আমাদের ঝগড়া করার বার্ষিক কিছু নির্দিষ্ট দিন আছে। কানাডা যাপনের এই দিনগুলিতে আমার অর্ধাঙ্গের সাথে নির্দিষ্ট কিছু বিষয় নিয়ে ঝগড়া হবেই। একজন পেশাদার ঝগড়াটে হিসেবে আমার শরীরের চামড়া একজন মহান গন্ডারের চেয়ে কোনও অংশে কম না। তাই ঝগড়া হলেই যে রেগে যাব কিংবা মেজাজ খারাপ হবে তা কিন্তু না। বরং এক পশলা ভালোমানের ঝগড়া দেহমনকে আরও চাঙা করে তোলে।

আজ তেমনই এক ঝগড়ার দিন ছিল। ঝগড়ার বিষয়, পুরাতন- আজকে রোযা নাকি কালকে রোযা এই বিষয়ে। তিনি মনেপ্রাণে হিলাল কমিটির ভক্ত। হিলাল ভাইরা যাহা বলিবেন, তিনিও তাহাই করিবেন। এখানে আসার পরে শুরুর দিকে বাধ্য মেয়ের মত গুরুজনেরা যেদিন বলতেন, সেদিনই রোযা কিংবা ঈদ করতাম।যদিও মনে খটকা লাগত যে পরিবারের অর্ধেক সদস্য আজ এবং বাকি অর্ধেক কাল কেন ঈদ করছে? কিন্তু আমি বেশিদিন বাধ্য  থাকার অভিনয় করতে পারিনি। অতিরিক্ত কৌতুহলি মন নিয়ে ঝাপিয়ে পড়ালাম ঘটনা উদ্ধার করার জন্য।

এখানে ঈদের দিন ধার্য্য কারার ক্ষেত্রে পরিচিত মুসলমানরা তিনভাগ বিভক্ত।

১. হিলাল কমিটি

হিলাল মানে চাঁদ। উত্তর আমেরিকার চাঁদ দেখা কমিটি হিলাল কমিটি নামে পরিচিত। তাঁরা স্থানভিত্তিক চাঁদ দেখা এবং আরবী মাসের দিন নির্ধারণ করায় বিশ্বাসী।

২. বৈজ্ঞানিক কমিটি

তাঁদের বক্তব্যমতে পৃথিবীর একটি, চাঁদও একটি। প্রত্যেকেই নিজে নিজ অক্ষে নির্দিষ্ট সময় নিয়ে ঘুরে। তাই যদি পেরুতে চাঁদ দেখা যায় তবে সময়ের ব্যবধান হিসেব করেই আমরা ঈদের দিন হিসেব করতে পারি। স্থানীয়ভাবে আর চাঁদ দেখার প্রয়োজন নেই।

৩. সৌদি কমিটি

সৌদি আরবে চাঁদ দেখা গেলে পৃথিবীর যে প্রান্তেই থাকা হোক না কেন, ঈদ ঐদিনের অনুসারেই হবে।

এখন আমার মত স্বল্পজ্ঞানসম্পন্ন মুসলমানের কি করা উচিৎ? আমরা কাকে অনুসরণ করব?
চাঁদদেখার পার্থক্য নতুন কিছু নয়। প্রতিষ্ঠিত মুসলিম নেতৃত্বের অনুপস্থিতিতে, এই ধরনের সিদ্ধান্তহীনতা অনিবার্য। এটিকে ছোটখাটো কিছু নিয়ে বড় ধরনের সমস্যা বলে মনে হতে পারে তবে বাস্তবে এখান থেকেই নির্ধারিত হয় রোযা হবে কি হবে না, একসাথে ঈদ করতে পারব কি পারব না। অবশ্যই এই জাতীয় সিদ্ধান্তগুলি তাঁদেরই নেওয়া উচিত যারা বিশ্বাসযোগ্য এবং এই বিষয়ে বিশেষজ্ঞ। ইসলামিক চন্দ্র ক্যালেন্ডারের জন্য চাঁদ দেখা একটি ধর্মীয় বিষয় যা নবী করিম (সা) এর সময় থেকেই প্রচলিত ছিল।
সুতরাং, যে ব্যক্তি ধার্মিক, বিশ্বাসযোগ্য এবং ইসলামী আইনশাসন এবং আইন সম্পর্কে ভাল পারদর্শী তাঁর চাঁদ দেখার সিদ্ধান্ত নেওয়া উচিত। একইভাবে,সবার উচিত এমন সংস্থাগুলি অনুসরণ করার চেষ্টা করা, যাদের নেতৃত্ব এ জাতীয় ব্যক্তিদের নিয়ে গঠিত।তবু আমরা যারা অন্তর্নিহিত কারন জানতে আগ্রহী, তাদের ক্ষেত্রে-  যদি দুটি গ্রুপ থাকে, তবে আমাদের উচিত যা সঠিক বলেমনে হচ্ছে তাঁকে অনুসরণ করা।
ইসলামিক মতাদর্শ অনুসারে, সম্প্রদায়েরসমস্ত নেতারা যখন একটি সর্বসম্মত চাঁদ দেখার সিদ্ধান্ত গ্রহণ করেন যদি আমাদের তা ভুলও মনে হয়, তবু সেই সিদ্ধান্ত মেনে নিতে হবে। ভুল সিদ্ধান্তর সকল দায়িত্ব তাঁদের এবং এতে সাধারণ মুসলমানদের উদ্বিগ্ন হওয়ার কিছুই নেই।
কিছু পড়াশুনা অবং অনলাইনে রিসার্চ করে দেখলাম, যেহেতু এটি আমাদের দায়িত্ব নয়, আমাদের উচিত সিদ্ধান্ত গ্রহণকারীদের কথা মেনে নেওয়া এবং ফিতনা ফ্যাসাদ না করা। প্রায়শইএইরকম পরিস্থিতিতে পরিবার এবং বন্ধুবান্ধব বিভক্ত হয়ে যায়। যারা ‘অন্য’ পক্ষ অনুসরণ করতে পছন্দ করেছেন তাদের প্রতি বৈরী হওয়া উচিত নয়। । যে যা সবচেয়ে বেশি বিশ্বাস করে তাই অনুসরণ করা উচিত।
এখন, রোযার শুরু তারিখের মধ্যে পার্থক্য প্রশ্ন জাগায়: লাইলাতুল কদরের সম্ভাব্য রাতগুলি কখন?
মনে রাখতে হবে, আল্লাহ সময় এবং তারিখ দ্বারা সীমাবদ্ধ নন। আমাদের নির্দিষ্ট করা তারিখ এবং সময় যেমন রামযানের শেষ ১০ রাতের বিজোড় রাত কেবল আমাদের (অর্থাৎ মানুষের) বোঝার জন্য । সুতরাং, প্রতিটি দল তার নিজস্ব ক্যালেন্ডার অনুযায়ী কদরের রাতগুলি সন্ধান করতে পারে এবং ইনশাআল্লাহ, প্রতিটি ব্যক্তি তার নিজের উদ্দেশ্য অনুযায়ী বাছাই করা পুরষ্কার পাবে। প্রতিটি সম্প্রদায় কখন চাঁদ দেখতে সক্ষম হয়েছিল তার উপর ভিত্তি করে তারিখগুলি সবসময় পরিবর্তিত হয়।
আমরা যখনই এই পবিত্র মাস শুরু করার সিদ্ধান্ত নিই না কেন আল্লাহ তাআলা আমাদের সকলের জন্য এটি একটি বরকতময় এবং ফলপ্রসূ মাস বানাবেন!
সমস্ত পড়াশুনা ও চিন্তা শেষে এই সিদ্ধান্তেই উপনীত হলাম যে, এই ব্যাপারে অন্তত ঝগড়া করা ঠিক হবে না। নিজেকে বুঝিয়ে মেনে নিতে হবে গুরুজনদের কথা। আর কৃতজ্ঞতা স্বীকার করে নিবেদিত হতে হবে মহান আল্লার তা’আলার কাছে।ভূল শুদ্ধ বিচার করার মালিক একমাত্র আল্লাহ। আমার নিয়ত ঠিক থাকলে তিনি অবশ্যই আমার আর্জি শুনবেন।
আগেই বলেছি, ইসলাম সম্পর্কে আমার জ্ঞান সবচেয়ে কম। কিন্তু আমি বড়ই কৌতুহলি। কার্যকারণ ছাড়া কিছু করতে পারি না।  এই লেখার বেশিরভাগ অনুপ্রেরণা নিয়েছি মুফতি শেখ সিকান্দর জাহিদ হাশমি রচিত একটি প্রবন্দ্ধ থেকে। লিঙ্ক দিয়ে দিলাম। আপনারা পড়ে দেখতে পারেন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন