আল্লাহতালা, ভগবান, ঈশ্বর আমাদেরকে যেন অসৎ এবং অনৈতিক কাজ থেকে দূরে রাখেন। মনে রাখতে হবে আমরা কানাডাতে পার্মানেন্ট ভিসা নিয়ে আসলেও এই পৃথিবীতে পার্মানেন্ট ভিসা নিয়ে আসি নাই।
17342663_175287036319967_4818569277272030988_n
সাথে ছবিটি আমাদের শ্রদ্ধেয় newcomer BCCBর সোহাগ ভাইয়ের পোস্ট থেকে নেওয়া। উনি আমাকে অনুমতি দিয়েছেন ছবিটি ব্যাবহার করার জন্য। ছবিটিতে আমাদের জীবনের সাইকেলকে দেখানো হয়েছে। অতি চিরন্তন সত্য কিন্তু আমরা কেন যেন মানতে চাইনা। ছবিটির শুরু থেকে শেষ পর্যন্ত কোনো চাপ্টারই আপনি বাদ দিতে পারবেন না। এবং সময় খুব বেশি নয়, তার পরেও আমরা কেন চিটারি, বাটপারি, মানুষকে একটা শো করে আর একভাবে ধান্দালি করে ঠকিয়ে খাওয়া, অন্যের মাথায় কাঁঠাল ভেঙে খাওয়া, বিপদে পড়ে আমার কাছে আসলে তাকে ধুন ফুন বুঝিয়ে বা দেখিয়ে ফায়দা লুটে টাকা কামাই করে বড়ো হওয়া, আপনি আমাকে বিশ্বাস করে একজনকে আমার কাছে সাহায্যের জন্য পাঠালেন, আর আমি তার কাছ থেকে টু পাইস কামিয়ে নিলাম, ইত্যাদি কাজগুলি করে থাকি।
এখানে তো প্রতিনিয়ত কোনো না কোনো স্ক্যাম এর কথা আমরা শুনছি, কিন্তু দুঃখ হয় আমাদের নিজেদের কমুনিটির কেউ যখন এই জাতীয় কাজ করে। আমার কোনো রাগ নয়, খুবই দুঃখ হয়। দীর্ঘ ৯ মাস আমাদের দেশের বীর প্রাণ যোদ্ধারা দেশ কে স্বাধীন করলেও তাদের আশাতীত ফল মেলেনি। আমার বাবা নিজে একজন মুক্তি যোদ্ধা এবং কমান্ডার ছিলেন। তিনি দুঃখ করে বলেছিলেন, দেশ স্বাধীন হওয়ায় অংশগ্রহণ করেছিলাম কিন্তু যা আশা করেছিলাম তা হয় নি, তা না হলে সৎ থাকার জন্য তোমাদেরকে বিদেশে পাড়ি জমাতে হতো না। কিন্তু তিনি আবার বলতেন, তোমাকে ঢাকা বিশ্ববিদ্দালয়ে রেখে যতটা চিন্তায় থাকতাম, তার থেকে কানাডা অনেক অনেক দূরে হলেও নিশ্চিন্তে থাকতে পারি কারণ ওটা শান্তির দেশ এবং তোমার প্রতিটি পেনি সৎ পথে ইনকাম।
উনি যখন মারা যান, তখন পর্যন্ত আমাদের এখানে আমাদের দেশি লোকজনের অনৈতিক ভাবে ইনকামের কোনো খবর আমি পাইনি তাই তিনি এই দেশ সমন্ধে একটি সসছ ধারণা নিয়ে পরপারে গেছেন। উনি অবশ্য এটা ভালো করে জানতেন, এখানে দেশের মতো অতো তেলে ঝালে থাকা যায় না, কিন্তু তার শান্তি ছিল তার সন্তানেরা সৎ পথে কামাই কোরছে। এখন তার সেই বিশ্বাসটাকে অল্প কিছু সংখক লোক ভাঙতে চাস্ছেন, যদিও সেটা সম্ভব না কারণ ইদানিং এই BCCB, parobashiblog বা আরো ২/১টি ফোরামের মাধ্যমে দেখি এখানে অনেক helpdul এবং ভদ্রলোক আছেন। তবে আমার ধারণা আমাদের দেশের সমস্ত বাবা মা-ই তাদের সন্তানদের কাছ থেকে সৎ পথের ইনকাম বা সৎ পথে চলাফেরা পছন্দ করেন, তাই আমার মনে হয় এখানে যে ২/১ জন আমাদের নিজেদের কমুনিটির নতুন আসা মানুষদের ঠকিয়ে খাসছেন, তাদের কি একবারও তাদের বাবা মার্ কথা মনে পড়ে না, অথবা ছেলেমেয়েদের জন্য একটি জিনিস কিনতে গেলেও কি তা মনে পড়ে না।
মানুষ তো ভাই সব দেখে শিখে, কিন্তু এদেশে এসে দীর্ঘদিন থেকেও যদি অসৎ পথে কমানোর চিন্তা বাদ না দিতে পারেন তাদেরকে কি বলবেন ?
এখানে হোটেলে কাজ করার সময় এক শ্রীলংকান ভদ্র লোককে দেখতাম, সে ১৮ বছর ধরে dish wash করছেন, but তাকে দেখলে মন ভোরে যেত তাই অধিকাংশ স্টাফ কাজের শুরুতে এবং শেষে তাকে হেলো বলে যেত, এবং তার এই হ্যালো সোনাটার জন্য তিনি জনে জনে নিজের গল্প করে বেড়ান নাই, কারণ তার সততার কারণে মানুষই তাকেই খুঁজে বের করতো। আমি প্রফেশনাল কাজ পেয়ে চলে আসার সময় শুনে এসেছি তার মেয়ে এবং ছেলে কেউ lawyer , কেউবা banker আবার কেউ সরকারি চাকরি করছে। তাই বলছি সৎ পথে থেকেও আগানো যায়, আর সত্যি বলতে গেলে ওই শ্রীলংকান, আমাদের Wares ভাইয়ের ছেলে সালমান (you saw his picture in BCCB), এরাই আমার হিরো। জীবনে হয়তো বড়ো কিছু হয়নি কিন্তু এই সমস্ত লোকজনের সান্নিদ্ধ পেয়েছি বলে নিজেকে একেবারে ছোটও মনে হয় না।
যাহোক ২/১ টি অসৎ, অনৈতিক বা বাটপার জাতীয় লোকের কারণে মনটা খারাপ লাগলেও, ওই সমস্ত হিরোদের জন্য বেঁচে থাকার শেষ দিনগুলিকে ভালো লাগে। আমি আশা করবো যে, কিঞ্চিৎ পরিমানের লোকেরা ওই ধরনের অসৎ কাজ করে আমাদের নতুন আসা ভাইবোনদেরকে ঠকাসছেন, তারা অনুগ্রহ করে ভালো পথে কিছু করুন। আমি একজন সাধারণ মানুষ হিসেবে আপনাদেরকে অনুরোধ করতে পারি কিন্তু নিষেধ করার অধিকার হয়তো নেই। আপনার বেবসা হোক, চাকরি হোক, ক্লায়েন্ট হোক, কাস্টমার হোক, যে প্রয়জনই হোক না কেন অন্য কেউ না হলেও আল্লাহর রহমতে আমিই আপনাকে সাহায্য করবো আমার ক্ষুদ্র সামর্থ দিয়ে। হয়তো ভাবছেন “তুই বেটা কে “. হা আমি তেমন কেউ না। আমি মিঃ রিমনকে কোট করে বলছি, আমি কেউ না বা কিছু না হলেও আমার একটি “golden heart ” আছে। আপনাদের দোয়ায় অন্তত শতাদিক ভাই বোন আমাকে অত্যান্ত বিশ্বাস করেন, তাদেরকে আমি আপনার কাছে recomend করলে তারা আর অন্য কোথাও যাবেন না। সংখ্যা খুব বেশি না হলেও আপনার সৎ বেবসা বা কাজের কথা এরা অন্তত আরো শতাধিক মানুষের কাছে পৌঁছাতে পারবেন।
আসুন আরো একবার আমরা সঙ্গের ছবিটার কথা ভাবি, এবং চেষ্টা করি যতটা সম্ভব ভালো ভাবে চলার। আমরা তো আর ফিরিস্তা নোই, তাই ভুল ভ্রান্তি হবেই, কিন্তু সেটা শূদ্রে নিতে হবে তবে। ইসছা করে যেনো ভুল বা অসৎ কাজ না করি, আল্লাহ যেন আমাদেরকে সেই তৌফিকই দেন। আর পারলে আমাদের নতুন আশা দেশি ভাই বোনদের জন্য যেন কিছু করি যাতে করে সবাই মিলে একসাথে ভালো থাকতে পারি। এই দূর দূরান্তে আমরা বাংলাদেশিরা ছোট্ট একটি পরিবার, তাই পরিবারের একজনকে খারাপ অবস্থায় রেখে আমরা কি ভালো থাকতে পারি, বা সেটাকে কি ভালো থাকা বলে।
আমি বেশ কিছু দিন আগে একটা পোস্টে দেখেছিলাম কানাডাতে শতাধিক শিক্ষক বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষক হিসাবে নিয়োজিত আছেন কিন্তু এই ফোরামে কাউকে দেখি না just ২/১ জন ছাড়া, অথচ আমার বেক্তিগত ভাবে জানা মোতে প্রচুর দেশি ভাই বোনেরা আছেন, তারা অত্তান্ত মেধাবী এবং অভিজ্ঞতাসপর্নো শিক্ষক কিন্তু এখানে তাদে চাকরি হস্ছে না। আমি ওই সমস্ত শিক্ষকদেরকে আবেদন জানাবো, অনুগ্রহ করে আপনাদের কিছু অভিজ্ঞতা এবং টিপস আমাদের এই সমস্ত newcomer শিক্ষক ভাই বোনদেরকে শেয়ার করুন, হয়তোবা তাদের কাজে আসবে। আমার অনেক বন্ধু আছেন তারা কানাডিয়ান PR বেবহার করে অন্য দেশের বিশবিদ্দালয়ে শিক্ষকতা করছেন কিন্তু এখানে তাদের কাজ দেওয়া হসছে না। আমি আগেও বলেছি, আবারো বলছি এই সমস্ত বিষয় সরকারের নীতিমালার ঘাটতি আছে, কিন্তু আমরা সবাই একজোট নোই তাই কোনো ভয়েস তৈরি করতে পারি না।
আমার প্রথম কথায় রিমন ভাইকে আমি যখন জিজ্ঞেস করেছিলাম ” “Why the hell you do BCCB, what is your main damn purpose” . এই প্রশ্নের কারণ আছে। ইতিপূর্বে এমন অনেক কর্মকান্ড দেখে, শুনে, সেখানে সময় দিয়ে বলদের মতো ধরা খেয়েছি তাই তাকে সরাসরি প্রশ্ন করেছিলাম। হা উনি আমাকে সুন্দর ভাবে অনেকে কারণ বলেছিলেন। তার মধ্যে যে কথাটি আমার কানে আজ বাজে, সেটা হলো, ” আমরা একসাথে হলে একটি সঙ্গবদ্ধ voice তৈরী করতে পারবো”.  আমি নিজে এদেশে পদে পদে উপলদ্ধি করেছি এই voice হীনতার বেপারটি, তাই আছি আপনাদের সাথে, parobashiর সাথে। ঠিক একই ধরণের উত্তর দিয়েছিলেন  মিঃ হাফিজ, আমাকে যখন ব্লগে লিখতে বলেছিলেন। কানাডাতে নয়, সারা বিশ্বেই মানুষের কাছে মানুষের কথা পৌঁছে দিসছে।
আমি আমার একার উদ্যোগে যে কিছু করি নাই বা করছি না তা নয়, কিন্তু তাতে ফলাফলটা সীমিত। এগুলি সবই নিজের কাজের ফাঁকে ফাঁকে অবসরের কাজ। আমার বাবাও এমন করতেন তাই ভাবি ওপারে বসে উনি হয়তো খুশি হবেন যদি আমার দ্বারা একটি মাত্র লোক উপকৃত হয়। তাছাড়া আমার এই জীবনে কত মানুষইতো নিঃস্বার্থ ভাবে সাহায্য করেছে, তাই তারা যে আমাকে ঋণে বেঁধে ফেলেছেন।
অবশেষে আপনাদের কাছে দোআ চেয়ে, আমার পছন্দের ছোট একটি বাণী দিয়ে শেষ করছি। এই বাণীটি দেখেছিলাম আজ থেকে প্রায় ৫/৬ বছর আগে pinery provincial পার্কে ক্যাম্পিং করতে যাওয়ার সময়। একটি কাঠের দোকানে কোনো ক্যাশিয়ার নেই কিন্তু থরে থরে বিক্রির জন্য কাঠ সাজানো আছে, আমি এবং বন্ধু আমিন ভাই বললাম, ধুর এক বেগ নিয়ে গেলেই তো হলো, cashier নেই কেন? কাকে টাকা দিবো। হটাৎ আমার ভাবি বললেন, দেখেছিস কি লেখা ওখানে।
” If you steal, only God and you will know “. লেখাটা পড়ে গা ঠান্ডা হয়ে গেলো। কিছুক্ষন স্তব্ধ হয়ে থাকার পরে লক্ষ করলাম পাশে একটি বাক্সের উপর লেখা আছে, এখানে $৫রেখে এক ব্যাগ নিয়ে যাও। আমার দেখা কানাডা হলো এই দেশ তাই আসুন আমরা সেই দেশের মূল্যবোধকে মূল্য দিতে শিখি এবং যেন আমাদের মনে থাকে, যত ধান্দাগিরি করে দেশি ভাইবোন বা অন্য কারো চোখ ফাঁকি দিয়ে খাই না কেন, আমাদে যে আসল বস, I mean Boss of the bosses. (আল্লাহ/ভগমান/ঈশ্বর যেই হন না কেন) তার চোখ ফাঁকি দিতে পারবোনা। দুইদিন আগে হোক বা পরে হোক আমার নিজের উপর দিয়ে, ছেলে মেয়ের উপর দিয়ে বা কোনো না কোনো দিক দিয়ে ক্ষতি হয়ে যাবে, তাছাড়া ছবিটাতেতো দেখলেনই শেষ গন্তব্য মাটি। এই আমি কথা বললাম, সকালে উঠে হয়তো আমি নাও থাকে পারি।
We may not change a person’s life long unethical practice, but at least we can express our concern and let others know that there are people like that so they can take informed decision whether to go to these individuals!!!!
সৃষ্টিকর্তার সৃষ্ট প্রতিটি সৃষ্টির প্রতি আমার সমান সম্মান, অপছন্দ শুদু মাত্র, অসৎ বা ঠকবাজি কর্মকান্ডের। “Hate the crime, not the criminal”.
আমি আগে বলেছি, আমরা ফিরিস্তা নোই তাই ভুল ভ্রান্তি হতে পারে, সে জন্য আমার জন্য দোআ করবেন আল্লাহতালা যেন সেই ভুলভ্রান্তি শুধরানোর সুযোগ দেন, আর ইসছাকৃত ভুল বা অসৎ কাজ যেন না করি।
সবাই ভালো থাকবেন।
বি. মুকুল
[asa]B01LFA3HV2[/asa]

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন