একজন নারীর অবিশ্রান্ত ,অক্লান্ত অবদান ও ক্রমাগত স্বার্থত্যাগ কে আমাদের ঘুণেধরা সমাজ ,পরিবার ,রাষ্ট্রের সদস্যরা আদৌ কি সম্মান প্রদর্শন করতে শিখবো না ? আমার এক উচ্চশিক্ষিত ও পেশা জগতে সুপ্রতিষ্ঠিত বান্ধবী গত সপ্তাহে ঢাকা থেকে জানালেন তিনি সংসারের শতকরা আশি ভাগ দায়িত্ব পালন করেন ,তাঁর উপার্জিত অর্থ ও সম্পদ সংসারের অন্যতম চালিকা শক্তি। আমার বান্ধবী স্বভাবসুলভ ভাবেই একজন স্বল্পভাষী ও বিনম্র এক মানবিক সত্তা , আর সমাজের চাপে (!!!) সম্ভবত নারীর প্রতি প্রচলিত নীরবতার সংষ্কৃতি কে মেনে নিতে বাধ্য হন । তাঁর ক্রমাগত অবদানের প্রতি স্বীকৃতি নয়বরং প্রতি মুহূর্তে তিনি তাঁর ছোট খাট কোন ভুলের জন্য সমালোচিত / ধিকৃত হন তাঁর যাপিত জীবনের কোন নিকটজনের কাছে । অধিকাংশ ক্ষেত্রে তাঁর কপালে জোটে অপরিসীম অপমানের দুর্ভোগ ।

দীর্ঘকালীন বন্ধুত্বের সুবাদে সরাসরি ওনার প্রত্যাশার কথা আমি জানতে আগ্রহ প্রকাশ করাতে অনেকটা হতাশার সুরে তিনি ক্ষেত্রটি তুলে ধরেন । দিনশেষে কয়েকটি হাস্যজ্জ্বল আনন্দময় প্রিয়জনদের মুখ ,মানবিক বোধ ও সম্মান জনক সামাজিক ও পারিবারিক অবস্থানের একটি আবহ ,অন্তত পক্ষে নিকট জনের কাছ থেকে তাঁর কর্মের / অবদানের যথাযথ স্বীকৃতি এর বেশি কিছু আর তাঁর চাওয়ার নেই । এই শ্রদ্ধাবোধ ,ভালোবাসার ও স্বীকৃতির বলয় সৃষ্টি করা কি খুব কঠিন ? আমার এই বান্ধবীর জীবনচিত্রের সাথে আমাদের চারপাশের চেনা অচেনা অনেক নারীর জীবনের সুস্পষ্ট সাদৃশ্য আমাদের খুব সহজেই দৃশ্যমান হয় ।
সার্বিক ভাবে নারীর মানবিক স্বাধীনতার মূলমন্ত্র স্রোতের গতির অনেকটাই কি উল্টোপথে চলছে না ? আদৌ কি আমরা এই আদর্শের সামনে অগ্রসর হচ্ছি নাকি সন্তপর্ণে এই দ্বার রুদ্ধ হচ্ছে । বিশ্বের সমগ্র জনগোষ্ঠীর অর্ধেকাংশ জুড়ে আছেনা নারী সমাজ । মানবসভ্যতার এই বৃহৎ অংশকে পশ্চাতে নির্যাতিত ,নিগৃহীত অবস্থায় লালন করে আদৌ কি কোন অগ্রগতি সম্ভব ? সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী সমাজ কর্মী ও নারী শিক্ষা আন্দোলন কর্মী নেত্রী মালালা ইসুফজাইয়ের একটি বিশেষ মতামত এ ক্ষেত্রে বিশেষ ভাবে প্রাসঙ্গিক We cannot all succeed when half of us are held back । নারী কেন অথবা নারীর মানবিক স্বাধীনতা ও মুক্তির প্রয়াস প্রতিনিয়ত কেন বিসর্জিত,নির্যাতিত অথবা বলি হচ্ছেন অথবা তথাকথিত আধুনিকতার নামে বিকশিত ভোগবাদী সমাজের নিদর্শন স্বরূপ একটি ভোগ্যপণ্যের মতো উপস্থাপিত হচ্ছেন ও বস্তুতান্ত্রিক আদর্শে পুষ্ট সমাজ কাঠামো ,পিতৃতান্ত্রিক রাষ্ট্রের সুকৌশলী এক হীন নীরব চক্রে নিপতিত সেই প্রশ্ন নিয়ে আমাদের নারীর মানবিক মুক্তির দিকটা বিচার করতে হবে ।

Canada Pet Care

(ছবি:-সৌজন্যে Working Mother)

পূর্ববর্তী নিবন্ধSaddest time in Toronto!!! We are united in grief!!!
পরবর্তী নিবন্ধসম্মান চেয়ে পাওয়া যায় না, অর্জন করতে হয়।
ফারজানা নাজ শম্পা
কানাডার হালিফ্যাক্সে স্বপরিবারে বসবাসরত ফারজানা নাজ শম্পা একজন লেখক , সংবাদ প্রতিনিধি ও অনুবাদক l নব্বই এর দশক হতে লেখালিখির সাথে সম্পৃক্ত ফারজানা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিষয়ে মাস্টার্স ও নরওয়ের বার্গেন বিশ্ববিদ্যালয় নোরাড ফেলোশীপ নিয়ে 'জেন্ডার উন্নয়ন ‘বিষয়ে এম ফিল সমাপ্ত করেন ।কর্মসূত্রে তিনি বাংলাদেশের 'দি ডেইলি ইনডিপেন্ডেন্ট ' এ সাংবাদিক ও ফিচার লেখক হিসেবে ও পরবর্তী তে নেদারল্যান্ডসের একটি গবেষনা প্রতিষ্ঠানের সহায়তা পুস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের " উইমেন ও জেন্ডার স্টাডিজ" বিভাগের একটি প্রজেক্ট অফিসিয়ালের দায়িত্বে কিছুদিন কর্মরত ছিলেন l যুগান্তর , কানাডার জনপ্রিয় পরবাসী ব্লগ , ঢাকা প্রকাশ , ভারতের র কয়েকটি অনলাইন পত্রিকায় নিয়মিত ভাবে তার লেখা প্রকাশিত হচ্ছে । ফারজানা টরেন্টোর কানাডিয়ান বাংলাদেশি নিউজ সি বি এন ২৪ এর সাথে একজন উপদেষ্টা সংবাদ প্রতিনিধি ও নিয়মিত লেখক হিসেবে সংযুক্ত আছেন । ফারজানা বর্তমানে উত্তর আমেরিকা প্রথম আলোর কানাডার আটলান্টিক সংবাদ প্রতিনিধি হিসেবে সম্পৃক্ত আছেন l তিনি সাংবাদিকতার পাশাপাশি কানাডার সাহিত্যের সাথে বাংলা সাহিত্য ও সংষ্কৃতির মেলবন্ধন স্থাপন করে দুটি দেশের লেখক ও পাঠক সমাজে ভাষাগত পরিচয় ও সাংষ্কৃতিক ভাব বিনিময়ের সুদৃঢ় ভিত্তি স্থাপনের প্রত্যয় নিয়ে তিনি বর্তমানে কানাডার মূল ধারার কয়েকজন লেখকদের বিশেষ সম্মতিক্রমে তাঁদের সাহিত্য কর্ম অনুবাদের প্রয়াস নিয়েছেন l সম্প্রতি কানাডার জনপ্রিয় কথা সাহিত্যিক ব্রুস মাযারের নির্বাচিত কবিতার সমন্বয়ে বাংলা দেশের আরো প্রকাশনী হতে তার প্রথম ভাবানুবাদ গ্রন্থ প্রকাশ পেয়েছে ,যা ২০২২ সালের অমর একুশের বই মেলায় যথেষ্ট পাঠকপ্রিয়তা পেয়েছে l কানাডার সাহিত্য ইতিহাসের পাশাপাশি তিনি বাংলাদশের মহান মুক্তিযুদ্ধ ,যুদ্ধশিশু ও মহিয়সী বীরাঙ্গনা নারীর জীবন, আত্মত্যাগ ইত্যাদি বিষয়ে তাঁর লেখা ও গবেষণার ক্ষেত্রকে বিস্তৃত করেছেন l তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ছয়টি , একটি বই এর নুতন সংস্করণ জার্মানির একটি প্রকাশনা হতে প্রাকাশিত হয়েছে l

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন