টরন্টো বাংলা স্কুল গত ৪ বছর যাবৎ টরন্টোতে বাংলাদেশী শিশু কিশোরদের বাংলা শিক্ষা দিয়ে আসছে। যার মূল উদ্দশ্য নতুন প্রজন্মের কাছে বাংলাকে পৌঁছে দেয়া। টরন্টো বাংলা স্কুল HSDN International একটা স্বেচ্ছাসেবা মূলক প্রকল্প।

করোনা পূর্ববর্তী সময়ে সপ্তাহে একদিন বাংলা স্কুলের কার্যক্রম চলতো স্কুলের জন্য নির্ধারিত স্হানে। বর্তমানে করোনা পরিস্থিতির জন্য বাংলা স্কুলের Virtual কার্যক্রম চলছে Zoom আর মাধ্যমে।

বাংলা শেখার পাশাপাশি বাংলা স্কুলের ছাত্র ছাত্রীরা বিভিন্ন বাংলাদেশী জাতীয় অনুষ্টান ও সেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করে থাকে। এরই ধারাবাহিকতায় বাংলা স্কুলের ছাত্র ছাত্রীরা বর্তমানে HSDN এর বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কর্মসূচিতে অংশগ্রহণ করছে। গত ২৩ অগাস্ট থেকে তাদের এই কার্যক্রম শুরু হয়েছে। সপ্তাহে এক দিন বিকালে ২ ঘন্টার এই কার্যক্রম চলে ডানফোর্থের সরকার ফুডস আর সামনে। সাধারণত শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হয়ে সন্ধ্যা সাড়ে আটটা পর্যন্ত চলে। অভিভাবক আর শিক্ষকদের তত্ত্বাবধানে এই কার্যক্রমটি পরিচালিত হয়। স্কুলের ছোট ছোট ছেলে মেয়েরা স্বতুস্ফূর্ত ভাবে এই সেবা মূলক কাজে অংশগ্রহণ করে।
HSDN International ও Canadian Red Cross এর যৌথ উদ্যোগে এই “মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ” প্রকল্পটি চলছে। কথা হচ্ছিলো HSDN এর একজন Director জনাব জান্নাতুল ইসলাম ডালিমের সাথে। তিনি জানালেন Canadian Red Cross এর অর্থনৈতিক সহযোগিতায় বর্তমানে ১০০ জন কে (ইন্টারন্যাশনাল স্টুডেন্ট / বেকার ) দৈনিন্দিন নিত্যপ্রয়োনীয় সামগ্ৰি এবং সর্বসাধারণের জন্য ৪০০০ মাস্ক ও সিনিয়রদের জন্য ১০০০০ হ্যান্ড স্যানিটাইজার বিতরণের কর্মসূচি চলছে। উনি আরো জানালেন নভেম্বর পর্যন্ত Red Cross এর সাথে ওনাদের এই কার্যক্রম চলবে। তবে নভেম্বরের পরে Red Cross এর সাথে চুক্তি শেষ হয়ে গেলেও যদি প্রয়োজন হয় বাংলা স্কুল নিজস্ব তহবিলের মাধ্যমে এই কার্যক্রম চালিয়ে যাবে।

গতকালকের কর্মসূচিতে উপস্থিত ছিলেন HSDN International এর ৪ জন পরিচালক। জনাব জনাব জান্নাতুল ইসলাম ডালিম ,আব্দুল কাদের হিমু , ফকরুদ্দিন আহমেদ ও স্বপন সরকার এবং স্কুলের ছাত্র ছাত্রীদের সহযোগিতার জন্য ছিলেন অভিভাবক ও শিকক বৃন্দ।
ছোট ছোট ছেলে মায়েদের স্বতুস্ফূর্ত অংশগ্রহণ সকলের দৃশ্য আকর্ষণ ও প্রশংসা অর্জন করে।

এইরূপ একটি সেবা মূলক আয়োজন আর অংশগ্রহণের জন্য HSDN International ও টরন্টো বাংলা স্কুলকে পরবাসী ব্লগের পক্ষ থাকে সাধুবাদ জানাই।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন