উদীচী (বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী) বাংলাদেশের বৃহত্তম একটি  সাংস্কৃতিক সংগঠন। ১৯৬৮ সালে বিশিষ্ট কথা শিল্পি সত্যেন সেনের হাত ধরে যাত্রা শুরু হয়েছিল উদীচীর । রণেশ দাশগুপ্ত উদীচীর একজন অন্যতম প্রতিষ্ঠাতা ও গঠনতন্ত্রের প্রণেতা ছিলেন । গত ১৫ই জানুয়ারী ছিল রণেশ দাশগুপ্তের ১০৯তম জন্ম বার্ষিকী। উনি ভারতের আসামের ডিব্রুগড় শহরে জন্ম গ্রহণ করেছিলেন। ১৯২৯ সালে ম্যাট্রিক পাশ করে বাঁকুড়ায় কলেজ জীবন শুরু করেন। কলেজে জীবনেই তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন। সে কারণেই পরবর্তীতে  কলকাতা সিটি কলেজ ঘুরে শেষ পর্যিন্ত বরিশালের ব্রজমোহন কলেজে ভর্তি হন । একপর্যায়ে পারিবারিক কারণে পড়াশুনা শেষ করে ঢাকায় আসে সাংবাদিকতার চাকুরী নেন। সাংবাদিকতার শুরু হয়েছিল ‘সোনার বাংলা’ পত্রিকায়। রাজনৈতিক কারণে তিনি বহুবার কারাবাস করেছেন।

রণেশ দাশগুপ্তের প্রবন্ধ গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য উপন্যাসের শিল্পরূপ/শিল্পীর স্বাধীনতার প্রশ্নে/ল্যাটিন আমেরিকার মুক্তি সংগ্রাম/আলো দিয়ে আলো জ্বালা আর আয়ত দৃষ্টিতে আয়ত রূপ।

আজ শনিবার ৩০ জানুয়ারী ২০২১ রণেশ দাশগুপ্তের ১০৯ তম জন্মদিন উপলক্ষ্যে উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদ  ফেসবুক লাইভ এ  স্মরণানুষ্ঠানের আয়োজন করে ছিলেন। সকাল ১১:২০মি উদীচীর সাধারণ সম্পাদক মিনারা বেগম অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্ভোধনের জন্য  উদীচী কানাডা সংসদের সভাপতি সুবাস দাসকে অনুরোধ জানান। এর পর উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদের সহ সাধারণ সম্পাদক জনাব সোলাইমান তালুত  রবিন অনুষ্ঠান সঞ্চালনা দায়িত্ব গ্রহণ করেন এবং ওনার সাথে ছিলেন উদীচী কানাডার সাধারণ সম্পাদক মিনারা বেগম।

প্রথমেই ছিল একটি প্রাথর্না সংগীতের সাথে নৃত্য, পরিবেশনা করে সুকন্যা দাস। এরপরে  যৌথভাবে রণেশ দাশগুপ্তের জীবনী আলোচনা করেন জনাব স্বপন বিশ্বাস আর হাসমত চৌধুরী। অনুষ্টানে সংগীত পরিবেশনা করেন মৈত্রীও দেবী, সুনীতি সরদার ও জয় দাস ।  আবৃত্তি করেন সাবরিনা নূরী, জয়দেব চৌধুরী রিঙ্কু ও টিটো খন্দকার  । স্মৃতিচারণ  ও আলোচনায় অংশগ্রহণ করেন  সৈয়েদ মোহাম্মদ  শাহেদ, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও কেন্দ্রীয় খেলাঘরের সাধারণ সম্পাদক উনি যুক্ত হয়েছিলেন ঢাকা থেকে, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সাধারণ  জামশেদ আনোয়ার তপন, উদীচী কানাডার প্রতিষ্টাতা সভাপতি  আজিজুল মালিক ও টিটো খন্দকার।  রণেশ দাশগুপ্তের বই থাকে পাঠ করে শুনান সুব্রত দাস। অনষ্ঠানে টরন্টো আর বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র  ও যুক্তরাজ্যের উদীচী থেকেও অনেকে যুক্ত ছিলেন ।

প্রায় ২ ঘন্টাব্যাপি অনুষ্ঠানের শেষে অনুষ্টানে অংশগ্রহণকারী ধন্যবাদ জানিয়ে সমাপ্তি ঘোষণা করেন উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদের সভাপতি জনাব সুবাস দাস।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন