টরন্টো বাংলা স্কুল তার পরিচালনা পরিষদ , অভিভাবক ও শুভানুধ্যায়ীদের সার্বিক সহযোগিতায় তার সফল ৭টি বছর পার করলো। সুদূর প্রবাসে আমাদের আগামী প্রজন্মের মাঝে মাতৃভাষাকে বাঁচিয়ে রাখার এই প্রচেষ্টা প্রতিনিয়ত তার সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে চলেছে। তার প্রমান সাফল্যের এই ৮ম বছরে পদার্পন। সাত বছর আগে ১জন ছাত্র নিয়ে শুরু হওয়া স্কুলটিতে এখন ছাত্রের সংখ্যা শতাধিক। করনার কারণে স্কুলের কার্যক্রম অনলাইন হয়ে গেলেও আবার তারা ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে ক্লাসরুম ভিত্তিক কার্যক্রমে ফিরে আসার চেষ্টা করছেন।

প্রতি বছর বাংলাদেশের স্কুলগুলির মত করে সারাদিনব্যাপী ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের নিয়ে টরন্টো বাংলা স্কুল শিশুদের জন্য গ্রীষ্মকালীন খেলাধুলা ও পুরষ্কার প্রদান অনুষ্ঠান আয়োজন করে থাকেন। তারই ধারাবাহিকতায় গত  ৮ই জুলাই শনিবার, টেইলর ক্রিক পার্ক-স্পট৫-এ আয়োজন করা হয়েছিল ৮ম ফ্যামিলি পার্ক ডে এন্ড চিল্ড্রেন্স সামার একটিভি-২০২৩। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই এই আয়োজনে ছিলো শিশুদের ও অভিভাবকদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা। বিশেষ করে শিশুদের জন্য কবিতা পাঠ, গান, যেমন খুশি তেমন সাজ। ছিল BBQ , পিজ্জা ও দুপুরের খাবার। সকলের স্বতস্ফুর্ত অংশগ্রহণে পুরো অনুষ্ঠানটি সবার কাছে খুব উপভোগ্য ছিল।

এইবারের শিশুদের পুরুষ্কারগুলোর ব্যয় বহন করতে যিনি আগ্রহ নিয়ে এগিয়ে এসেছেন তিনি হলেন ফরহাদ আহমেদ মিশু যিনি গতবছরও সহযোগীতা করেছিলেন বিভিন্নভাবে। তাছাড়াও মহসিন ভুইয়া, মোহাম্মদ মনিরুজ্জামান এবং টিটু খন্দকার সহ অনেকেই এই অনুষ্ঠানকে সফল করার জন্য অনুদান দিয়েছেন ।

টরোন্টো বাংলা স্কুলের এই বছরে যারা বিভিন্নভাবে অবদান রেখেছেন তাদের নাম নিছে উল্লেখ করা হল।
প্রতিষ্ঠাতা সদস্যঃ ডাঃ নাসিমা আক্তার, স্বপন কে সরকার, আব্দুল কাদের হিমু, ফখরুদ্দিন আহমদ, সিদ্ধার্থ সাহা, জান্নাতুল ইসলাম।
উপদেষ্টাঃ আব্দুল হালিম মিয়া, আখলাক হোসেন, রাফিয়া মকবুল ।
শিক্ষকতা স্বেচ্ছাসেবক: নাসরিন ইসলাম, নাহিদা সিরাজ, কাবেরী দত্ত, পপি সাহা ।
মিডিয়া সাপোর্ট: আমরা বাংলাদেশি কানাডিয়ান (এসিবি), পরবাসী ব্লগ, ক্লাইমেট চ্যানেল, বাংলাদেশ কানাডা ইমিগ্রেশন ক্লাব ।

এছাড়াও স্কুলের জন্য যারা আর্থিক সহযোগিতা করছেন যারা , তারা হচ্ছেন:-
রিজুয়ান রহমান, ব্যারিস্টার ও সলিসিটর / মহসিন ভূঁইয়া, সম্পত্তি উপদেষ্টা / ফরহাদ আহমেদ মিশু, রিয়েলটর ও মর্টগেজ উপদেষ্টা / মোহাম্মদ মনিরুজ্জামান, পিৎজা হাট ফ্র্যাঞ্চাইজ / আখলাক হোসেন, সিনিয়র উপদেষ্টা, টিবিএস / আবুল আজাদ, আজাদ প্রোডাক্টস লি./ রফিক আহমেদ, মালিক, ঢাকা কাবাব / মোর্শেদ নিজাম, সিপিএ / গৌতম পল, রিয়েল এস্টেট ব্রোকার / টিটো খন্দকার, অধ্যাপক, শতবর্ষী কলেজ / হরি গোবিন্দ রায়, রিয়েলটর / শান দে, রিয়েলটর / সারোয়ার জাহান, ব্যবসায়ী / আবুল কালাম আজাদ, ব্যবসায়ী / দেবাশীষ দেব চৌধুরী /
ডাঃ সৈয়দা হাসানাত রাজিয়া / শেখ রশিদুল হাসান / সুরঞ্জিত পল ও দেবাশীষ দেব চৌধুরী।

বাংলা স্কুলের কার্যক্রমকে সফল ভাবে এগিয়ে নিয়ে যাবার জন্য কমুনিটির সহযোগিতা একান্ত কাম্য। হয়তো আর্থিক অনুদান অথবা আপনার ছেলে বা মেয়েকে বাংলা স্কুলের কার্যক্রমের সাথে যুক্ত করে , আপনিও সহযোগিতার হাতটি বাড়িয়ে দিতে পারেন।

টরন্টো বাংলা স্কুলের আগামীগুলি আরো সুন্দর হোক, সফল হোক তাদের এই পথচলা – এই শুভ কামনা রইলো পরবাসী ব্লগ পরিবারের পক্ষ্য থেকে।

ছবির জন্য ক্লিক করুন- ফ্যামিলি ডে

 

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন