“কবিতা নিশ্চিন্তপুরে” ফেসবুক লাইভের একটি অসাধারণ আয়োজন। নিয়ে এসেছিলেন  দিলারা নাহার বাবু, টরন্টোর সাংস্কৃতিক অঙ্গনের একটি অতি পরিচিত নাম। একজন সফল এবং স্বনামধন্য উপস্থাপক ,আবৃত্তিকার ও শিল্পী। অনুষ্টানটি ছিল গত শনিবার ১লা ফেব্রুয়ারী টরন্টো সময় রাত ৯টায়। সোমবার কাজের দিন হলেও কিন্তু শুভাকাঙ্খীরা প্রায় সবাই এসেছিলেন সেই আয়োজনে আর ছিলেনও পুরো সময়টা।

আয়োজনটা ছিল একটু ব্যতিক্রমধর্মী। সামাজিক জমায়েতের বিধিনিষেধের কারণে আজকাল প্রায়ই ফেসবুক লাইভে বিভিন্ন অনুষ্ঠান হয় । কখনো আবার অনেকেই একক ভাবে গান গাইতেও আসেন। কিন্তু সেদিনের আয়োজনের মধ্যে যে ভিন্নতা ছিল সেটা কিন্তু  একটু অন্যরকম- একক কবিতা পাঠের অনুষ্ঠান । স্টুডিওতে ছিলেন  মাত্র একজন-দিলারা নাহার বাবু। শুরু করলেন উপস্থাপকের ভূমিকাতে, তারপরে আসলেন আবৃত্তিকারের ভূমিকায়  এবং মাঝে  মাঝে দর্শক-শ্রোতাদের মতামত নিয়েও  কথা বললেন দর্শক-শ্রোতাদের উদ্দেশ্যে, এ যেন অনেকটা অনলাইন আড্ডার মতো । এক সাথে তিন জনের দায়িত্ব পালন, তারপরেও দেড় ঘন্টার অনুষ্ঠানে একটি বারের জন্য ক্লান্ত মনে হয়নি তাকে। ভক্তদের ভালোবাসায় হয়তো সেই শক্তিটার উৎস ।

অনুষ্ঠানে ছিল বেশ অনেকগুলো কবিতা আর মনিজা রহমানের একটি ভয়ের গল্প। যেসব কবির কবিতা আবৃত্তি করে ছিলেন তারা হচ্ছেন মুজিব ইরম, সুপ্তি চট্টোপাধ্যায়, ব্রত চক্রবর্তী,সুনীল গঙ্গোপাধ্যায়, সত্যেন্দ্রনাথ দত্ত,সাদাত  হোসেন, সৈয়েদ সামসুল হক, রাসেল আহমেদ, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ, জীবনানন্দ দাশ, সুকান্ত ভট্টাচার্য, তৌহিদুল ওয়াহিদ এবং আরো অনেকে।

সব মিলিয়ে ছিল একটি সুন্দর একক সান্ধ্য আয়োজন-যা হৃদয় ছুঁয়ে যায়। একটি সুন্দর আয়োজনের জন্য পরবাসী ব্লগের পক্ষ থেকে দিলারা নাহার বাবুকে অনেক অনেক ধন্যবাদ।

যারা অনুষ্ঠানটি ওই দিন দেখতে পারেন নি। তাদের জন্য ফেসবুকের  লিংকটা দিলাম।

ফেসবুকের  লিংক-কবিতা নিশ্চিন্তপুরে

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন