প্যারিস থেকে:-

বাংলাদেশের বেশীর ভাগ মানুষের শিক্ষা-সংক্রান্ত জ্ঞান অনেক কম। তর্ক জ্ঞান অনেক বেশী আর হিংসাত্মক মনভাবের কথা কি আর বলবো! অন্যের ক্ষতি কি ভাবে করা যায় সেই চিন্তায়  তাহাদের ব্যস্ততা দিনে দিনে সীমা ছাড়িয়ে যাচ্ছে। কাউকে সম্মানিত হতে দেখলে অনেকের গায়ে আগুন লাগে!!!
এইসব নীতিবোধ নিয়ে বাংলাদেশে যাহারা চলেন তাহাদের শিক্ষা জ্ঞান হয়তো অনেক কম। কিন্তু বিদেশে যাহারা আসেন বিশেষ করে ইউরোপ আমেরিকায় যাহারা আসেন আমার ধারণা তাহারা শিক্ষা ও জ্ঞানের আলোয় আলোকিত। উন্নত দেশে আসার পরে তাহাদের শিক্ষা জ্ঞান আরও বেশী হওয়ার কথা? এখানে সবাই মিলেমিশে এক হয়ে থাকার কথা। কারন শিক্ষা ও জ্ঞানের আলো নিজেদের মধ্যে ধারণ করতে হলে দেশবিদেশ ভ্রমণের বিকল্প নাই। আমরা যদি পৃথিবীর সেরা সেরা দেশে বসবাসকারী হওয়ার পরেও শিক্ষা জ্ঞান নিজেদের সমাজের মধ্যে প্রতিষ্ঠিত করতে না পারি তাহলে এ লজ্জা কার??? নিজেদের মধ্যে কামড়া-কামড়ি আর কতোদিন চলবে এই  প্রবাাসে?  পাঠক আছে কি জবাব আপনাদের কাছে ???

১ মন্তব্য

  1. “কিন্তু বিদেশে যাহারা আসেন বিশেষ করে ইউরোপ আমেরিকায় যাহারা আসেন আমার ধারণা তাহারা শিক্ষা ও জ্ঞানের আলোয় আলোকিত।”

    হা ভাই, এটাই তো হওয়া উচিৎ, কিন্তু দুৰ্ভাগ্যজনক হলেও সত্য যে বিদেশে যারা আসেন বিশেষ করে ইউরোপ আমেরিকায় তারা সবাই শিক্ষা ও জ্ঞানের আলোয় আলোকিত হতে পারেন না, বরং তারা তাদের বিদ্যমান ধান ধারণাকে অতি সঠিক ধরে চলতে থাকেন জীবনের পথে। এই আলোয় আলোকিত হতে হলে প্রথমে যত ছোট বা যত বড়োই হোক নিজের দোষ বা ঘাটতিকে স্বীকার করার মানসিকতা থাকতে হবে যেটা আমরা অনেকেই পারি না আর তাইতো কামড়া কামড়ি থেকে বের হতে পারি না।
    যাহোক ভাই, এর পরও আমাদেরকে এ কথা গুলি বলতে হবে তাতে কারো পছন্দ হোক বা নাই হোক। অসংখ ধন্যবাদ আপনাকে এই গুরুত্বপূর্ণ জিনিসটি তুলে ধরার জন্য। সব সময় আপনার লেখার উত্তর দিতে পারি না তবে আপনার প্রতিটি লেখাই পড়ি, এবং ভালো লাগে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন