(ত্রয়োদশ পর্ব )

০৩. দৈনিক দিনকাল পত্রিকায় ১৯৯৫ সনের ২১ ফেব্রুয়ারীর বিশেষ সংখ্যায় আমার লেখা “একুশের ভাবনা” শীর্ষক নিবন্ধটি প্রকাশিত হয়। বলাই বাহুল্য মুশাররাফ করিম ভাই আগেভাগেই লেখাটি চেয়ে নিয়েছিলেন। পত্রিকার অর্ধ পৃষ্ঠারও কিছু বেশি জায়গা জুড়ে ছাপা হয় এটি। নিবন্ধটি শুরু করি এভাবে,

‘মর্মস্পর্শী কয়েকটি শব্দে রাত দুপুরে এখনো আমাদের ঘুম ভেঙে যায়। জানালা খুলে তাকালেই দেখি অসংখ্য জনতার ভিড়। ফুল হাতে নিয়ে নগ্ন পায়ে সারিবদ্ধভাবে এগিয়ে যাচ্ছে মিছিল। সবার মুখে একই আওয়াজ, “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি”।

…. স্মরণ করিয়ে দেয় একুশ আমাদের জাতীয় জীবনে শপথ গ্রহণ, আন্দোলন আর সংগ্রামের মূর্তপ্রতীক, রক্তক্ষয়ের দীক্ষা।…

…মহান একুশ তাই আমাদের পথপ্রদর্শক। আলোর দিশারি। এই আলোকবর্তিকাই জাতিকে উদ্বুদ্ধ করেছে। মুক্তির পথ দেখিয়েছে আমাদের।… এ কথা অনস্বীকার্য যে, একুশ আমাদের চেতনাবোধের একটা উৎস। আমাদের জাতীয়তাবোধের একটা ধারালো তলোয়ার। আর এজন্যই বোধ হয় আমাদের হৃদয় থেকে, আমাদের চেতনা থেকে একুশ এখনো বিস্মৃত হয়ে যায়নি। মাঘের অন্তিম নিঃশ্বাস কিংবা শীতের তীব্রতা গ্রাস করতে পারেনি একুশকে।

একুশে ফেব্রুয়ারি আমাদের জীবনে এক রক্তস্বাক্ষরিত দিন। সংগ্রামী চেতনার ঐতিহ্যবাহী, আত্মপ্রত্যয়ের উজ্জ্বল স্বাক্ষরে চিহ্নিত একটি দিন। একুশ আমাদের নিকট অনাগত ভবিষ্যত চেতনার এক পথনির্দেশ।

একুশের অপ্রতিষ্ঠিত মন্ত্রের বিষাদ-বার্তা আমাদের পীড়া দেয়– এ কথা সত্যি। এও সত্যি যে, এখনও ফাগুন আসে চিরজলোচ্ছাস কবলিত দ্বীপগুলোর নরনারীর হৃদয় কাঁপানো দুঃখ কাঁধে নিয়ে। একুস আসে ঘুরপাক খেতে খেতে, কবি-সাহিত্যিকের রচনার ভিরে কপালে হাত ঠেকিয়ে। একুশ আসে বাংলা একাডেমি বইমেলার বিরাট চত্বর জুড়ে। একুশ আসে যখন শহীদ মিনার জমজমাট জনতার উল্লাসে। শহীদ মিনারের পাদমূল থেকে অতি কষ্টে ছুটে যায় বৃক্ষ-তরু শোভিত রেসকোর্স মাঠের দিকে। কী এক অতৃপ্ত বাসনার অব্যক্ত আর্তনাদ নিয়ে।

কেননা,একুশের আন্দোলন কেবলমাত্র ভাষা আন্দোলনই ছিলো না। পরাধীন জাতির অস্তিত্ব রক্ষা, তার নিজস্ব ভাষা ও শিক্ষা, সংস্কৃতি, ঐতিহ্য, কৃষ্টি ও সভ্যতার বিকাশ সাধনের জন্য জাতীয়তাবাদী আন্দোলনের শুভ সূচনাও ছিলো ওই একুশ। তাই একুশের অপর নাম, ‘মাথা নত না করা ‘। এই অমিত সাহসের ফলশ্রুতিই আজকের স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।’

দৈনিক দিনকাল পত্রিকায় প্রকাশিত “একুশের ভাবনা” নিবন্ধটির শেষভাগে ছিল,

‘…প্রশ্ন থেকে যায় — শিক্ষার সর্বস্তরে জাতীয় কল্যাণ সাধনে উন্নতি বিধানের যে প্রতিশ্রুতি আমাদের ছিলো, তার কতটুকু আমরা অর্জন করতে পেরেছি ? শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে আর খালি পায়ে প্রভাতফেরি করেই কি আমরা আমাদের দায়িত্ব পালন করবো?…

একুশ হচ্ছে বিক্ষোভ প্রকাশ, সংগ্রামের শপথ গ্রহণ বিজয় উৎসবের একটি সম্মিলিত ভান্ডার। বায়ান্ন’র একুশের শপথের মাধ্যমেই এসেছে একাত্তরের রাজনৈতিক স্বাধীনতা। এখনো চলছে অর্থনৈতিক মুক্তি অর্জনের সংগ্রাম।…তখন বাতাস কাঁদবে না ক্ষুধাতুর নিঃশ্বাসে। সগৌরবে মাথা উঁচিয়ে ফাগুন তখনই আসবে। ফাগুনের বুক চিড়ে বেরিয়ে আসবে — ‘মোদের গরব মোদের আশা, আ-মরি বাংলা ভাষা। ‘

… একুশের চেতনা ও মূল্যবোধের বিরুদ্ধে যে চক্রান্ত চলছে তা আজও শেষ হয়ে যায়নি। ষড়যন্ত্রকারীরা কৌশল বদলাচ্ছে, নীতি বদলাচ্ছে, কিন্তু থামছে না। তাদের কালো হাত অত্যন্ত তৎপর। একুশের পক্ষের শক্তিগুলোর অনৈক্যের সুযোগ ওরা নেবেই। উৎসর্গী চেতনার সৃষ্টি না হলে একুশের মূল সুর শানিত হবে না।’

০৪. দৈনিক দিনকাল পত্রিকা ২৫ ফাল্গুন ১৪০১ বাংলা ( ১৩ মার্চ ১৯৯৫ সনে) ‘স্বাতন্ত্র্যধর্মী সাহিত্যিক ‘ শিরোনামে আমার ছবি দিয়ে একটি লেখা প্রকাশ করে। দৈনিক দিনকালের শুরুটা ছিল,

” একজন সৃজনশীল সাহিত্যিক সামাদ সিকদার। স্বাতন্ত্র্যধর্মী সাহিত্যের লেখক।…তিনি কবি ও ছড়াকার। রেডিও বাংলাদেশের তালিকাভুক্ত গীতিকার এবং নিয়মিত কথক ( নিজের লেখা কথিকা পাঠ করেন) । ষাটের দশকে সাহিত্যের অঙ্গনে আগমন। সেই থেকে এ পর্যন্ত দেশের বিভিন্ন পত্রিকায় লিখছেন নিরলসভাবে। প্রতিটি লেখাই বৈচিত্র্যধর্মী। ভিন্ন উৎস ও আঙ্গিকের। এ পর্যন্ত ৬ টি বই বের হয়েছে তার । আরও ৪টি আছে প্রকাশের প্রস্তুতিতে। প্রতিটি বই-ই ভিন্ন স্বাদের। ভিন্ন উপজীব্যের। আমাদের স্বাধীনতা সংগ্রামে তিনি ছিলেন একজন সক্রিয় মুক্তিযোদ্ধা। তারই বাস্তব ঘটনায় লেখেন ‘মুক্তিযুদ্ধ এবং আমি’ তথ্যসমৃদ্ধ ঐতিহাসিক গ্রন্থটি। ”

দৈনিক দিনকাল আরও লিখেছিল,

” এবারের একুশের (১৯৯৫ সনের ফেব্রুয়ারী ) বইমেলায় ‘সুকান্তঃ কবি ও মানুষ’ নামে সামাদ সিকদারের একখানি গবেষণাগ্রন্হ প্রকাশিত হয়েছে। এদেশে সুকান্তের ওপর এ ধরনের বই সম্ভবত এটাই প্রথম। ”

সত্যি কথা বলতে কী, আজ থেকে ২৫/২৬ বছর পূর্বে আমাকে নিয়ে দৈনিক দিনকাল পত্রিকায় “স্বাতন্ত্র্যধর্মী সাহিত্যিক ” শিরোনামে লেখাটি ছিল উৎসাহব্যঞ্জক। দিনকালের সাহিত্যপাতায় প্রকাশিত

এই লেখাটি আমাকে আরও বেশি লিখতে মনোযোগী হওয়ার প্রেরণা জুগিয়েছে। দৈনিক দিনকাল পত্রিকাকে এই লেখাটির জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

০৫. দৈনিক দিনকাল পত্রিকায় ০৫ মার্চ ১৯৯৬ তারিখে আমার কবিতার বই “যদি দেখা হয়”-এর একটি সংক্ষিপ্ত পরিচিতি প্রকাশিত হয়। বইটির প্রচ্ছদের ছবিসহ আলোচনা করেন হুমায়ুন সাদেক চৌধুরী। তিনি লিখেছেন,

“কেবলমাত্র কবিতার বই প্রকাশের লক্ষ্য নিয়ে গঠিত প্রকাশনা সংস্থা বিশাকা প্রকাশনীর নতুন কবিতার বই সামাদ সিকদার-এর লেখা ‘যদি দেখা হয়’ বেরিয়েছে একুশের বইমেলা উপলক্ষে। ৩২টি কবিতার সমন্বয়ে গড়া ‘যদি দেখা হয়’ বইটিতে কবি সামাদ সিকদার তার ব্যক্তিগত দুঃখবোধ থেকে শুরু করে যুগজিজ্ঞাসা তুলে ধরেছেন নিজস্ব ভঙ্গিতে। ৪৮ পৃষ্ঠার বইটির মূল্য ৩৫ টাকা। সুন্দর প্রচ্ছদটি এঁকেছেন নন্দিত প্রচ্ছদশিল্পী মাহবুব কামরান।”

০৬. “স্বাধীনতা দিবসের কথকতা” দৈনিক দিনকাল পত্রিকায় প্রকাশিত আমার লেখা দীর্ঘতম নিবন্ধ। দৈনিক দিনকাল পত্রিকায় ২৬ মার্চ ১৯৯৬ সনে স্বাধীনতা দিবস সংখ্যার মূল নিবন্ধ ছিলো “স্বাধীনতা দিবসের কথকতা”। প্রায় পুরোপৃষ্ঠা জুড়ে লেখার শুরুটা ছিলো,

‘স্বাধীনতা মানুষের অতি প্রিয় এবং পরম আকাংখার ধন। স্বাধীনতা ছাড়া কোনো ব্যক্তি, দেশ, কোনো জাতিই চলতে পারে না। স্বাধীনতা মানুষের সহজাত প্রবৃত্তি। রাষ্ট্রবিঞ্জানী রুশো বলেছেন, “Man is born free but everywhere he is in chain, “…

স্বাধীনতা মানুষের প্রকৃতিগত উপলব্ধির নাম। ব্যক্তির জীবন থেকে স্বাধীনতা ধীরে ধীরে দেশ ও জাতির বৃহত্তর গন্ডিতে এসে পড়ে। মানুষ তখন শুধু তার নিজের নয়, দেশ ও জাতির স্বাধীনতা উপলব্ধি করতে শেখে।…

স্বাধীনতা লাভের জন্য অধিকাংশ দেশগুলোকে আন্দোলনে নামতে হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে সশস্ত্র সংগ্রামের মাধ্যমেই খুঁজতে হয়েছে প্রিয়তম স্বাধীনতাকে। এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকা এমনকি ইউরোপের দেশসমূহের স্বাধীনতার আন্দোলন এর বড় প্রমাণ। খোদ আমেরিকাকে পর্যন্ত স্বাধীনতার জন্য আন্দোলনে নামতে হয়েছে। স্বাধীনতা এমনি এমনি কেউ কাউকে এসে দিয়ে যায় না। ওটাকে ছিনিয়ে আনতে হয়। ১৯৭১ সালে আমরাও তা-ই করেছি।…

প্রতিটি মানুষের কাছেই স্বাধীনতা এক অনন্য অনুভূতি। বুকের গভীরে লালিত স্বাধীনতা নামক অনন্য সুখটি যখন মানুষ ভোগ করতে সক্ষম হয় তখন সে যথার্থই সুখী হয়। তাই স্বাধীনতা শুধু একটি শব্দ মাত্র নয়,এটি জন্মগত অনুভুতি,জীবনের পরম ধন। স্বাধীনতা নামক আশ্চর্য চেতনা মানুষকে করে তুলে মহীয়ান।

১৭৫৭ সালের পলাশী যুদ্ধের পর থেকে, সময়ে সময়ে বহু আন্দোলন-সংগ্রাম হয়েছে আমাদের দেশে। সময়ের ও আন্দোলনের প্রয়োজনে দেশ জন্ম দিয়েছে অনেক কালজয়ী নেতার। সেই সকল ক্ষণজন্মা মহামানবের ডাকে নির্যাতিত মানুষ সাড়াও দিয়েছে। উৎসর্গ করেছে শ্রেষ্ঠ সম্পদ নিজের জীবন। এসকলআন্দোলন-

সংগ্রামের মধ্যে তাঁতী বিদ্রোহ, সন্যাসী আন্দোলন, ফরাজী আন্দোলন, সাঁওতাল বিদ্রোহ, নীলকর আন্দোলন, স্বদেশী আন্দোলন, অসহযোগ আন্দোলন, সত্যাগ্রহ, জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ড এবং অগ্নিযুগের (১৯০৫-১৯৩০) সশস্ত্র সংগ্রাম অন্যতম।

সোজাকথা, ১৭৫৭ সাল থেকে ১৯৪৬ সাল পর্যন্ত এই ভারত ভূখন্ডের মানুষ ইংরেজদের বিরুদ্ধে যুদ্ধ-সংগ্রাম করেছে নানাভাবে।এ দু’শ বছরের ইতিহাস প্রকারান্তরে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস। এরই ধারাবাহিকতায়…

১৯৪৮ ও ১৯৫২ সালের রাষ্ট্রভাষা আন্দোলন, ১৯৬২ সালের ছাত্র আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। এসকল আন্দোলন জাতীয় চেতনাকে উজ্জীবিত করে এবং ধাপে ধাপে স্বাধিকার তথা স্বাধীনতার আন্দোলনে অনুপ্রাণিত করে।

যে জাতীয় চেতনার কথা বলা হলো তা মুলত একটি মানসিক ধারণা। প্রাচীনকাল থেকেই বাংলাদেশের মানুষেরা স্বতন্ত্র-বৈশিষ্ট্যমন্ডিত জাতি হিসেবে গড়ে উঠেছে। তুর্কী, পাঠান, মুগল, ইংরেজ প্রভৃতি বৈদেশিক শক্তির শাসন ও শোষণের বিরুদ্ধে বারবার বিরোধিতার মধ্য দিয়ে এ স্বাতন্ত্র্যবোধের বহিঃপ্রকাশ ঘটেছে। তবে বাংলাদেশের জাতীয় মুক্তিসংগ্রামের পূর্ব পর্যন্ত বাঙালি জাতির রাষ্ট্রীয় সত্তা সংগঠিত ছিল না।…

বাংলাদেশের অভ্যুদয় ইতিহাসের কোনো আকস্মিক বা বিচ্ছিন্ন ঘটনা নয়। এর পশ্চাতে রয়েছে একদিকে পাকিস্তানী শোষন এবং অন্যদিকে আমাদের জাতীয়তাবাদের উন্মেষ ও বিকাশ। এ দিক দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকে মোটামুটি তিনটি পর্যায়ে ভাগ করা যায়। প্রথম পর্যায় – জাতীয়তাবাদের বিকাশ, দ্বিতীয় পর্যায়– স্বাধীকার আন্দোলন এবং তৃতীয় পর্যায়ে — মুক্তিসংগ্রাম ও বিজয় অর্জন।’

অনেক বড় লেখা “স্বাধীনতা দিবসের কথকতা”-এর শেষের অংশটুকু ছিলো,

‘স্বাধীন দেশে সকল ইচ্ছে পূরণ হয়নি কেন? এ প্রশ্নের উত্তর জটিল, বিরাট এবং একাধিক। তন্মধ্যে নিয়মানুবর্তিতা অন্যতম।… দেশপ্রেম ও মানবপ্রেমের কথা তো বলাই বাহুল্য। বাদবাকি সমস্যাগুলো চিহ্নিত করতে জাতীয়তাবোধ ও জাতীয় চেতনা আমাদের সহায়তা করবে।… “Better late than never”. … অতীত থেকে শিক্ষা নিয়ে এক উজ্জ্বল সম্ভাবনাময় ভবিষ্যতের দিকে আমাদের তাকাতে হবে এখুনি। নইলে আগামী প্রজন্ম আমাদের ক্ষমা করবে না।… অতএব, সাধু সাবধান!’

উল্লেখ্য, দৈনিক দিনকাল পত্রিকার

মুশাররাফ করিম ভাই যে বারবার বড়ো আকারের লেখার চাহিদা পেশ করতেন, “স্বাধীনতা দিবসের কথকতা” এটির অন্যতম। ঊনি প্রেরণা না জোগালে এতো দীর্ঘ নিবন্ধ লেখার প্রবৃত্তি হয়তো আমার কোনোদিনই হতো না।
(চলবে)
১৭-০৬-২০২০, রূপায়ণ টাউন, ভুঁইগড়, নারায়ণগঞ্জ, বাংলাদেশ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন