করোনার কারণে বদলে  গেছে অনেক কিছু। পরিবর্তন এসেছে কর্ম পদ্ধতির মাঝে, আমাদের দৈনিন্দিন কাজকর্মের ধারর মাঝেও।  সেই ধারাবাহিকতার পথ ধরেই পরিবর্তন এসেছে টরন্টো বাংলা স্কুলের শিক্ষার পদ্ধতিতেও। করোনা  পরিস্থিতির কারণে গত মে ২০২০ থেকে Zoom আর মাধ্যমে চলছে অনলাইন ক্লাস।

আগে মাঝে মাঝে সময় পেলে শনিবার দিন সকালে চলে যেতাম বাংলাস্কুলে। অনেক কাছে থেকে  দেখার সুযোগ হয়েছেলো স্কুলের কার্যক্রমকে । দেখেছি কি ভাবে কমুনিটির কয়েকজন মানুষ তাদের নিজের সময় থেকে “অতিরিক্ত সময় ” বের করে নিয়ে  নিরলস ভাবে  কাজ করে যাচ্ছেন এই সেচ্ছাসেবামুলক প্রকল্পের জন্য। অনলাইন কার্যক্রম শুরুর পরে কয়েকবার অংশগ্রহণ করেছি তাদের বিভিন্ন অনুষ্ঠানে।  কিন্তু অনলাইন ক্লাসটা দেখার সুযোগ বা সময় আগে হয়নি।

আজ শনিবার দেরি করে ঘুম থেকে উঠলাম। সকালে  কোনো নির্ধারিত কর্মসূচি না থাকায় হটাৎ করেই মনে হোল -বাংলা স্কুলে ঘুরে আসি। একটু দারি হয়ে গেলেও লগ ইন করলাম।  ততক্ষনে ক্লাস শুরু হয়ে গেছে।  প্রায় ৪০ এর কাছাকাছি ছাত্র ছাত্রী নিয়ে ২টি শ্রেনী কক্ষে চলছে ক্লাস। বাচ্চাদের বাংলার দক্ষ্যতার বিচারেই শ্রেনীকে ২টি  বিভাগে বিভক্ত করা হয়েছে। এটি অবশই একটি নতুন সংযোজন।  স্কুল কতৃপক্ষ আর অভিভাবকদের মত বিনিময়ের ফলশ্রুতিতেই এই পরিবর্তন। দেখলাম স্কুলের কার্যক্রমে আরো কিছু উল্লেখযোগ্য বিষয় সংযোজন করা হয়েছে। যেমন আবৃত্তি শেখা,গান শেখা। আজ ছিল গান শেখার ক্লাস।  ছাত্র ছাত্রীরা অনেকে গাইতে পারে। কেউ বা বাজাতে পারে বাকিরা কিন্তু আনন্দের  সাথেই  বিষয়টি উপভোগ করছিলো। আমার দৃষ্টিতে বাচ্ছাদের শিক্ষা দেয়ার মাঝে এটি একটি বিনোদনের আর শিক্ষার আয়োজেন , যা কিনা তাদেরকে ক্লাসের প্রতি আরো আকৃষ্ট করবে। হয়তো আগামীতে চিত্রাঙ্কন সহ অন্যনো শিল্পকলার বিষয়গুলোকে কার্যক্রমের সাথে এই ভাবে যুক্ত করা যেতে পারে। আগামী  ২০ ফেব্রুয়ারী মহান মাতৃভাষা দিবসের বিশেষ কর্মসূচি আছে টরন্টো বাংলা স্কুলে।  যার মধ্যে চিত্রাঙ্কন প্ৰতিযোগিতা  আর কবিতা আবৃত্তির মতো বিষয়গুলো উল্লখযোগ্য । বিজয়ীদের জন্য  পুরষ্কারের ব্যবস্থাও  আছে।

এ ছাড়াও ১লা বৈশাখ টরন্টো বাংলা স্কুলের বার্ষিক সাময়িকী প্রকাশিত হবে। এ জন্য আগ্রহী সবার কাছ থেকে লেখা আহ্ববান  করা হয়েছে। লেখার বিষয় গুলি-প্রবন্ধ/ছোট গল্প কবিতা/ছড়া/রম্য রচনা/ভ্রমণ কাহিনী/ মাঞ্চকর অভিজ্ঞতা /জীবনের কোনো স্মরণীয় ঘটনা।  লেখা পাঠাবার শেষ তারিখ ০৭ মার্চ ২১. লেখা পাঠাবার ইমেইল- [email protected]

পরবাসী ব্লগের পক্ষ  থেকে আগামী দিনে টরন্টো বাংলা স্কুলের সাফল্যের জন্য শুভ কামনা রইলো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন