ফ্লোরিডা থেকে:-

শুনিতেছি ইরমা একটু পথ পরিবর্তন করিতেছে। সে মায়ামী যাইবেনা। পশ্চিম দিকে যাইবে। নেপলস ,সেইন্ট পিটার্সবার্গ, ট্যাম্পার উপর দিয়া তাহার সন্ত্রাসী ট্রাক চালাইয়া দিবে ।
আমার মেঝো ভাবী বাংলাদেশ হইতে আসিয়া গতকাল ইরমার কারণে ফিট হইয়া গিয়াছিলেন। রিস্তায় বড় হইবার কারণে তাহার গালে মুখে চড় চাপ্পর মারিতে পারি নাই বলিয়া গতকাল আমাদের বাসি খাইতে হইয়াছে।

ইরমার চক্ষু ওকালার দিকে ছিল। ওকালা খুবই ছোট্ট সুন্দর শহর , তাহার এক থাপ্পরেই ছেড়া ভ্যারা হইয়া যাইবার কথা। এখানে অনেক গাছপালা ও ঘোড়া।
গাছ মাথায় বা চালে পড়িতে পারে।
ঘোড়া মরিলে নড়িবেনা , রাস্তা ঘাট বন্ধ হইয়া যাইবে।
ভাগ্য ভালো , গাধা এই শহরে একটার বেশী নাই।

ইরমা ওকালা হইতে দৃষ্টি ফিরাইবে বলিয়া ধারণা করা হইতেছে। সে তাহার ময়ূরপুচ্ছ হয়তো একটু নাচাইবে , কিন্তু আমরা তাহার সিদ্ধান্তে দ্বিমত করিবনা। বরং মনের ভিতরে একটি খুশীর ডুগডুগি বাজিবে নি:সন্দেহে। পশ্চিমা যাহাদের মনে এই কয়দিন স্বস্থির ভাব ছিল এখন তাহারা চিল্লাইতে শুরু করিবে। অন্যের মুখের ভাত কাড়িয়া নেওয়া বড়ই মানবিক ,কিন্তু চিল্লানি কাড়িয়া নেওয়া নজিরবিহীন ও অশোভন। ইহা যারপরনাই দু:খের কথা। আমরা হয়তো বাঁচিয়া যাইবো কিন্তু তাহারা বাঁচিবেনা।

“কা তব কান্তা , জগতে কে কাহার ?” কথাটি
এখন নতুন করিয়া মাথায় ঘুরিতেছে।
এতদিন রোহিঙ্গা-স্যাপিয়েন্সদের মনুষ্য-সৃষ্ট ইরমার দ্বারা যে কস্টের উৎপত্তি হইয়াছে তাহা উটপাখীর চন্চু দিয়া উপলব্ধি করিতে পারি নাই বা চাই নাই। তাও সেই এই বোধের কারণে : “জগতে সমস্যার শেষ নাই এবং কা তব কান্তা”

শান্তিতে নোবেল পুরুস্কার পাইয়াছিলেন যে ইরমা, তাহার সেই পদক কাড়িয়া লইবার পিটিশনে সাইন করিয়াছিলাম। আশা করিতেছি নোবেল পুরুস্কার না থাকিলে তিনি গন হত্যা করিবার ম্যান্ডেট বন্চিত হইবেন এবং রোহিঙ্গারা ঘরে ফিরিয়া যাইবে। তাহারা ফিরিয়া না গেলে ইরমাগন আমাদের দেশেও নাচিবে। আমি ইহা লইয়াও চিন্তিত কিন্তু মুখে কুলুপ মারিয়া আছি , কারণ কখন কাহার আঁতে ঘা লাগিয়া যায় তাহা বলিতে পারিনা। ভারত চীন আমেরিকা পাকিস্তান ও এরদোগান সহ অনেকেই জড়িত। আমি একজন বুদ্ধিজীবী, আমার আগ পাছ ভাবিয়া কথা বলিতে হয়।

সব জান্তারা সবই জানেন, আমাদের অত কথা বলিয়া লাভ কি ? আমরা আপাতত ইরমার ভয়ে কাঁপিতে কাঁপিতে যাহারা আশে পাশে জড়ো হইয়াছেন তাহাদের হাততালি দিতে সাহায্য করি ।
পুনশ্চ:
আমাদের বিদ্যুৎ এখনও যায় নাই এবং টয়লেট এখনও ফ্লাশ হয় ।
বৃষ্টি ঝরিতেছে না পড়িতেছে এখনো বুঝিতে পারিতেছিনা। মাঝে মধ্যে বাতাস আসিয়া ধমকি ধামকি দিয়া যাইতেছে। সন্ধ্যা হয়নাই কিন্ত কিছুক্ষণ পরেই সান্ধ্য আইন জারি হইবে। অমান্য করিলে নিরাপদ আশ্রয় জুটিবে কিনা তাহা ঘোষনা করা হয় নাই।
যাইয়া দেখিতে পারি কিন্তু মেঝোভাবী আবার ফিট হইয়া যাইতে পারে।

September 10,2017 – বিকাল ৩টা

ছবি:-CNN

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন