টরন্টোতে শখের বাগানীদের সংখ্যা প্রতি বছরই বেড়ে চলেছে। আর এই শখের মাত্রাটিকে বাড়াতে যাদের উল্লেখযোগ্য অবদান আছে , তাদের মধ্যে অন্যতম একটি সংঘটন ABACAN (Association of Bangladeshi Agriculturist in Canada)। টরন্টোতে বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে কৃষির উপরে সেমিনার ও কর্মশালার আয়োজন করে তারা এই শখের বাগানীদের তথ্যগত ও ব্যবহারিক পদ্ধতিতে  , বীজবপন আর বাগান পরিচর্যার মতো গুরুত্ব পূর্ণ বিষয়ে শিক্ষাদান করে আসছেন। তারই ফলশ্রুতিতে বাগানীদের মাঝেও একটা আত্মবিশ্বাস সৃস্টি হয়েছে। বর্তমানে অনেকেই ব্যালকনিতে , backyard বা সিটির বরাদ্দকৃত জায়গায় বাগান করতে ব্যাস্ত।

এই ধারাকে আরো একধাপ এগিয়ে নিতে ABACAN এর সাবেক প্রেসিডেন্ট জনাব মুস্তাফা কামাল হিমু গড়ে তুলেছেন একটি জনপ্রিয় ফেসবুক গ্রুপ Bangladeshi Gardeners Group in Toronto (BGGT).যার বর্তমান সদস্য সংখ্যা ৩৫৬ (এর সর্বোচ্চ আসন সংখ্যা ৩৬৫ তে সীমাবদ্ধ )। এখানে আপনি খুঁজে পাবেন আপনার বাগান সংক্রান্ত সকল সম্যসার সহজ সমাধান। এই কারণেই BGGT সবার কাছে অত্যান্ত জনপ্রিয়। BGGT এর অনেক গুলো কর্মকান্ডের মধ্যে একটা অন্যতম হচ্ছে ” মাঠ-দিবস”-যেখানে সদস্যদের বাগান পরিদর্শনে নিয়ে যাওয়া হয়। যার উদ্দেশ্যে বাগানীদের ব্যবহারিক জ্ঞান শিক্ষা দেয়া।

জনাব মুস্তাফা কামাল হিমুর আমন্ত্রণে আজ গিয়ে ছিলাম বাগান পরিদর্শনে।এটি ভিক্টোরিয়া পার্ক এভিনিউ আর জোন্সভিল ক্রিসেন্ট এর সংযোগ স্থলে। এখানে আছে সিটির বরাদ্দকৃত ১৬৯ প্লট আছে। তার মধ্যে আমরা পরিদর্শন করলাম মুস্তাফা কামাল হিমু ভাইয়ের বাগান। সব মিলিয়ে আমরা আমন্ত্রিত ছিলাম ১০জন। সামাজিক দূরত্ব বজায় রেখে জনাব ও বেগম মুস্তাফা কামালের তথ্যাবধানে ঘুরে দেখলাম বাগানটি , সেই সাথে হিমু ভাই উত্তর দিচ্ছিলেন বাগান সংক্রান্ত সকল প্রশ্নের। একটি নতুন অভিজ্ঞতটা , নতুন করে জানার অনেক কিছুই ছিল। এর আগে টরন্টোতে কচুর লতির চাষ কখনো দেখিনি , যা আছে হিমু ভাইয়ের বাগানে।

এরকম একটা শিক্ষামূলক আয়োজনের জন্য জনাব মুস্তাফা কামাল হিমু ভাইকে ধন্যবাদ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন