আমি অনেক অনেক দিন আগে ফিনল্যান্ডে গিয়েছিলাম পড়াশুনা করতে। আমার ইউনিভার্সিটি ছিল Tampere University. রাজধানী Helsinki থেকে প্রায় ২০০ কিঃ এবং Nokia শহর থেকে মাত্র ৩০/৩৫ কিঃ। ওই univesrity তে ওই সময় হাতে গোনা মাত্র কয়জন বাঙালি এবং বিদেশী ছিল, তাই শহরে বের হলে স্বল্প সংখক ফিন থাকলেও শহরটাকে মাঝে মাঝে মরুভূমি মনে হতো, কারণ আসে পাশে কোনো বাঙালিকে দেখাও যেত না এবং কোনো বাংলা কোথাও শোনা যেত না। যদিও গুলিস্তান, সদরঘাটের মতো ঐরকম ঘিজিবিজি মিস করতাম না, কিন্তু ওই দূরদেশে মাঝে মাঝে দেশি ভাইবোনদের দেখা এবং তাদের সাথে কথা বলা মিস করতাম খুব।
উইকেন্ডে প্রায় ২৫ মিনিটের বাস যাত্রায় এক বাঙালি বন্ধুর বাসায় যেতাম স্রেফ কথা বলার জন্য। যাহোক, ফিনল্যাণ্ড ইউরোপিয়ান ইউনিয়নে যোগদানের পর কিছুটা চেঞ্জ এসেছে।

অনেক অনেক দিন আগে যখন টরোন্টোতে আসি তখন এক চাইনিজ ক্লাসমেট ছাড়া বাঙালি তো দূরের কথা অন্য কাউকেই চিনতাম না, তাই তখনও এই শহরকে আমার মরুভূমি মনে হতো, তবে ধীরে ধীরে সে অবস্থা কেটে গেছে, এবং এখন এই সোশ্যাল মিডিয়ার যুগে নতুনদের সেরকম অবস্থা নেই। তবে হা, কানাডার রাজনৈতিক অঙ্গনে, অর্থাৎ পার্লিয়ামেন্টে এখনো সেই অর্থে মরুভূমি বিরাজ করছে, আর সেই মরুভূমিতে মিস. ডলি বেগমকে নোমিনেশন দিয়ে যেন একটি সবুজ গাছ রোপন করেছেন। তাই আমাদের সকলের উচিত সেই গাছটিকে বেড়ে উঠার সুযোগ দেওয়া যাতে করে এই সূত্র ধরে আরো অনেকের আগমন ঘটে।

আমাদের এই চেষ্টা শুধুমাত্র আমাদের কমিউনিটিতে সীমিত থাকলে চলবে না, কারণ শুধু আমাদের কমিউনিটিতে হয়তো পর্যাপ্ত পরিমানের ভোট নেই তাই উক্ত নির্বাচনী এলাকার অন্নান্ন কমুনিটির মেম্বারদেরকেও reach করতে হবে। উনাকে সমর্থনের ক্ষেত্রে আমি সাবজেক্টিভ, এখানে আমার কাছে দলের কোনো বেপার না, আর তাছাড়া উনি নির্বাচিত হলে উনার দলের কোনো পলিসির বেপারে আমাদের কোনো কথা থাকলে তাওতো উনার মাধ্যমে ব্যক্ত করতে পারবো। সব শেষে একটি অতি গুরুত্পূর্ণ কথা বলতে চাই এবং উক্ত নির্বাচনী এলাকার বাঙালি ভাইবোন ভোটারদের অনুরোধ করছি আপনারা সবাই যেন ভোট দেন। আমাদের টার্ন আউট যেন সর্বোচ হয়।
আমি প্রতি নির্বাচনেই দেখি আমাদের বাঙালিদের ভোটের টার্ন আউট খুবই কম। কারণ আমি যদি ১০জন পরিচিত জনকে জিজ্ঞেস করি তাহলে হয়ত ২/৩ জন বলেন ভোট দিয়েছেন, অতএব প্লিজ এবার কষ্ট করে ভোট দেওয়া থেকে বিরত থাকবেন না। ভোট কেন্দ্রে না যেতে পারলে আগাম অনলাইন ভোট অলরেডি শুরু হয়ে গেছে, সেভাবে দিন, কিন্তু প্লিজ আপনার ভোটটি দিন।
সবাইকে ধন্যবাদ। সবাই ভালো থাকুন।
মিস. ডলির জয় হোক !!

বি. মুকুল
টরন্টো

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন