্টা দুই আগে শুরু হলো নতুন বছর। ইতিমধ্যে আমরা সবাই মোটামুটি শুভেচ্ছা ছোড়াছুড়ি শুরু করে দিয়েছি। এই বছরে সবার অন্নতম আশা বা কামনা হলো কোরোনামুক্ত পৃথিবী। ২০২০ আমাদের জীবনের অন্নান্য চ্যালেঞ্জকে পিছনে ফেলে কোরোনাকে এক নাম্বারে বসিয়ে দিয়েছে।
 
যেই শতাব্দীতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেনছের মতো বিজ্ঞানের অভূতপূর্ব সাফল্য, আমরা চাঁদে মানুষ পাঠিয়ে এখন মঙ্গলগ্রহ জয়ের চেষ্টায় লিপ্ত এবং আরও অনেক সাফল্য ঠিক সেই সময়ই সৃষ্টিকর্তা একটি অতি ক্ষুদ্র ভাইরাস দিয়ে আমাদেরকে জানিয়ে দিলেন আমরা কত অসহায় এবং আমাদের ক্ষমতা কত সীমিত। আমরা যে কোনো না কোনো দিক থেকে বেপরোয়া হয়ে উঠছিলাম সেটা স্পষ্ট, তাই আমাদের পার্থিব কোনো পদ্ধতি আমাদেরকে থামাতে পারেনি, সে জন সৃষ্টিকর্তার কেন্দ্রীয় হস্তক্ষেপ প্রয়োজন হলো। তাই আমার মনে হয় কোরোনা হয়তোবা আমাদের জন্য এক ধরণের আশীর্বাদ। মূল্যবোধহীন জীবন নিয়ে বেঁচে থাকা না বাঁচার মতই, তাই কোরোনার থাবা দিনে দিনে মানুষের মূল্যবোধহীন জীবনের অবক্ষয়ের হাত থেকে বাঁচার একটি উপকরণ, হয়তোবা।
 
যাহোক আমি ফিরে আসি আমাদের কোরোনামুক্ত পৃথিবীর প্রত্যাশা নিয়ে। আমি ব্যক্তিগতভাবে কিন্তু কোরোনামুক্ত পৃথিবীর জন খুব একটা উদগ্রীব নোই। কারণ হলো, আমরা যদি ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখবো পৃথিবীতে কিন্তু এই জাতীয় মহামারী মাঝে মাঝে এসেছে এবং এগুলি কিন্তু তখনও ছিল, এবং এখনও আছে। কিন্তু সৃষ্টিকর্তা মানুষকে এগুলির কর্মক্ষমতাকে কমিয়ে বা অনেক ক্ষেত্রে প্রতিরোধ করে মানুষকে এগিয়ে যাওয়ার সুযোগ করে দিয়েছেন। দেখুন এখনো কিন্তু ইনফ্লুয়েঞ্জা, যক্ষা, কলেরা বা বসন্ত, ম্যালেরিয়া মানুষে হয় এবং অনেক মানুষ মারাও যায়, কিন্তু ব্যাপকভাবে আর সংক্রামন হয় না। তাই হয়তোবা কোরোনার প্রস্থান পৃথিবী থেকে কখনো হবে না, তাতে সমস্যা নেই তবে এই বছরে আমার প্রত্যাশা এবং সৃষ্টিকর্তার কাছে কামনা তিনি যেন আমাদেরকে অন্তত এই রোগের দুঃসহনীয় ভোগ থেকে মুক্তি দেন।
 
আমরা আসলে ভুলে যাই যে “life is not to be taken for granted” বরং “Life is a gift”. জীবন এক রকম বা একইভাবে সব সময় চলে না। ইতিহাসের দিকে তাকালে আমরা দেখতে পাই যে মানুষের দীর্ঘদিনের চলে আসা জীবনে হটাৎ করে এমন সব অনাকাঙ্খিত পরিবরতন এসে গেছে যে মানুষকে না চাইলেও আস্তে আস্তে সেটিতে অভ্যস্ত হয়ে আবার জীবনের পথে দৌড়িয়ে চলেছে। হয়তোবা কিছুটা থমকে যাবে, কিন্তু মানুষের এই দৌড় চলতেই থাকবে !! আমরাও ঠিক তেমনি কোরোনা একেবারে যাক অথবা সহনীয় পর্যায়ে থাক আমাদের জীবন চালিয়ে যাবো ইনশাল্লাহ। বিজ্ঞানীরাই তো বলেছেন, ২০ হাজার বছর আগে সাহারা মরুভূমি সবুজে ভরা ছিল, আবারো বছর বিশেক পরে সেখানে সবুজের সমারোহ হতে পারে। এভাবেই চলবে, সেই শেষ দিন পর্যন্ত।
 
আসুন নতুন বছরে আমরা এই প্রত্যাশা করি যে, কোরোনা একবারে যদি যায় তাও ভালো আবার একেবারে না গেলেও আমরা যেন তার কর্মক্ষমতাকে প্রতিহত করে আগামী দিনে এগিয়ে যেতে পারি, ইনশাল্লাহ ! এই মহামারীতে আমরা যাদেরকে হারিয়েছি আমরা তাদের বিদেহী আত্মার সান্তি এবং যারা আক্রান্ত তারা যেন দ্রুত আরোগ্য লাভ করেন সেই কামনা করি। আমিন!
আল্লাহ আমাদের সবার মঙ্গোল করুন।
আবারো সবাইকে নতুন বছরের শুভেচ্ছা দিয়ে শেষ করছি।
মুকুল।
টরন্টো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন