গত ২/৩ দিন ধরে মনটা কোন এক কারণে একটু খারাপ ছিল। কিন্তু আজকে সকালে আমার এক ভূতপূর্ব ছাত্রের একটি ফোনে মনটা বেশ ভালো হয়েছে। সে আসলে আমাদের প্রতিষ্ঠানের Placement Student ছিল। আমি তাকে ২/৩ বছর আগে সুপারভাইস করেছিলাম। আমি প্রায় ১৩/১৪ বছর ধরে SW Placement Studentদের সুপারভাইস করে থাকি। কাজটি আমার নিজেস্ব কাজের সাথে কিছুটা অতিরিক্ত কাজ, তারপরেও আমার ভালো লাগে কারণ অপেক্ষাকৃত Youngদের সাথে কাজ করা যায়, ইস্কুলের সাথে যোগাযোগ থাকে, আর তাছাড়া Youngদের কাছ থেকে নতুন নতুন প্রশ্ন বেরিয়ে আসে, যা নিজের আপগ্রেডের জন্য অনেক কাজে লাগে।

যাহোক ছেলেটি স্থানীয় Ryerson University থেকে আসা দক্ষিণ ভারতের একজন ইমিগ্র্যান্ট ছিল। সাধারণত আমার Studentরা Placement শেষের ২/৩ মাসের মধ্যে চাকরি পেয়ে যায়, কিন্তু এই ছেলেটির ক্ষেত্রে সেটি হচ্ছিলো না। ছোটখাটো বা ক্যাজুয়াল কাজ টুকটাক করছিলো কিন্তু তার SW প্রফেশনের FT কোনো চাকরি হচ্ছিলোই না। মাঝে মধ্যেই যোগাযোগ করতো। টরন্টো শহর ছেড়ে অন্য শহরে চলে যায়, কিন্তু তাও হচ্ছিলো না। এখানে তার পরিবার ছিল, তাই সেদিকও তাকে সামাল দিতে হয়েছে, বেশ কঠিন সময় যাচ্ছিলো। যাহোক শত কষ্টের মধ্যেও ছেলেটি হাল ছাড়েনি। ঠিক সপ্তাহখানিক আগে একটি প্রতিষ্ঠান থেকে ওর রেফারেন্স এর জন্য আমাকে ফোন করে। ফোনে প্রতিষ্ঠানের HR ম্যানেজারের কথায় বেশ পজেটিভ মনে হলো। তার শেষ প্রশ্ন ছিল, “তুমি কি তাকে হায়ার করতে যদি তোমার সুযোগ থাকতো” ? আমি বলেছিলাম, সুযোগ থাকলে তুমি তাকে ইন্টারভিউ নেওয়ারও সুযোগ পেতে না। সে, “got it” বলে হেসে দিলো। আমার মনে হচ্ছিলো এবার হয়তো ওর চাকরিটা হবে, কিন্তু এর আগে যেহেতু আরো ইন্টারভিউ দিয়েছে তাই ১০০% নিশ্চিত হতে পারছিলাম না।
যাহোক আজকে সকালে তার ফোন পেলাম সে চাকরিটি পেয়েছে। এই ২/৩ বছর সে অসংখ চাকরির আবেদন করেছে এবং অনেক ক্ষেত্রে ইন্টার্ভিউও দিয়েছে কিন্তু কোনো কুল হচ্ছিলো না। তবে তার মধ্যে আমি সীমাহীন ধৈর্য এবং Persistency দেখছি, সে জন্যই তার কথা এখানে লেখা। ইতিমধ্যে তার পরিবারে কিছু বিপর্যয়ও ঘটেছে, কিন্তু সে তার লক্ষ্যে অটুট থেকে চেষ্টা চালিয়ে গেছে।

সে আমাকে ফোন করতো মাঝে মধ্যে। আমি তাকে তার placement শেষে চলে যাওয়ার সময় কিছু কথা বলেছিলাম। সেগুলি সে তার ল্যাপ-টপের এবং ফোনের হোম পেজে লিখে রেখেছিলো এবং এখনও আছে। সে বলে, যখনই তার উপর বিষন্নতা বা হতাশা ভর করতো তখনিই ওই বাক্যগুলি দেখতো। আমি কখন কোথায় পড়েছিলাম বা শুনেছিলাম মনে নেই কিন্তু কথাগুলি আমার মনে খুব ধরেছিলো, এবং আমি খুব প্রগাঢ় ভাবে কথাগুলি বিশ্বাস করি। তাই অন্যদেরকেও বলি। কেউ কানে লাগায়, কেউ একান দিয়ে শুনে অন্য কান দিয়ে বের করে দেয়। সবার যে সব কিছু কাজে লাগবে তা ঠিক নয়। যাহোক, কথাগুলি ছিল এরকম।
You are not your thoughts,
You are not your emotions,
You are stronger than what you are facing!!
আমরা যখন কোনো সমস্যায় পড়ি, হতাশ হই, বিপদে পড়ি বা সামনে অন্ধকার মনে হয় তখন আমাদের অনেকেরই নিজেকে খুব ছোট মনে হয় বা মনে হয় আমিই যেন সব থেকে হতভাগা লোক। কিন্তু সৃষ্টিকর্তার সৃষ্ট প্রতিটি মানুষই তার সামনে যে সমস্যাই আসুক না কেন তার থেকে অনেক শক্ত। তবে হাঁ, আপনি যখন সেই পরিস্থিতিতে পড়বেন তখন কাছের কাউকে দরকার হয় যে কিনা আপনার potential সমন্ধে স্মরণ করিয়ে দিতে পারে এবং আপনার নিজের র্প্রতি আস্থা রাখতে সাহায্য করে। তবে এই লোকগুলি হতে হবে Non-Judgmental এবং Positive. বর্তমান সময়ের জন্য কথাগুলি মনে রাখা খুবই জরুরি !! আমি নিজেও ছেলেটির মতো পরিস্থিতিতে পড়েছি, কিন্তু সৃষ্টিকর্তার অশেষ কৃপায় এবং কিছু অসাধারণ রিদয়ের মানুষের সহযোগিতায় সে পরিস্থিতি কেটে গেছে।

ভালো থাকবেন। নিজের প্রতি এবং আপনি যেই Faith এর হয়ে থাকুন না কেন, তার উপর বিশ্বাস রাখুন দেখবেন আপনার মঙ্গোল হবে, ইনশাল্লাহ !
মুকুল।
টরন্টো।

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন