Top 25 Canadian

অভিনন্দন মিঃ মুকুল, RBC Top ২৫ Canadian Immigrant Award এর  টপ ৭৫ শর্টলিস্টে থাকায়।

পরবাসী ব্লগের যাত্রা শুরু দু বছর আগে। আমরা বাংলাদেশের যারা পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে আছি তাদের সুখ, দুঃখ, হাসি, কান্না, মনের কথা, অভিজ্ঞতা, ভাবনা ইত্যাদি একে ওপরের সাথে শেয়ার করা এবং একে অপরকে সহযোগিতা করার উদ্দেশ্য নিয়ে। আমাদের প্রথম আত্মপ্রকাশ ছিল মুষ্টিমেয় কিছু অপেশাদার লেখকের লেখা নিয়ে।

DPP_4489,44900062

মিঃ বদিউজ্জামান মুকুল ছিলেন তাদের মধ্যে আন্যতম একজন। অদ্যবধি তিনি আছেন আমাদের সাথে, লিখেন প্রায়ই। তার তথ্যের মাধ্যমে ব্লগের অনেক সদস্যের স্বীয় পেশায় চাকরিও হয়েছে, তাছাড়া তার লেখার জন্য অনেকে অনেক সময় লিংক শেয়ার করতে চান এবং অনেকে অপেক্ষা করেন তার পরবর্তী লেখার জন্য।

আমরা অত্যান্ত আনন্দের সাথে জানাচ্ছি যে মিঃ মুকুল ২০১৭ RBC Top ২৫ Canadian Immigrant Award এর জন্য মনোনীত হন এবং বর্তমানে তিনি সংক্ষিপ্ত ৭৫ জনের লিস্টে আছেন। আমরা তাকে তার এই ৭৫ জনের শর্ট লিস্টে থাকার জন্য আমাদের আন্তরিক অভিনন্দন জানাসচ্ছি। এই আওয়ার্ডটি মূলত সেই সমস্ত কানাডিয়ানদের দেওয়া হয় যারা কানাডাতে ইমিগ্রান্ট হয়ে আসার পর এখানে বিভিন্ন প্রতিকূলতা পার করে শুধু নিজেকেই প্রতিষ্ঠিত করেন নি, বরং এখানকার নতুন ইমিগ্রান্টদেরও তাদের পছন্দের পেশায় নিয়োজিত হওয়ার মাধ্যমে তাদেরকে প্রতিষ্ঠিত হতে সহায়তা করেছেন। তার এই সহায়তার মধ্যে শুধু বাংলাদেশী ইমিগ্রান্টই নয়, আছেন ভারতীয়, পাকিস্তানী, আফ্রিকান, পূর্ব ইউরোপিয়ান, মধপ্রাচীয়, নেপালি, এবং আরো অনেক দেশের ইমিগ্র্যান্ট। তার ইমিগ্রান্টদের পেশাগত চাকরিতে সহযোগিতা করার মাধ্যমে তিনি শুধু ইমিগ্রান্টদেরকেই সহযোগিতা করছেন না তিনি কানাডার অর্থনীতিতে তথা রেভিনিউ উন্নয়নেও সহজ করছেন।

যেমন, যে ইমিগ্রান্টটি টিম হর্টনে বা রেস্টুরেন্টে অড জব করে মাসে বড়োজোর ২০০ থেকে ৩০০ ডলার কর দিতেন তিনি তার সহযোগিতায় পেশাগত কাজ পেয়ে এখন কর দিছেন ১০০০ বা ১৫০০ ডলারের মতো এবং এই ইমিগ্রান্টদের ইনকাম বেড়ে যাওয়ায় তারা খরচ বেশি করছেন যেটা এখানকার অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। এ পর্যন্ত উনি এমন শতাধিক ইমিগ্রান্টদেরকে তাদের পেশাগত চাকরি পেতে সহায়তা করেছেন এবং করে জাস্ছেন সম্পূর্ণ ভলান্টারি বেসিসে। আমার দৃঢ় বিশ্বাস হয়তো ওই সম্মস্ত ইমিগ্রান্টদের কেউ তাকে নোমিনেশন দিয়েছেন। আমার জানামতে এ পর্যন্ত কোনো বাংলাদেশী বা অন্য দেশের ইমিগ্র্যান্ট তার সাথে যোগাযোগ করে ব্যার্থ হননি এই অর্থে যে উনি নিজে যা না পেরেছেন অন্তত অন্য কোথাও রেফার করেছেন। এখানকার সোশ্যাল ওয়ার্ক বা সোশ্যাল সার্ভিস পেশার বাংলাদেশী/ভারত এবং পাকিস্তানী ইমিগ্র্যান্টদের অনেকেই উনার দ্বারা উপকৃত হয়েছেন।

উদাহরণস্বরূপ বাংলাদেশের মিস নাহিদ বাসে করে শিকাগো শহরে যাচ্ছিলেন, তার সাথে পরিচয় হয় ভারতীয় সোশ্যাল ওয়ার্কার মিস ভার্গভির। মিস নাহিদ ভার্গভিকে বললেন তিনি উইন্ডসর উনিভার্সিটিতে MSW শেষের পথে তাই চাকরির জন্য এখনই খোঁজ খবর নিতে চান। ভার্গভি যখন শুনলেন মিস নাহিদ বাংলাদেশের তখন উনি বাংলাদেশের মিঃ মুকুলের সাথে যোগাযোগ করতে বললেন। ভার্গভি  নাহিদকে ফোন নাম্বারও দিলেন কিন্তু মিস নাহিদের আর সময় হয়ে উঠে নাই তাই আর যোগাযোগ করা হয়ে উঠে নাই। এর পর মিস নাহিদ যখন টরোন্টোতে আসেন তার placement করতে তখন Toronto CAS এর ক্যাফেটেরিয়াতে পরিচয় হয় পাকিস্তানী সোশ্যাল সোশ্যাল ওয়ারকার মিস হুমার সাথে। মিস হুম কাজ করেন সেখানে সি এম এইচ তে। আলাপের এক পর্যায়ে মিস নাহিদ মিস হুমাকে তার প্লেসমেন্ট শেষে চাকরি খোঁজার কথা বললেন। এবার মিস হুম তাকে বললেন তাদের দেশেরই মিঃ মুকুল তাকে তার পেশাগত চাকরি পেতে সহজ করেছিলেন। মিস হুম আরো বলেন তিনি দীর্ঘদিন অড job করে Ryerson  University থেকে একটি ডিগ্রি করার পরেও কোনো চাকরি হস্ছিলো না। মিঃ মুকুলই তাঁকে তার বর্তমান কাজ পেতে সাহায্য করেছিলেন।

মিস হুমারিই সহপাঠী বাংলাদেশী মিঃ ডিউক যিনি দীর্ঘ ৬ বছর ট্যাক্সি চালানোর পরে এবং Ryerson  Universityর একটি ডিগ্ৰী করার পরেও কোনো পেশাগত কাজ পাসছিলেন না তখন মিঃ মুকুল তাকে হ্যামিল্টনে তাকে তার পেশায় চাকরি পেতে সাহয্য করেন। উনি পরবর্তীতে সেখানে মুভ করেন, বাড়ি কেনেন এবং আল্লাহর রহমতে ভালো আছেন। উল্লেখ এদের কেউই মিঃ মুকুলকে আগে থেকে চিনতেন না। উনি অতি সাধারণ একজন মানুষ, সাধারণভাবে থাকেন, নিজের পেশায় ছোট খাটো একটি চাকরি করেন কিন্তু তার সীমিত সামর্থে তিনি বাংলাদেশীসহ অনেক অনেক ইমিগ্রান্টদের পেশাগত চাকরি পেতে  সাহায্য করেছেন। এমনি অনেক অনেক উদাহরণ আছে, এবং এই সমস্ত পেশাজীবীদের অনেকেই বলেন মিঃ মুকুলের সাহায্য শুধু তাকে  না, তার গোটা পরিবারের  পরিবর্তন  এনে দিয়েছে। এখানে অনেক ইমিগ্র্যান্ট আছে যারা অনেক অনেক বড়ো কিছু করছেন কিন্তু তাদের খুব কমই মিঃ মুকুলের মতো কমিউনিটিকে সেবা দিয়ে জাস্ছেন। আমরা কানাডার বাংলাদেশিদের অনলাইন গ্রুপ BCCB কে ধন্যবাদ জানাই তাদের দক্ষ এবং সরিদয় job supprot টিম মেম্বারদের সাথে মিঃ মুকুলকে যুক্ত করেছেন। আমরা আশাবাদী এতে করে আরো অনেক বাংলাদেশির উপকার হবে। মিঃ মুকুলের কথা মতে তার নিজের স্ট্রাগলের সময় কিছু সহৃদয় ইমিগ্রান্ট তাকে সাহায্য করেছিলেন তাই এটি তারই একধরণের প্রতিদান। তাছাড়া উনি তার প্রয়াত বাবা মার্ মানবতার সেবার বৈশিষ্টকে ধরে রাখতে চান তার অবসরের ক্ষুদ্র প্রয়াস দিয়ে।

এওয়ার্ডটিতে শত শত নোমিনেশন পড়ে।  এর মধ্যে থেকে কিছু বিচারকের প্যানেল সুচিন্তিত বিশ্লেষণের মাধ্যমে ৭৫ জনকে শর্ট লিস্ট করেন, এর পর তারা Canadian National Immigrant মেগাজিনে online ভোটের জন্য কানাডিয়ানদের আবেদন জানান। বিগত বছরের টপ ২৫ এর মধ্যে আছেন কানাডার বর্তমান প্রতিরোখ মন্ত্রী মিঃ হরিন্দর সিং, কানাডার নামকরা চালচিত্র পরিচালক দীপা মেহতা সহ আরো অনেকে। এবারের ৭৫ জনের শর্ট লিস্টে আছেন Ahmed Hussen, the Minster of Immigration, Refugees and Citizenship, Senator Yuen Pau Woo এবং আরো অনেকে।

পরবাসী ব্লগের পক্ষ থেকে আমরা আপনাদেরকে আহ্বান জানাচ্ছি মিঃ মুকুলকে ভোট দেওয়ার জন্য। নিম্নলিখিত www.canadianimmigrant.ca/rbctop25   লিংকে গিয়ে লিংক ওপেন করুন এবং সেখানে মিঃ মুকুলসহ অন্যায় সবার বায়োডাটা দেওয়া আছে।  তার সমন্ধে জানুন এবং আমাদের একজন নিঃস্বার্থ বাংলাদেশি সহযোগিতাকারী হিসেবে আপনি তাকে ভোট দিতে পারেন। ওখানে যে লিস্ট আছে তার ৩৯ নম্বর সারিতে মিঃ মুকুলের বায়ো দেওয়া আছে, সেখানে ক্লিক করে নিচে গিয়ে আপনার ইমেইল একাউন্ট তথ্য লিখে ভোট দিন।

মিঃ মুকুলকে অভিনন্দনের সাথে সাথে আমরা RBC এবং Canadian Immigrant ম্যাগাজিনের বিচারকের প্যানেলকে ধন্যবাদ জানাই যে তারা মিঃ মুকুলকে ৭৫ জনের শর্ট লিস্টে রেখেছেন। এখানে আমাদের ইমিগ্রান্টদের অনেকেই আছেন তারা অনেক বড়ো কাজ করছেন, অনেক বড়ো ব্যবসা করছেন এবং অনেক অনেক স্বীকৃতিও পাচ্ছেন। তবে  মিঃ মুকুলের মতো কিছু লোক আছেন যারা তাদের নিজের কাজ এবং পরিবারের কাজকর্মের ফাকে কিছু  অবসর সময়কে কাজে লাগান আমাদের অনেক ইমিগ্র্যান্ট, যারা প্রায় হতাশাগ্রস্থ, সঠিক দিকনির্দেশনা পাস্ছেন না, পেশাগত চাকরির জন্য অনেক চেষ্টা করেও কাজ হস্ছে না তাদেরকে তার নিজের অভিজ্ঞতার কথা এবং তার পেশাগত কাজ পাওয়ার ক্ষেত্রের কিছু টিপস শেয়ার করে গত প্রায় ১০ বছর ধরে সাহায্য করে আসছেন। তার এই ৭৫ জনের শর্ট লিস্টের থাকা এটাই প্রমাণিত করে যে, কমুনিটির জন্য কিছু করতে হলে আপনাকে সব সময় বড়ো সড়ো কেউ হতে হবে না, আপনার অবস্থান থেকেই আপনি অনেক কিছু করতে পারেন।

তার কথায়, এখানে চাকরি কেউ কাউকে দিয়ে দেয় না তবে একটি সঠিক পরামর্শের খুবই প্রয়জন এবং উনি সেই টুকুই করেন। যেমন আমি আমার নিজের উদাহরণ থেকে বলি, আমি যখন প্রথম এখানে এসেছিলাম তখন উনি আমাকে টরন্টো রেফারেন্স লাইব্রেরিতে নিয়ে গিয়ে কিছু জিনিষ দেখিয়ে দিলেন এবং বললেন এর পরের দায়িত্ব আপনার, উল্লেখ আমি সেই মতে আগাতে থাকি এবং বলতে গেলে ২ মাসের মধ্যেই আমার পেশায় একটি চাকরি পাই যদিও পদমর্যাদা আমার পূর্ববর্তী কাজের সমান ছিল না কিন্তু আমাকে অন্য ফিল্ডে বা কোনো অড জব কোরতে হয় নাই। আমিও তার সাথে একমত যে কেউ আপনাকে কাজ দিয়ে দিবে না, তবে আপনার একটি সঠিক দিক নির্দেশনা খুব প্রয়জন। এমনকি উনি উনার এখানকার এক সাদা পূর্ববর্তী সুপারভাইজারকেও তার চাকরি হারালে তাকে তার Job Searchএ সহযোগিতা করে আবার চাকরি পেতে সহযোগিতা করেছিলেন।

অবশেষে পরবাসী ব্লগের পক্ষ থেকে আবারো মিঃ মুকুলকে অভিবাদন জানিয়ে এবং তাকে ভোট দেওয়ার আবেদন জানিয়ে শেষ করছি।

ভোট দেওয়ার লিংক : www.canadianimmigrant.ca/rbctop25

সবাই ভালো থাকুন।

হাফিজুর রহমান

ধন্যবাদ।

১ মন্তব্য

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন