আমরা যারা বাইরে থাকি কিংবা জীবনের তাগিদে বাইরে থাকতে হয় তাদের মানসিক স্বাস্থ্য সব সময় অতটা গুরুত্ব পায় না যতটা না গুরুত্ব পায় অন্যান্য বিষয়গুলো। অথচ মানসিক স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ অংশ আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য। মানসিক স্বাস্থ্য বিষয়টি World Health Organization (WHO) বেশ গুরুত্তের সাথেই দেখেছে। কানাডা তে আসার পর যে বিষয়টি লক্ষ্য করেছি আর তা হল জীবনের বাস্তবতা ও ব্যস্ততা। কানাডা এর মানসিক স্বাস্থ্য সমীক্ষায় দেখা যায় প্রতি ৫ জনের একজন তাদের জীবনে মানসিক স্বাস্থ্য সমস্যায় ভোগেন। এই সংখাটা আরও বাড়তে পারে যদি আমরা নতুন আভিবাসিদের হিসাব করি। অভিবাসিরা বিভিন্ন ধরনের সমস্যায় ভোগে এবং তারা মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতাই ওয়েস্টের চেয়ে অবশ্যই পিছিয়ে। এই সংখ্যাটা আরও বাড়বে কারণ এটা শুধুমাত্র তাদের হিসাব করা হয়েছে যারা অবহিত করেছেন, কিন্তু যদি যারা এর দারা ক্ষতিগ্রস্ত হন তাদের হিসাব করলে আমরা সবাই কোন না কোনও ভাবে ক্ষতিগ্রস্ত।

বর্তমানে Stigma in mental illness among Asian communities in Canada নিয়ে একটি গবেষণা করতে গিয়ে যেটা অবলোকন করলাম আর তা হল মানসিক স্বাস্থ্য সম্পর্কে কিছু বদ্ধমুল ধারনা এবং কুসংসার। মানসিক স্বাস্থ্য সম্পর্কে কুসংসার এতই প্রকট যে যারা সাহায্য নিতে চায়, তারা সেটা প্রকাশ করেনা, এমনকি পরিবারের কারও মানসিক সমস্যা থাকলে কুসংস্কার এর কারনে তা প্রকাশ করেনা। আবার মানসিক সমস্যা বলতে আমরা শুধু বদ্ধ পাগলকে মনে করি। মানসিক সমস্যা বিভিন্ন ধরনের হতে পারে সেটা সামান্য সিদ্ধান্ত গ্রহনের অখখমতা থেকে শুরু করে বদ্ধমুল ভ্রান্ত বিশ্বাস পর্যন্ত হতে পারে। তবে সব খেত্রেই সেটা যদি আপনার শারিরিক, পারিবারিক, সামাজিকতা বা কর্ম ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করে তাহলেই একজন প্রোফেসনাল এর সাহায্য দরকার হয়। আবার অনেক সময় সামগ্রিক সাস্থের জন্য মানুষ আগে থেকেই সাহায্য গ্রহন করে, যাহা অনেক টা প্রতিরোধমূলক।

কুসংস্কার বাদে আর যে বিষয়গুলো সাহায্য গ্রহনে বাঁধা দেয় আর তা হল The social determinants of health. আমরা যারা কানাডা তে আসি বিভিন্ন প্রফেশন এ, কিন্তু আসার পর অনেক সময় আমরা এক্সপেকটেশন অনুযায়ী কাজ পাইনা ফলে দেখা দেয় বিভিন্ন ধরনের বিষণ্ণতা। আবার বিভিন্ন ধরনের স্ট্রেস এর কারনে আমরা সেভাবে নিজেকে বিকশিত করতে পারিনা। অনেকে সামথ্য হয় প্রফেশনাল কাজ পেতে কিন্ত তাদের অনেক যুদ্ধ করতে হয়। অনেকের আবার সেই সামথ্য ও বয়স থাকেনা ফলে মানসিক স্বাস্থ্য এর বারটা বাজে।

মানসিক স্বাস্থ্য সেবা অনেক জায়গায় পাওয়া যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে নিজের পকেট থেকে টাকা দিতে হয় কারন মানসিক স্বাস্থ্য সেবা OHIP (হেল্‌থ কার্ড) কভার করেনা, কিছু কিছু বিনা পয়সায় সাহায্য পাওয়া যায় কিন্তু সেটা সীমিত বিভিন্ন কমিউনিটি সেন্টার গুলোতে। আবার আপনি যদি ভাবেন যে, মনের কথা এমন একজনের সাথে শেয়ার করবো যে আমাকে এবং আমার কালচার কে বোঝে, সেটা একেবারেই নাই বললেই চলে। তবে ইদানীং অনেকে সেবামূলক মানসিক স্বাস্থ্য সেবা দিচ্ছে। আমার জানামতে Wood Green Community Service (815 Danforth Branch) প্রতি বুধবার বিকাল ৪ টা থেকে ৮ টা পর্যন্ত বিনা পয়সায় Walk-In-Counseling Service দেয়, আমি নিজে সেখানে প্রায় ২-৩ বছর কাউন্সেল্লিং সেবা দিয়েছি।

চলবে…………।।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন