“আমার শহর কবিতায় জেগে থাকে” – এই শ্লোগানটি সাথে নিয়ে গত শনিবার, ১১ জুন টরন্টোতে  আত্মপ্রকাশ করলো একটি নতুন আবৃত্তি সংগঠণ “কন্ঠচিত্রণ”। আত্মপ্রকাশ অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল টরন্টোর বাঙালি পাড়া ডানফোর্থের গোল্ডেন এইজ সেন্টারে। কবি আসাদ চৌধুরীর অভিভাবকত্বে ৬ সদস্যের সংগঠনটির সদস্যরা হলেন শেখর গোমেজ, এলিনা মিতা ,নুসরাত জাহান চৌধুরী শাঁওলি, আসমা হক, ববি রব্বানী ও হিমাদ্রী রয়।

সদস্যবৃন্দের আবৃতির মধ্যে দিয়ে শুরু হলো এক নতুন পদযাত্রা-উন্মোচিত হলো একটি নতুন দুয়ার। কর্মশালার মাধ্যমে আবৃত্তিকে কানাডায় বাংলা সাংস্কৃতির মূল ধারার সাথে যুক্ত করার দৃঢ় অঙ্গীকার নিয়ে শুরু হলো এই পথচলা। সংগঠনটির উপদেষ্টা মণ্ডলীতে আছেন কবি দিলারা হাফিজ,সাদী আহমেদ ও খশরু চৌধুরী।

সন্ধ্যা ৭ টায় কমিউনিটির বিশিষ্ঠ জন ও সাংস্কৃতিক ব্যাক্তিত্বের উঁপস্থিতেতে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন অন্টারিওর প্রাদেশিক সংসদের দ্বিতীয় বার নির্বাচিত সংসদ সদস্য এম পি পি ডলি বেগম।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করেন মোহাম্মদ আমিন মিয়া ও ব্যারিস্টার রিজওয়ান রহমান। সংঘটনটির শুভানুধ্যায়ীরা হচ্ছেন কবি দেলওয়ার এলাহী, হাফিজুর রহমান, ইঞ্জিনিয়ার নওশের আলী, মোহাম্মদ ফাইজুল করিম, সুশীতল সিংহ চৌধুরী ও উজ্জ্বল দাস।

কন্ঠচিত্রণ নতুন সংগঠন হলেও এর প্রতিটি সদস্যই এই শহরের সাংস্কৃতিক অঙ্গনের অত্যান্ত পরিচিত মুখ। যাদের পদচারণায় মুখরিত এখানের সাংস্কৃতিক অঙ্গন। দীর্ঘদিনের অভিজ্ঞতা আর স্বীয় প্রচেষ্টায় মাধ্যমে সংগঠনটি যেন তার সফলতার লক্ষ্য খুঁজে পায়, সেই শুভ কামনা রইলো।

ছবিতে আত্মপ্রকাশ অনুষ্ঠান (লিংকটি ক্লিক করুন) – কন্ঠচিত্রণ

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন