Respect is an Earned Gift, Not Something You Demand
— Michael Irvin
Small business সংক্রান্ত Mr. Michael Irvin এর একটি লেখা পড়ছিলাম। লেখার উপরের কথাগুলি খুব ভালো লাগলো। জোর করে যেমন ভালোবাসা পাওয়া যায় না, তেমনি মান সম্মানও জোর করে পাওয়া যায় না। কথাগুলি পড়ে ছোটবেলার পড়া ছোটো একটি গল্পের কথা মনে পড়লো , Mrs. Packletide’s Tiger। Mrs. Packletide তার প্রতিদ্বন্দ্বী Ms . Loona Bimberton কে দেখানোর জন্য এবং সম্মান অর্জনের জন্য একটি বাঘ শিকার করার বেবস্থা করলেন। তাই তার সাঙ্গ পাঙ্গকে বললেন সেই বেবস্থা করতে। তারা বেশ ধুম ধামের সাথে সেই আয়োজন করলো।

নিদৃষ্ট একটি মঞ্চ থেকে Mrs. Packletide একটি বাঘকে গুলি করে শিকার করলেন। তিনি খুশি হয়ে গেলেন, কারণ এখন তিনি একজন নামি শিকারী, যদিও সেটি planned. তিনি মনে মনে ভাবলেন Ms . Loona Bimberton কে তিনি এক হাত দেখিয়ে দিয়েছেন, কিন্তু হাস্যকর বিষয় হলো বাঘটি Mrs. Packletide এর গুলিতে মারা যায় নি, মারা গেছে গুলির বিকট শব্দে কারণ সে একটি বৃদ্ধ এবং অচল প্রায় বাঘ ছিল। আর এই কান্ড করতে গিয়ে তিনটি প্রচুর ঋণী হলেন Miss Mebbin এর কাছে। জোর করে বা চেয়ে সম্মান আদায় করতে গেলে বোধ হয় এমনিই হয়।

এমন অনেক দেখেছি, অতি সাধারণ, বলতে গেলে চাল চুলাহীন মানুষ যে সম্মান পাস্ছেন, একজন তার থেকে সম্পদশালী বা অন্য দিক থেকে সমৃদ্ধ লোক কিন্তু সেই সম্মান পাস্ছেন না যদিও প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে জাস্ছেন মানুষের কাছে নিজেকে একটা কিছু প্রমান করতে। আপনাদেরকে কোনো একদিন আমি আমার প্রিয় এজন বেক্তির কথা বলবো যাকে আমি অনেক অনেক সম্মান করি। তিনি পেশায় ছিলেন একজন ডিশ-ওয়াসার মাত্র, কিন্তু উচ্চমানের একজন ভালো এবং সুখী মানুষ। উনার থেকে অনেক অর্থবান, শিক্ষিত বা বড়ো চাকুরে লোক আছেন যাদেরকে আমি উনার মতো করে সম্মান করতে পারি না।

Free Shipping on ALL cosmetics products!!

অনেক সময় আপনি যদি সিম্পলি মানবিক হন এবং আপনার উপর দেওয়া দায়িত্ব সঠিকভাবে পালন করেন সেটাই আপনার জন্য অনেক সম্মান বয়ে আনবে। এই যে গত সোমবারের টরোন্টোতে ঘটে যাওয়া ট্র্যাজেডিতে যে পুলিশ অফিসারের কাজের দক্ষতার কথা এখন পৃথিবীর অনেকেই জানে, তিনটি কিন্তু তার মতে, সিম্পলি তার দায়িত্ব পালন করেছেন, অথচ দেখুন সেই দায়িত্ব পালন আজ তাকে কোথায় নিয়ে গেছে। উনি গত কালকে উনার উর্ধতন কর্মকর্তার মাধ্যমে জানিয়েছেন যে, সে যেন সবাইকে নিশ্চিত করে যে, ফোকাস যেন শুধু মাত্র তার উপর না দেওয়া হয়, কারণ সে একা কৃতিত্ব পাওয়ার যোগ্য নয়, বরং সমস্ত ফার্স্ট রেস্পনডার এবং রাস্তার সাধারণ মানুষ যারা নিজে থেকে এগিয়ে এসেছিলেন সাহায্য করতে তারাও সমান ভাবে কৃতিত্বের অধিকারী।
আমিও উনার সাথে একমত, এবং উনার এই উক্তিটিও উনাকে আরো বড়ো করেছে। আমাদের অনেকের (সবাই না) মধ্যে এই প্রবণতা কম, বরং আমরা চাই অন্য কেউ যেন আমার সমান বা আমার উপরে না উঠতে পারে ।
আসুন আমরা সবাই বেশি বেশি মানবতার পরিচয় দেই, এবং যে যার জায়গা থেকে তার সামর্থ অনুযায়ী দায়িত্ব পালন করে যাই একে অপরকে সাহায্য করি, তাহলে মান-সম্মান নিজে নিজেই আমাদের কাছে চলে আসবে।
সৃষ্টিকর্তা আমাদের সহায় হউন।
বি. মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন