হ্যালিফ্যাক্স থেকে:-

তমাল এই তমাল ,কোথায় তুই ? অনামিকা একনাগাড়ে ডেকে চলছে,কিন্তু উত্তর মিলছে না। তমাল তার একমাত্র ছেলে। বেলা প্রায় দুটো বাজে, আজ ছুটির দিন তাই নিয়মিত রুটিনে একটু ব্যাতিক্রম ঘটেছে। তার মনে হলো তমাল তিনতলার ছাদে গিয়ে ঘুড়ি উড়াচ্ছে। সে খুব পছন্দে করে রঙিন ঘুড়ি। গতবছর শহরের নামকরা একটি বিপনী বিতানের বাচ্চাদের খেলনার দোকান থেকে একটি খুব সুন্দর রঙিন একটি ঘুড়ি কিনে দিয়েছিলো তাকে। তার সীমিত বাজেটের সংসারে যদিও তা ছিল বেশ কষ্টসাধ্য । তবে তমালের সরল হাসিমাখা মুখের আলোকিত প্রাচুর্য তাঁর সব কষ্টকে ম্লান করে দিয়েছিলো । দ্বিধাগ্রস্থভাবে সে এদিক ওদিক তাকিয়ে ধীরে ধীরে সে তার সাত বছরের ছেলে তমালের পড়ার টেবলে এর সামনে দাঁড়াল। নানা রকম রংচঙে কার্টুন স্টিকার দিয়ে সাজিয়েছে সে তার পড়ার টেবিল। কি স্বপ্নময় বর্ণিল এই জগৎ ,আর এই ছেলেবেলা। আনমনে তাই বলে নিজের মনে সে খানিক হেসে ফেললো। ছেলেটি খুব দুরন্ত হয়েছে অনেকটা ওর বাবার মতো। আসিফ ,তার কথা মনে হতেই দুচোখের পাতা ভারী হয়ে আসলো।

আজ দুই বছর হতে চললো আসিফ তাঁদের মাঝে নেই। তাঁদের আড়াই কামরার ঘরের পূর্বদিকের দেয়ালে আসিফ এর প্রাণবন্ত হাস্যজ্জল একটি ছবি টাঙানো আছে। আসিফ এর ছবিটির সামনে এসে এবার সে দাঁড়ালো সে । আজ শুধুমাত্র কি ফ্রেমবন্দী একটি ছবি মাত্র? না তা নয় অনামিকার তার সমগ্র অস্তিত্ব জুড়ে আসিফ এর উপস্থিতি সকল সময় বর্তমান । একটি সড়ক দুর্ঘটনায় আসিফ এই পৃথিবীর মায়া ছেড়ে চিরতরে চলে গেছে না ফেরার দেশে। তারপর থেকে নানা ভাঙা গড়ার খেলায় তমালকে কে নিয়ে চলছে অনামিকার নিরন্তর কঠিন সংগ্রাম। ক্লান্তিহীন এই পথে একটি সন্তুষ্টি তাকে খুব প্রাণিত করে ,তা হলো এই ক্লান্তিহীন সংগ্রামের অমসৃণ বন্ধুর পথে নারী সত্তার অমর্যাদা হতে দেয়নি । কাছের দু একজন তাঁদের নিজের বলয়ে গুটিয়ে নিয়েছেন ধীরে , আর বাচ্চাটিকে নিয়ে চলছে তার একার যুদ্ধ।

আসিফ চলে যাবার পর স্কুলের একটি কাজ জুটিয়ে নিয়েছে ,এছাড়া বিকেলে দুটি বাচ্চা তার কাছে গান শিখতে আর পড়তে আসে।এইভাবে চলে তাঁদের সংসার। খুব মেধাবী ছাত্রী সে কখনোই ছিল না। তবু সে ইংরেজি সাহিত্যে মাস্টার্স করেছিল। বাবার অনুরোধেই তার পড়া ,তাঁর প্রয়াত অধ্যাপক বাবা বলতেন শিক্ষা বা জ্ঞানার্জন কখনো বৃথা যায় না বিপদের দিনে শিক্ষা বা জ্ঞান সবচাইতে বড় বন্ধু। তিনি বলতেন ভালো মানুষ হও ,আজ তার কথার যথার্থতা সে প্রতি মুহূর্তে অনুভব করছে । নিজের সব শখ শৌখিনতা সীমিত রেখে শুধু মাত্র ছোট তমালের নিষ্পাপ মুখের দিকে তাকিয়ে একটি সুন্দর জীবনের স্বপ্নে সে এগিয়ে চলে ,হঠাৎ রেডিও তে একটি আলোচনা ও গানের শব্দে সম্বিৎ ফিরে পেলো যেন সে ,মনে পড়লো আজ ১৪ ফেব্রুয়ারী ভালোবাসা দিবস। আসিফ থাকলেএরকম দিনে চমকে দিতো কোন ফুল বা ছোট উপহারে। ভালোবাসার আলিঙ্গনে ভরিয়ে রাখতো সারা দিন, তার ছোট ছোট কোন চমক আর উষ্ণ আলিঙ্গনে প্রাণবন্ত হয়ে উঠতো সব কিছুই।

আবার তমালের টেবিল এর কাছে এসে দাড়ালো তা পরিষ্কার করার উদ্দেশে। হঠাৎ চোখে পড়লো ছোট একটি গোলাপী কাগজের একাংশ ড্রয়ার থেকে বেরিয়ে আসছে যেন,অনামিকার মনে হলো এই কাগজ টি সেন আগে কোথায় সে দেখেছে। সে উৎসাহী হয়ে অনেকটা তড়িঘড়ি করে খুলে যা দেখলো তা তাকে খুব বিস্মিত করলো। অনেক আগে তাকে আসিফের দেয়া একটি কার্ডের প্রচ্ছদটির অনুকরনে ছোট তমাল একটি গোলাপি কাগজে দু ভাঁজ করে এর উপর ফুল হৃদয় খুব সুন্দর ভাবে আঁকার একটি প্রচেষ্টা করেছে । সেখানে লেখা ‘অনামিকা আমার মাকে আজ ভালোবাসা দিবসে আমাদের হারিয়ে যাওয়া শ্ৰেষ্ঠ বন্ধু আমাদের বাবার দেয়া কার্ডটি থেকে এই ছবিটি ভালোবাসার উপহার দিলাম’.

মা মা তুমি কি করছো ? -এক ছুটে সে তমাল কে জড়িয়ে ধরে বললো , বাবা তুমি সুন্দর কার্ড বানিয়েছো তাই দেখছিলাম। -মামনি ,তোমার ভালো লেগেছে ? কিছুটা ভীত স্বরে সে বললো ,তুমি রাগ করোনি তো মামনি ,আমি তোমার আলমারি থেকে এই কার্ডটি না বলে নিয়েছি তাই ? -ঠিক বাবা যেমন করে কার্ড দিয়েছিলো সেইরকম বানিয়ে দিয়েছি। বড় হয়ে তোমাকে কিনে দেবো। মনের মাঝে ঘুরপাক খাওয়া প্রশ্ন টি এবার করেই বসলো অনামিকা -বাবা , তোমার তৈরী কার্ডের গোলাপি এই কাগজ টি কোথায় যেন দেখেছি ? – ও এটা তো আমার ঘুড়ির কাগজ। আজ ভ্যালেনটাইনস ডে ,ভালোবাসার দিন। আর তুমি আমার ভ্যালেনটাইন মা তাই আমার ঘুড়িটি ছিড়ে তোমার জন্য বানিয়ে দিয়েছি।

ছোট তমালকে দুই হাতে দ্বিতীয়বারের মতো পরম স্নেহের আবেশে জড়িয়ে ধরলো সে। অনামিকার দু চোখের কোল ঘেঁষে টপ টপ করে গড়িয়ে পড়লো ভালোবাসার ভালোলাগার রুপালি অশ্রুবিন্দু। আর কল্পনার হৃদয়ের নীল আকাশে ভেসে চললো এক ভালোবাসার গোলাপি ঘুড়ি। মহান করুনাময়ের তাঁর কৃপায় দুজনের সংসার ভরিয়ে দিলেন ভালোবাসার অনন্য আলোয়। অনামিকা হৃদয় পূর্ণ হলো তমাল আর আসিফের ভালোবাসার শ্ৰেষ্ঠ উপহারে ।

পূর্ববর্তী নিবন্ধকাতুল -লেসবিয়া-নদী
পরবর্তী নিবন্ধশেষ সঞ্চয়ঃ ভালোবাসা
ফারজানা নাজ শম্পা
কানাডার হালিফ্যাক্সে স্বপরিবারে বসবাসরত ফারজানা নাজ শম্পা একজন লেখক , সংবাদ প্রতিনিধি ও অনুবাদক l নব্বই এর দশক হতে লেখালিখির সাথে সম্পৃক্ত ফারজানা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিষয়ে মাস্টার্স ও নরওয়ের বার্গেন বিশ্ববিদ্যালয় নোরাড ফেলোশীপ নিয়ে 'জেন্ডার উন্নয়ন ‘বিষয়ে এম ফিল সমাপ্ত করেন ।কর্মসূত্রে তিনি বাংলাদেশের 'দি ডেইলি ইনডিপেন্ডেন্ট ' এ সাংবাদিক ও ফিচার লেখক হিসেবে ও পরবর্তী তে নেদারল্যান্ডসের একটি গবেষনা প্রতিষ্ঠানের সহায়তা পুস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের " উইমেন ও জেন্ডার স্টাডিজ" বিভাগের একটি প্রজেক্ট অফিসিয়ালের দায়িত্বে কিছুদিন কর্মরত ছিলেন l যুগান্তর , কানাডার জনপ্রিয় পরবাসী ব্লগ , ঢাকা প্রকাশ , ভারতের র কয়েকটি অনলাইন পত্রিকায় নিয়মিত ভাবে তার লেখা প্রকাশিত হচ্ছে । ফারজানা টরেন্টোর কানাডিয়ান বাংলাদেশি নিউজ সি বি এন ২৪ এর সাথে একজন উপদেষ্টা সংবাদ প্রতিনিধি ও নিয়মিত লেখক হিসেবে সংযুক্ত আছেন । ফারজানা বর্তমানে উত্তর আমেরিকা প্রথম আলোর কানাডার আটলান্টিক সংবাদ প্রতিনিধি হিসেবে সম্পৃক্ত আছেন l তিনি সাংবাদিকতার পাশাপাশি কানাডার সাহিত্যের সাথে বাংলা সাহিত্য ও সংষ্কৃতির মেলবন্ধন স্থাপন করে দুটি দেশের লেখক ও পাঠক সমাজে ভাষাগত পরিচয় ও সাংষ্কৃতিক ভাব বিনিময়ের সুদৃঢ় ভিত্তি স্থাপনের প্রত্যয় নিয়ে তিনি বর্তমানে কানাডার মূল ধারার কয়েকজন লেখকদের বিশেষ সম্মতিক্রমে তাঁদের সাহিত্য কর্ম অনুবাদের প্রয়াস নিয়েছেন l সম্প্রতি কানাডার জনপ্রিয় কথা সাহিত্যিক ব্রুস মাযারের নির্বাচিত কবিতার সমন্বয়ে বাংলা দেশের আরো প্রকাশনী হতে তার প্রথম ভাবানুবাদ গ্রন্থ প্রকাশ পেয়েছে ,যা ২০২২ সালের অমর একুশের বই মেলায় যথেষ্ট পাঠকপ্রিয়তা পেয়েছে l কানাডার সাহিত্য ইতিহাসের পাশাপাশি তিনি বাংলাদশের মহান মুক্তিযুদ্ধ ,যুদ্ধশিশু ও মহিয়সী বীরাঙ্গনা নারীর জীবন, আত্মত্যাগ ইত্যাদি বিষয়ে তাঁর লেখা ও গবেষণার ক্ষেত্রকে বিস্তৃত করেছেন l তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ছয়টি , একটি বই এর নুতন সংস্করণ জার্মানির একটি প্রকাশনা হতে প্রাকাশিত হয়েছে l

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন