গত ৫ ই সেপ্টেম্বর, ২০২০, “টরন্টো বাংলা স্কুল” ও “হলিস্টিক সাস্টেইনেবল ডেভেলপমেন্ট নেটওয়ার্ক ইন্টারন্যাশনাল” (এইচ.এস.ডি.এন.আই)-এর উদ্দ্যোগে এবং “কানাডিয়ান রেডক্রস”-এর অর্থায়নে “৮০ থায়রা এভিনিউ, টরন্টো”-এর “ডেন্টোনিয়া পার্ক”-এ দুপুর ২ টা থেকে ৪ টা পর্যন্ত উদযাপিত হয় ২য় পারিবারিক উদ্যান দিবস – ২০২০।

করোনা মহামারী কালীন দীর্ঘ বিচ্ছিন্নতার প্রভাব কাটাতে “সিটি অফ টরন্টো”-এর সামাজিক দূরত্ব বিষয়ক নিয়ম-নীতি অনুসরণ করে আয়োজন করা হয় বিভিন্ন পারিবারিক ও শিশু-কিশোরদের ইভেন্ট। “টরেন্টো বাংলা স্কুল”-এর শিক্ষার্থীবৃন্দ, তাদের পিতা-মাতা ও অভিভাবকবৃন্দ এবং “টরন্টো বাংলা স্কুল কমিটি”-এর সকল সদস্যবৃন্দ এতে উপস্থিত ছিলেন।

শিশু-কিশোরদের জন্য এতে আয়োজন করা হয় একটি “উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা”। এতে অংশ গ্রহণ করে স্মিহা, নওরীন, শোহা, আরিয়ান, সাফওয়ানা, আফিয়া, আফ্রিদা এবং অন্যান্যরা। 

এছাড়া শিশু-কিশোরদের জন্য আয়োজন করা হয় “ঝুড়িতে বল নিক্ষেপ প্রতিযোগিতা” যাতে জুনিয়র গ্রুপে (কেজি – গ্রেড ৩) আরমি ১ম, সাফওয়ানা ২য়, তাজরিন ৩য় এবং আরমান ৪র্থ স্থান অর্জন করে। সিনিয়র গ্রুপে (গ্রেড ৪ – গ্রেড ৫) ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জন করে যথাক্রমে আফরিন আলিহা, নওরীন এবং আফিয়া ইসলাম।

টরেন্টো বাংলা স্কুল”-এর শিক্ষার্থীদের পিতা-মাতা ও অভিভাবকদের জন্য আয়োজন করা হয় “মেধা-স্মৃতি প্রতিযোগিতা”। এতে ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জন করে যথাক্রমে শায়লা পারভিন, মিসেস পনি এবং রুনা সিদ্দিকী।

 

উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা”-য় অংশগ্রহণকারী সকল প্রতিযোগী শিশু-কিশোরদের “টরেন্টো বাংলা স্কুল”-এর পক্ষ থেকে পুরষ্কৃত করা হয়। এছাড়া অন্যান্য প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীরাও যথারীতি পুরষ্কার গ্রহণ করেন।

পরিশেষে খাবার ও পানীয় পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

কমিউনিটিভিত্তিক সমাবেশের মাধ্যমে বিভিন্ন পরিবারের সদস্যদের একত্রিত করে একে-অন্যের সংযোগ স্থাপনের একটি অনন্য উপায় যা সমাজিক বন্ধন ও সম্পর্ক তৈরি করতে সহায়তা করে। এর মাধ্যমে অংশ গ্রহণের সদিচ্ছা, দক্ষতার বিকাশ, স্বেচ্ছাসেবী মনোভাব এবং সামাজিক, সাংস্কৃতিক অর্থনৈতিক ও পরিবেশগত উন্নয়নের সুযোগ বৃদ্ধি পায়। এটি বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবেলা করতে, সামাজিক সুরক্ষার অনুভূতি জাগ্রত করতে, পারিবারিক মূল্যবোধকে উদ্বুদ্ধ করতে এবং শিশু-কিশোরদের আত্মবিশ্বাস বৃদ্ধি করতে সহায়তা করে। পারিবারিক উদ্যান দিবস উদযাপনের মাধ্যমে “টরেন্টো বাংলা স্কুল” কমিউনিটির সদস্যদের সামাজিক শিক্ষা গ্রহণ, কার্য-কলাপ ও দক্ষতা বৃদ্ধি এবং বিশেষতঃ মহামারী-কালীন সময়ে মানসিক চাপ থেকে মুক্তির জন্য বিভিন্ন পরিবার, বিশেষতঃ শিশু-কিশোরদের একত্রিত করার উদ্দ্যোগ গ্রহণ করে। “টরেন্টো বাংলা স্কুল” ভবিষ্যতে এই ধরণের কার্যক্রমের মাধ্যমে কমিউনিটির সেবা ও উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন