গত শনিবার ২৯ এপ্রিল সন্ধ্যায় টরন্টোর বাংলা পাড়ার বাংলাদেশ সেন্টার এন্ড কমিউনিটি সার্ভিসেস এর অফিস অনুষ্ঠিত হলো জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিনের তিনটি বইয়ের প্রকাশনা উৎসব। হল ভর্তি দর্শকের উপস্থিতিতে হোমলেস , জোসনা ম্যানসন ও স্বপ্নের ইমিগ্রেশন বই তিনটির মোড়ক উন্মোচন করেন প্রাদেশিক সরকারের এম পি পি ডলি বেগম। ডঃ মোহাম্মদ আলী আকবর, সাবেক উপাচার্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ও সিনিয়র
কৃষিবিদ ডঃ মাহবুব রেজা, ইন্টারন্যাশনাল কনসালটেন্ট। মোড়ক উন্মোচনের পর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন এম পি পি ডলি বেগম।

অনুষ্ঠানের শুরু হয় বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে। শুরুতে বিশিষ্ট কবি ও সাহিত্যিক জনাব মেহরাব রাহমান লেখকের সংক্ষিপ্ত পরিচয় পর্ব তুলে ধরেন। তারপর জনাব জাকারিয়া অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বভার গ্রহণ করেন।

শুরুতে কবিতা আবৃত্তি করেন জনাব মোসাদ্দেক হোসেন । লেখকের স্বপ্নের ইমিগ্রেশন এর উপর আলোচনা করেন NRB টেলিভশন ও বাংলা মেইলের স্বত্বাধিকারী জনাব শহীদুল ইসলাম মিন্টু । এ ছাড়াও স্বপ্নের ইমিগ্রেশন বইটি নিয়ে আলোচনা করেন পরবাসী ব্লগের প্রধান অ্যাডমিন হাফিজুর রহমান। এখানে বিশেষ ভাবে উল্লেখ করা যেতে পারে যে লেখকের তিনটি উপন্যাসই ধারাবাহিক ভাবে সর্বপ্রথম পরবাসী ব্লগে প্রকাশিত হয়। হোমলেস বইটি নিয়ে আলোচনা করেন জনাব বি জামান মুকুল। আর লুটেরা বিরোধী আন্দোলনের প্রেক্ষাপটে লেখা জোসনা ম্যানসনের উপর আলোচনা করেন জনাব ফাইজুল করিম,সাবেক ভি,পি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেছিলেন লেখকের সহকর্মী LOFT Community Services এর কেস ম্যানেজার Fatmata Jibatech এবং এছাড়া বক্তব্য রাখেন লেখকের আরো একজন সহকর্মী Michelle Ball LOFT Community Services এর কেস ম্যানেজার।

অনুষ্ঠানের শব্দ নিয়ন্ত্রণ ও স্হিরচিত্রে ছিলেন জনাব কাজী লিটন। বিভিন্ন পেশার দর্শকের উপস্হিতি ছিল বিশেষ ভাবে লক্ষণীয়। শুধু টরন্টো থেকেই নয় অনেকেই এসেছিলেন ইটোবিকো , মিসিসাগা এমন কি লন্ডন অন্টারিও থেকেও। বৃষ্টিস্নাত সন্ধ্যা হলেও একটি আনন্দঘন পরিবেশের মধ্যে সবাই উপভোগ করেছেন অনুষ্ঠানটি। সংক্ষিপ্ত সংগীতানুষ্ঠানটি ও সবাই উপভোগ করেন।

লেখক হিসাবে জনাব জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিনের যে পথচলার সূচনা হলো আগামীতে তা আরো সুন্দর হোক সফল হোক এই শুভকামনা রইলো পরবাসী ব্লগ পরিবারের পক্ষ থেকে ।

পরবাসী ব্লগের প্লাটফর্মে লেখার জন্য প্রবাসের সকল লেখকদের জন্য উন্মুক্ত আহ্বান রইলো। আমরা বিশেষ করে নবীন লেখকদের উত্সাহিত করতে চাই। আমাদের সাথে যোগাযোগের ঠিকানা – [email protected]

অনুষ্ঠানের ছবির জন্য লিংকটি ক্লিক করুন – ছবিতে প্রকাশনা উৎসব

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন