ওসাপ নিয়ে পড়াশুনা করার বিষয়ে নানা মত রয়েছে। পক্ষেবিপক্ষে বিভিন্ন যুক্তি পাওয়া যায় ওসাপ (Ontario Student Assistance Program) বিষয়ে। ধরনের মতদ্বৈততা শুধু আমাদের বাংলাদেশি কমিউনিটিতে বিদ্যমান এমন নয়। আমি আমার কানাডিয়ান সহপাঠীদের মধ্যেও ওসাপ বিষয়ে অনৈক্য দেখেছি। লেখায় আমি ওসাপ নিয়ে পড়ার পক্ষে আমার ব্যক্তিগত মতামত তুলে ধরতে চাই। সঙ্গতভাবে এর বিপক্ষেও অনেক যুক্তি আছে বা আসবে। তাই আমার অনুরোধ, আমার লেখা পড়ে ওসাপ নিয়ে পড়াশুনা করার সিদ্ধান্ত নিবেন না। সব বিষয় জেনে, যাচাইবাছাই করে আপনি নিজে আপনার সিদ্ধান্ত নিবেন। কানাডার নতুন অভিবাসীরা ওসাপ নিবেন কি, নিবেন না নিয়ে দ্বিধাদ্বন্ধে ভোগেন। তাঁদের চিন্তার খোঁড়াক যোগাতে আমার আজকের প্রয়াস। ধরে নিতে পারেন, লেখাটি নতুন অভিবাসীদের কথা মাথায় রেখে লেখা হয়েছে।

কানাডায় পা রাখার পর নতুন অভিবাসীর মূল সমস্যা কোনটি? বেশির ভাগ ক্ষেত্রে মূল সমস্যা হচ্ছে সাথে করে নিয়ে আসা সঞ্চিত টাকা শুন্যের কোঠায় দ্রুত পৌঁছে যাওয়া। কথায় আছে, বসে বসে খেলে রাজার ভান্ডারও একদিন ফুরিয়ে যাবে। তখন চিন্তা আসে, এখন কী করা যায়? পড়াশুনা? পড়াশুনা করলে কোন বিষয়ে? ওসাপ নিয়ে পড়াশুনা করব? নাকি ওসাপ ছাড়া? কাজ? কী ধরনের কাজ? প্রশ্নের তালিকা দীর্ঘৃ করার কোন প্রয়োজন নেই। কারণ, আমরা প্রায় সবাই এক সময়ে এ সব প্রশ্নের উত্তর খুঁজেছি বা বর্তমানে খুজঁছি। 

আমার মতে, কেউ যদি তাঁর পূর্বের প্রফেশনে (বাংলাদেশে যে প্রফেশনে ছিলেন) কাজ করতে চান তবে ওসাপ নিয়ে পড়াশুনা শুরু করতে পারেন। সব প্রফেশনের অভিবাসীদের এখানে পড়াশুনা করার প্রয়োজন নাও হতে পারে। পড়াশুনা ছাড়াও আপনি প্রফেশনাল চাকুরি পেয়ে যেতে পারেন। বিশেষ করে নন-রেগুলেটরি জবগুলো কানাডায় পড়াশুনা না করেও পাওয়া সম্ভব বা অল্প কিছু দিনের প্রশিক্ষণ, সার্টিফিকেট কোর্স করে পাওয়া যেতে পারে। কিন্তু ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইনজীবিদের মত যে সকল প্রফেশনে লাইসেন্সিং প্রয়োজন, সেখানে কানাডায় পড়াশুনা করা ছাড়া বিকল্প কোন পথ নেই।

নতুন অভিবাসীরা তাঁদের পূর্বের প্রফেশন বিবেচনায় নিয়ে এখানে পড়াশুনার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন। আমার মতে, একবারে নতুন কোন বিষয় নিয়ে পড়াশুনা করার সিদ্ধান্ত হিতে বিপরীত হতে পারে। তবে আমি একজনকে জানি যিনি বাংলাদেশে ডাক্তার ছিলেন। কানাডায় এসে আইটি বিষয়ে পড়াশুনা করে ভালো একটি জব করছেন। সফল হয়েছেন। একজনকে জানি যিনি নেপালে কলেজের শিক্ষক ছিলেন। তিনি এখানে আইটি বিষয়ে পড়াশুনা করে এখনও জব পান নি। আগ্রহ থাকলে, বয়স কম হলে নতুন বিষয়ে পড়ে সফল হওয়ার সম্ভাবনা বেশি। এ সবই আমার ব্যক্তিগত মতামত। তথ্য-উপাত্তের ভিত্তিতে কোন গবেষণালব্ধ ফলাফল নয়। কানাডার পড়াশুনা ব্যয়বহুল এটা বলার অপেক্ষা রাখে না। তাই পড়াশুনা করতে গেলে অন্টারিওতে আগত বেশির ভাগ অভিবাসী ওসাপ নিয়ে পড়াশুনা করেন।

ওসাপ নিয়ে পড়াশুনার কিছু সুবিধা আছে। যতদিন পড়াশুনা করবেন ততদিন প্রয়োজনীয় ব্যয়ভার বহন করতে অসুবিধা হবে না। পড়াশুনার সুবাদে সহপাঠীদের সাথে, শিক্ষকদের সাথে নেটওয়ার্কিং হবে যা পরবর্তীতে কাজে আসতে পারে। ইচ্ছা থাকলে ভলান্টারি জব করতে পারবেন যাতে করে অফিস ইনভারনমেন্টে কাজের অভিজ্ঞতা পাবেন। সেখান থেকে রেফারেন্স নিতে পারবেন। ভলান্টারি  কর্মস্থলের সহকর্মীদের সাথে নেটওয়ার্কিং তৈরি হবে। ইন্টারনেল জব পোস্টিং হলে তা জানতে পারবেন। আপনার প্রফেশন বিষয়ে খোঁজ-খবর করার, রির্সাচ করার সময় হাতে পাবেন।

যে শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশুনা করতে যাবেন, অবশ্যই চোখ কান খোলা রাখবেন। এখানকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনেক স্কলারশিপ, বারসারি পাওয়া যায়। বেশির ভাগ ক্ষেত্রে আবেদন করতে হয়। তাই এসব তথ্য পাওয়ার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন। সংশ্লিষ্ট ডিপার্টমেন্টে যোগাযোগ রাখবেন। অনেক অন ক্যাম্পাস জব করার সুযোগ রয়েছে। অন ক্যাম্পাস জব করে টাকা যেমন পাওয়া যায়, তেমনি কানাডিয়ান ইনভারেনমেন্টে কাজের অভিজ্ঞতা অর্জিত হয় যা আপনার কাংখিত জব পেতে সহায়তা করতে পারে। মনে রাখবেন, ওসাপের পুরোটা লোন নয়। সফলভাবে পড়াশুনা শেষ করলে প্রায় অর্ধেক অংশ গ্র্যান্ট হয়ে যেতে পারে যা আপনাকে ফেরত দিতে হবে না। পড়াশুনা করে যদি ন্যুনতম বেতন থেকে বেশি বেতনের জব পান, তবে নিশ্চয়ই লোনের টাকা দিতে অসুবিধা হওয়ার কথা না। অবশ্য এটা বলার অপেক্ষা রাখে না যে, এখানে পড়াশুনা করলেই ভালো জব (ন্যুনতম বেতন থেকে বেশি বেতনের জব) পাওয়া যাবে। জব পাওয়া শুধু পড়াশুনার উপর নির্ভর করে না।

ওসাপ নিয়ে পড়াশুনা করলে কানাডায় বাড়ি/কন্ডো কিনতে গেলে সমস্যায় পড়তে হয়? অনেকে তাই মনে করেন। ক্রেডিট স্কোরে এর কিছুটা প্রভাব থাকতে পারে। কিন্তু এতে বাড়ি/কন্ডো কিনতে মর্গেজ পেতে সমস্যা হয় না। আমার জানা মতে ওসাপ লোন থাকা সত্ত্বেও অনেকে মর্গেজ পেয়েছেন। বাড়ি কিনেছেন।

অনেকের অভিযোগ রয়েছে কেউ কেউ ওসাপ ব্যবস্থাকে কলুষিত করছে। সরকারি সুযোগকে কাজে লাগিয়ে দিনের পর দিন, একটার পর একটা বিষয়ে পড়েছেন/ পড়ছেন। কোন কাজ- কর্ম করেন না। শুধু ওসাপ নিয়ে পড়াশুনা করেন। আমার মতে উদ্দেশ্যহীনভাবে শুধু ওসাপ পাওয়ার জন্য পড়াশুনা করা ঠিক না। বোমেরাং হতে পারে।

এস এম জাকির হোসেন /টরন্টো, জুলাই ১১, ২০২০

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন