টরন্টো মার্চ ফর মেন্টাল হেলথ।
উদ্যোগ ভালো কিন্তু আরো অনেক দূর যেতে হবে

মিস Courtney Taylor‎ এর উদ্যোগে আজকে টরন্টো শহরের নাথান ফিলিপ স্কয়ার থেকে কুইন্স পার্ক পর্যন্ত এক rally ছিলো।

IMG_0543
আমি বিগত ৮/৯ বছর ধরে মেন্টাল হেলথ বিষয়য়ক বিভিন্ন কর্মকান্ডে যতদূর সম্ভব অংশগ্রহণের চেষ্টা করি। সে টরন্টোই হোক বা অন্য শহরেই হোক। নিজেস্ব কাজ, পরিবার পরিজন ইত্যাদি কারণে প্রতিটি জায়গায় যাওয়া সম্ভব না হলেও বিগত বছরগুলিতে এই ধরণের অনেক আয়োজনে অংশগ্রহণ করেছি। নিজের আগ্রহ এবং কাজের কারণে। আজকের rally তে আগত ২/১ জন সেলিব্রিটিও ছিলেন। উনাদের কথার সাথে আমিও আমার বিগত ৯ বছরের এই বিষয়ে কাজের অভিজ্ঞতা থেকে বলতে পারি যে ৪০/৫০ বছর আগের তুলনায় অবস্থার কিছু উন্নতি হলেও এখনো অনেক কিছু বাকি। rally তে প্রায় শতাধিক লোক ছিলো। এই ঠান্ডা এবং বৃষ্টির দিনে শতাধিক participants কম না হলেও cause অনুযায়ী তেমন আশা ব্যাঞ্জক না। এর বিভিন্ন কারণ থাকতে পারে, তার মধ্যে স্টিগমা একটি বড়ো বিষয়। এটাকে দূর করতে হবে। bell সাম্প্রতিক লেট্’স টক্ নাম স্টিগমার বিরুদ্ধে একটি ক্যাম্পেইন করছে। ভালো উদ্যোগ এবং কাজ হাসছ।

mental

আর যদি আমাদের বাংলাদেশী পার্টিসিপেন্টদের কথা বলি তাহলে অত্তান্ত দুঃখজনক। সাম্প্রতিক দুটি আত্মহত্মার ঘটনায় আমাদের অনেকেরই কথা বলতে শোনা গেছে, এবং বেশ কিছু লোক কিছু করার চিন্তা ভাবনাও করছেন, কিন্তু সেই অনুযায়ী আজকের কোনো সাড়া দেখলাম না। শুধু মাত্র প্রয়াত ফাহিমের পরিবার, সঙ্গে আরো ২/১ জন ছাড়া আর কোনো বাংলাদেশী কে চোখে পড়েনি। তবে হা ভালো লেগেছে BCCBian সাইফুল ভাইকে দেখে। এখন যদিও অনেক লোকজন কথা বার্তা বলছেন, কিন্তু সাইফুল এই বিষয়ে আরো ২/৩ বছর আগের থেকে, আমাদের কমিউনিটি এবং সাউথ এশিয়ান মেন্টাল হেলথ নিয়ে গবেষণা এবং কাজ করে আসছেন।

আমরা প্রায়ই তার মেন্টাল হেলথ বিষয়ক অনেক গুরুত্বপূর্ণ লেখা দেখি। ইতিমধ্যে আমার সঙ্গে অনেকে যোগাযোগ করেছেন এবং আমি তাদেরকে সাইফুল ভাইয়ের কাছে রেফার করেছি, এবং তারা উপকৃত হস্ছেন, এবং এই কাজগুলি সাইফুল ভাই নিজের সময় ব্যয় করে বিনা পয়সায় করছেন। আমি নিজে যথাযত শিক্ষা এবং দীর্ঘদিনের অভিজ্ঞতা থাকার পরেও বেস্ততার কারণে উনার মতো পারিনা।

আর বিষয়টি যেহেতু সেনসেটিভ তাই যথাযত শিক্ষা, ট্রেইনিং এবং অভিজ্ঞতা ছাড়া কারো কাছে রেফার করতে ভয় লাগে, কারণ ঠিক মতো শিক্ষা, ট্রেইনিং এবং অভিজ্ঞতা না থাকলে হিতে বিপরীত হবে। আমরা আবেগ প্রবন হয়ে সাহায্যের জন্য আগিয়ে আসলেও severe mental health সাপোর্ট এর বেপারে আমাদেরকে ঠিকমতো প্রফেশনাল না হলে, হিতে বিপরীত বা বিপদ ঘটতে পারে তাই আমাদেরকে সতর্ক থাকে হবে কার কাছে সাহায্যের জন্য জাসছি বা কার কাছে সাহায্যের জন্য পাঠাসছি। মিঃ সাইফুল ইতিমধ্যে কমুনিটির জন্য কিছু করার প্রস্তুতি সম্পর্ণ করেছেন। তার টিমের প্রফেশনালদের অনেককেই আমি চিনি এবং আমার তাদের কাজের প্রতি আস্থা আছে, এবং এরা mental health ফিল্ড এ কানাডাতে চাকরি করছেন। এদের অন্তত ৩/৪ জনের চাকরির রেফারেন্স আমি দিয়েছি কারণ তাদের কর্মকান্ড আমি পুঙ্খানুপুঙ্খ রূপে দেখেছি, এবং তারা তাদের দক্ষতা প্রমানে সক্ষম হয়েছেন। যেমন ধরুন মিঃ ওয়াদুদ মুকুল, মিঃ মশিউল হাসান ভাই, মোস্তফা কামাল ভাই। By the way, এদের কাছ থেকে আমি টাকা নেই নি। এরা আমাদের fellow BCCBians এবং কমুনিটির কাজে নিবেদিত প্রাণ, সেটাই যথেষ্ট। বিশেষ করে মশিউল ভাইয়ের অতি সুন্দর লেখা BCCB এবং parobashiblog এ পড়ে তার দক্ষতা জানতে পারবেন।

এদের রেফারেন্স দেওয়ার সময় আমাকে এদের পারফর্মেন্স এর বেপারে আমার সব শেষ মন্তব্য যখন জানতে চেয়েছিলেন, তখন আমি বলেছিলাম, তোমাদের সৌভাগ্য এই ধরণের ক্যান্ডিডেট পেয়েছো, এদের চাকরি হলে ২ বছর পরে আমাকে ফোন করে বোলো আমি ঠিক বলেছিলাম কিনা। আল্লাহর রহমতে উনারা সকলেই আমার কথার সমম্মান রেখেসেন, কন্ট্রাক্ট থেকে সবাই এখন FT employee .আমি বাড়িয়ে কিছু বলছি না, চাইলে COTA Health, CMHA Durham, LOFT অথবা reconnect এ ফোন করে জানতে পারেন। সাইফুল ভাই এবং উনারা যখন উনাদের উদ্যোগের কথা জানালেন তখন আমার ভালো লেগেছে। আমি আমার সাধ্যের মধ্যে যতটুকু পারি সাহায্য করবো।

আজকে rally তে জাস্ট ক্ষণিক সময়ের জন্য ফাহিমের বাবা এবং মায়ের সাথে কথা হয়েছিল। অত্তান্ত দুঃখ্যের বিষয় যে উনাদের সন্তানের সময়মতো সাহায্যের জন্য কানাডিয়ান সিস্টেমের সঙ্গে সঙ্গে আমাদের কমুনিটিও ব্যর্থ। আজকে BCCB নাহলে তো বেপারটি ঠিক যেভাবে জেনেছি সে ভাবে জানতে পারতাম না। আসুন আমরা সবাই মাইল স্টিগমার বিরুদ্ধে সোচ্চার এবং সচেতন হই এবং মানুষিক বা এমনকি ক্রনিক কোনো রোগে ভোগা বেক্তি বা তার পরিবারকে তাদের confidentiality রক্ষার প্রতিশ্ৰুতি দিয়ে তাদের সমস্যাকে খুলে বলার সুযোগ কে দেই যাতে করে তারা যেন সময়মতো সাহায্য নিতে পারেন।

তবে হা, সাধারণ কিছু মানসিক বেপার থাকে যেটা হয়তো clinical সমস্যা নয় সেগুলি আপনি প্রফেশনাল না হলেও ইমোশনাল সাপোর্ট দিয়ে সাহায্য করতে পারেন। এই জিনিসটির আমাদের কমিউনিটিতে অনেক অভাৰ কারণ আজকে আমি কাউকে আমার এই ধরণের সমস্যার কথা বলার পরেই শহরময় রাষ্ট্র হয়ে যাবে, এবং আমাকে তখন levelling করা শুরু করে দিবে। এটাও একটি কারণ সমস্যাগ্রস্তদের সাহায্যের জন্য এগিয়ে না আশা।
আমি আরো ধন্যবাদ জানাই ছোট ভাই ফাহিমের বাবা মাকে, কারণ তারা এই ধরণের অপূরণীয় ক্ষতি বা ট্রাজিডির পরেও শত শোকের পরেও ঘরে বসে না থেকে তাদের ছেলের জন্য যতটুকু পারছেন করছেন যাতে করে অন্য কারো তাদের সন্তানের মতো পরিণীতি না হয়। আল্লাহতালা ফাহিমকে বেহেস্ত নছীব করুন।
ফাহিমের বাবার ছবিসহ rally র কিছু ছবি দেওয়া হলো।

সবাই ভালো থাকুন।

মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন