২০০০ সাল , টরন্টোর বাঙালী অধ্যুষিত ডানফোর্থদের রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলো এক বাঙালী তরুনী । সবে মাত্রই যার কানাডায় আগমন। হঠাৎ করে তার উদ্দেশ্যে কেউ একজন ছুড়ে দিলো একটা বর্ণবাদী বাক্যের তীর- “GO HOME ” মেয়েটির কাছে সেদিন এই প্রশ্নের উত্তরটা ছিলোনা। সেই দিন কোনো উত্তর দিতে পারিনি মেয়েটা। সেই মেয়েটাই আজকের MPP ডলি বেগম ।
নিজর অভিজ্ঞতার ক থা বলছিলেন ডলি বেগম , অন্টারিওর পার্লামেন্টে নব নির্বাচিত MPP তার সম্বর্ধনা অনুষ্টানে। প্রোভেনটিয়াল বা ফেডারেল পার্লামেন্টে ডলি বেগমই প্রথম বাংলাদেশী। কানাডার রাজনীতির ইতিহাসে বাংলাদেশীদের জন্য শুরু হলো একটা নতুন পথ যাত্রা। আর সূচনাকারী হিসাবে ডলি বেগমের নাম ইতিহাস হয়ে থাকবে।
“GO HOME ” কথাটির সূত্র ধরে ডলি বললেন সেদিন আমার কাছে এই প্রশ্নের উত্তর না থাকলেও আজ আমি বলতে পারি ” My whole family is here and I belong to this Country. আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে যাতে ভবিষ্যতে আমাদের সন্তানরা বলতে পারে where they belongs .
সবার কাছে দোয়া চেয়ে ডলি বলেন ,” অনেকগুলো কাজ করার আছে, আমরা সেই পথেই এগিয়ে চলছি । কাউকে সম্বর্ধনা দেয়া যেমন সহজ ঠিক তেমনি এক মুহূর্তের মধ্যে কাউকে টেনে নিচে ফেলে দেয়াও যায়। আমি যদি কখনো কোনো ভুল করি আশাকরি আমাকে শুধরে দিবেন কিন্তু আমাকে এক ফেলে যাবেন না।”  ডলি বেগম কাজ করতে চান সবাইকে নিয়ে। Scarborough South West এলাকায় বাংলাদেশি কানাডিয়ানের সংখ্যা ১০০০০ এর উপরে। এই বিরাট শক্তিকে সাথে নিয়ে এগিয়ে যাতে চান তিনি। সেই সাথে থাকতে চান সকল বাংলাদেশী কমুনিটির সাথে।
জনাব আব্দুল ওয়াহিদের সভাপত্বিতে , জনাব মনির ইসলাম  আয়োজন করেছিলেন বাংলাদেশী কমুনিটির এই প্রানঢালা সংবর্ধণা  অনষ্ঠানের। সমাজের সকল স্তরের ব্যাক্তিবর্গের উপস্থিতিতে একটি সুন্দর আয়োজনের জন্য জনাব মনির ইসলামকে ধন্যবাদ।

ছবির ব্লগ:-ছবিতে ডলি বেগমের সংবর্ধনা অনুষ্ঠান

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন