কানাডায় কেন আসছেন? বাংলাদেশে ভালো চাকুরি ছিল, ব্যবসা-বানিজ্য ছিল; তারপরও কেন সাত-সমুদ্র তের নদী পাড়ি দিলেন? এ ধরনের প্রশ্নে বেশির ভাগের উত্তর ছেলে মেয়েদের ভবিষ্যতের জন্য, উন্নত পড়াশুনার জন্য। কানাডার সব স্কুলে কি একই মানের/রকমের লেখা পড়া হয়? আমার মত নিশ্চয়ই অনেকে ভাববেন একইতো হওয়ার কথা।

আমার মেয়ে, নুহা গ্রেড এইটে উঠার আগ পর্যন্ত টরন্টোর হাইস্কুলগুলোর বিশেষ প্রোগ্রাম সর্ম্পকে আমাদের কোন ধারনা ছিল না। কানাডা আসার আগে আমার মেয়ে ঢাকায় মতিঝিল আইডিয়েলে পড়ত। আইডিয়েলে ভর্তি হওয়ার জন্য সেই অল্প বয়সে তাকে অনেক কষ্ট করতে হয়েছে; কোচিং করতে হয়েছে। বাংলাদেশে ভালো স্কুলে ভর্তির জন্য যে ভর্তিযুদ্ধ চলে তা কে না জানেন। ক্লাস ফোর পর্যন্ত পড়ে সে কানাডায় চলে আসে। আমরা ভেবেছি, যাক বাবা বাঁচা গেল। আর ভর্তিযুদ্ধ নয়। গ্রেড সেভেন পর্যন্ত শান্তিতে ছিলাম। তারপরও মনের মধ্যে খচখচানি ছিল। কিছূ কি মিস করছি? আশে পাশে নুহার ক্লাসমেটরা ছুটিরদিনসহ বিভিন্ন সময় স্কুল ছাড়াও বই খাতা নিয়ে পড়তে যায়। জিজ্ঞাসা করলে বলত, কোচিং এ যাই। মনে হত, এত কী পড়ে? নুহাকেতো এত পড়তে দেখি না। একদিন নুহাকে জিজ্ঞাসা করলাম, নুহা তুমি কোচিং করবা? সে বলল, টাকা নষ্ট করার কী দরকার? আমি বললাম, তোমার ফ্রেন্ডরাতো কোচিং এ যায়। নুহা বলল, আমার কোচিং করার দরকার নাই। কোন বিষয় নিয়ে মেয়েকে দিয়ে জোড় করে কিছু করানোর ইচ্ছা অনেক আগেই বাদ দিয়েছি। তাই আর কথা বাড়ালাম না।

একদিন অফিস থেকে বাসায় এসে দেখি নুহা কান্নাকাটি করছে। মাকে বলছে, তোমরা কেন আমাকে কোচিং এ দাওনি। তখন সম্ভবতঃ আগস্ট মাস। গ্রেড এইটের ক্লাস তখনও শুরু হয় নি। আমি তাকে বললাম, কী হয়েছে বল? সে বলল, তার ফ্রেন্ডরা স্পেশাল প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য Entrance Test দিবে। সময় আর বেশি দিন নাই। সে কোন স্পেশাল প্রোগ্রামে ভর্তি হতে পারবে না। নুহার কান্নাকাটি বন্ধ হচ্ছে না। তাকে সান্ত্বনা দেয়ার জন্য বললাম, তোমাকেতো কোচিং করতে বলেছিলাম। আমরাতো জানতামও না যে কোথায় কোথায় স্পেশাল প্রোগ্রাম আছে। এখানকার কেউতো আমাদের তা বলেনি (এ জন্যই আমি আপনাদের বলছি)। তুমিওতো আমাদের কিছু বলনি। যাহোক, নভেম্বরে পরীক্ষা হলে দুই মাসের মত সময় পাবে। কোচিং করতে চাইলে ভর্তি করে দিব। তোমার চেষ্টা তুমি করবে। স্পেশাল কোন প্রোগ্রামে ভর্তি না হতে পারলে আমাদের কোন আফসোস থাকবে না। নুহা বলল, ঠিক আছে, আমাকে কালই ভর্তি করে দাও।

পরদিন ডেনফোর্থের এক কোচিং এ গিয়ে মাষ্টারকে নুহার আগ্রহের কথা বললাম। তিনি বললেন, সময় কম। এই অল্প সময়ে প্রস্তুতি নিয়ে কোন স্পেশাল প্রোগ্রামে ভর্তি হতে পারবে কি না বলা যাচ্ছে না। তবে তার যেহেতু আগ্রহ আছে, চেষ্টা করে দেখতে পারে। নুহার প্রথম পছন্দ TOPS (http://www.topsprogram.ca/)। খোঁজ নিয়ে জানলাম, TOPS এ ভর্তি হওয়ার জন্য অনেকে গ্রেড ফাইভ বা সিক্স থেকে নিয়মিত কোচিং করে। TOPS এর ভর্তি পরীক্ষা যখন হয় ততদিনে তারা গ্রেড টুয়েলভ এর অংক শেষ করে ফেলে। শুনেছি TOPS এর ভর্তি পরীক্ষায় গ্রেড টুয়েলভ লেভেলের অংক আসে (সত্য মিথ্যা জানি না)। মেয়েকে বললাম, মা তুমি এত অল্প সময়ে প্রস্তুতি নিতে পারবে না। TOPS বাদ দাও। IB (https://www.tdsb.on.ca/High-School/Going-to-High-School/Specialized-Schools-and-Programs/International-Baccalaureate)প্রোগ্রামের জন্য চেষ্টা করো। IB প্রোগ্রামও তার পছন্দ না। সে শুধু TOPS আর SATEC এর ‍MST Program (https://satecatwaporter.ca/about/admissions/) এ আবেদন করবে। ডেনফোর্থের MaST Program (https://www.danforthcti.com/programs/mast/) কে নুহা বিবেচনায় রাখছে কিনা জানতে চাইলাম। সে ’না’ সূচক জবাব দিল। বলাবাহুল্য, একজন স্টুডেন্ট শুধুমাত্র দু’টি স্পেশালাইজড প্রোগ্রামে ভর্তি পরীক্ষা দেয়ার জন্য আবেদন করতে পারে। তার বেশি নয়। শেষ পর্যন্ত নুহা SATEC এর ‍MST Program এ ভর্তি হলো।

হাইস্কুলের স্পেশালাইজড প্রোগ্রাম ও নিয়মিত প্রোগ্রামে পড়া নিয়ে নানাজনের নানা মত রয়েছে। কেউ কেউ মনে করেন, নিয়মিত প্রোগ্রামে পড়াই ভালো। পড়ার চাপ কম। নম্বর বেশি তোলা যায় যা শেষ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সহায়তা করে। আরেক পক্ষ মনে করেন, স্পেশালাইজড প্রোগ্রামগুলোতে পড়ার চাপ বেশি। তাই ছেলে মেয়েরা আগে থেকেই পড়ার চাপ নিতে অভ্যস্ত হয়ে যায় এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে ঝড়ে পড়ার সম্ভাবনা কম। আমার মেয়ে এখনও সে পর্যায়ে যায় নি। তাই কোন পক্ষ অবলম্বন করতে পারছি না। তবে এখানেও যে ছেলে মেয়েদের ভর্তিযুদ্ধে অবতীর্ণ হতে হয় সেটাই আশ্চার্য লেগেছে। বাংলাদেশে থাকতে মনে হয়েছে, মেয়ে একটা স্কুলে পড়লেই হলো। কানাডার স্কুল। নিশ্চয়ই এখানের সব স্কুলের পড়াশুনা সম মান সম্পন্ন। কিন্তু এখানে আসার পর দেখি, ছেলে মেয়েদের স্কুলে ভর্তির আগে স্কুলের র‌্যাংকিং (https://www.compareschoolrankings.org/) দেখেন আগে। বিশেষ করে কেউ কন্ডো/বাড়ি কেনার আগে ভালো স্কুলের আওতাধীন এলাকায় বাড়ি কেনার বিষয়টি বিশেষ গুরুত্ব দেন।

আপনি আপনার হাইস্কুল পড়ুয়া ছেলে/মেয়েকে বিশেষায়িত প্রোগ্রাম না নিয়মিত প্রোগ্রামে ভর্তি করাবেন সেটা একান্তই আপনার ও আপনার ছেলে/মেয়ের ইচ্ছা। স্কুলের র‌্যাংকিং বিবেচনায় নিবেন কি না সেটাও আপনার ইচ্ছা। আমি এখানে আমার ব্যক্তিগত মতামত ও অভিজ্ঞতা ব্যক্ত করলাম। যদি কারো উপকারে আসে।

 

এস এম জাকির হোসেন/টরন্টো, কানাডা/আগস্ট ০৭, ২০২০

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন