একুশে ফেব্রুয়ারী “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” । বাংলা আমাদের মাতৃভাষা। ১৯৯৯ সালের নভেম্বরে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারী দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষনা করেন। কানাডা প্রবাসী ২ জন বাংলাদেশী রফিকুল ইসলাম এবং আব্দুস সালাম এর একান্ত প্রচেষ্টা ও বাংলাদেশ সরকারের পৃষ্টপোষকতার কারনেই সেদিন এটি সম্ভব হয়েছিল।

একটি জাতির আত্মপরিচয় তার ভাষা। সেই ভাষার মাধমেই বহিঃপ্রকাশ হয় তার ঐতিহ্য আর সংস্কৃতির। ভাষা, ঐতিহ্য আর সংস্কৃতির মধ্যেই লালিত হয় সেই জাতির ইতিহাস। পৃথিবীর যে প্রান্তেই আমরা থাকিনা কেন আমরা আমাদের ঐতিহ্য আর ইতিহাসকে ভুলে যাতে পারিনা। যার জন্যই প্রবাসে পরবর্তী প্রজিন্মের কাছে বাংলাকে বাঁচিয়ে রাখা একান্ত প্রয়োজন আর  এটি একটি গুরু দায়িত্ব । সেই দায়িত্ববোধ থেকেই ২০১৭ সালের মে মাসে শুরু হয়েছিল টরন্টো বাংলা স্কুলের পথযাত্রা।

আজ ২১শে ফেব্রুয়ারী। আমাদের এই শহরেও আজ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংঘাটনগুলি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি অন্তরজাল অনুষ্টানের মাধ্যমে পালন করেন। সবগুলি অনুষ্ঠানেই বাংলা ভাষার গুরুত্ব,আমাদের সংস্কৃতির ঐতিহ্য তুলে ধরা হয়। শ্রদ্ধা জানানো হয় সকল ভাষা শহীদদের প্রতি। বেশ কয়েকটি সংগঠন শিশু আর কিশোরদের নিয়েও চিত্রাঙ্কন প্রতিযোগিতা আর সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করেন। যদিও সব আয়োজনগুলি ছিল অন্তরজালের মাধ্যমে। এটি অত্তান্ত আশাব্যাঞ্জক বিষয় যে, আমাদের নতুন প্রজন্ম ভাষা আর সংস্কৃতির প্রতি যথেষ্ট অগ্রিহী। তাদের এই আগ্রহকে বাঁচিয়ে রাখতে হলে তাদেরকে আমাদের ভাষার সাথে পরিচিত করা একান্ত প্রয়োজন। আর সেই সুযোগটা কিন্তু এখন আপনার দ্বারপ্রান্তে।

টরন্টো বাংলা স্কুল বর্তমানে করোনা কালীন সময়ে অনলাইনে প্রতি শনিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত স্কুলের কার্যক্রম পরিচালনা করেন। সেখানে মূলত বাংলা ভাষা শেখার সাথে সাথে দেশীয় ঐতিহ্য আর সংস্কৃতির সাথেও ছাত্র ছাত্রীদের পরিচিত করে তোলা হয়। শুধু পরিচিত করে তোলা হয় বললে হয়তো ভুল হবে, সেখানে উল্লেখিত বিষয়গুলি হাতে কলমে শিক্ষা দেয়া হয়। তাদের পরিচিত করে তোলা হয় দেশীয় সকল আচার-অনুষ্ঠানের সাথে। সেখানে পালিত হয় জাতীয় ও দেশীয় সংস্কৃতির সাথে সম্পৃক্ত সকল অনুষ্ঠানগুলো। বাৎসরিক এককালীন নামমাত্র একটি চাঁদার বিনিময়ে আপনিও আপনার সন্তানের জন্য এই সুযোগটা নিতে পারেন।

আজ একুশের এই দিনে টরোন্টোর সকল অভিভাবকবৃন্দ যাদের ৮ম গ্রেড পর্যন্ত ছাত্র ছাত্রী আছে তাদের প্রতি আহবান জানাবো, আপনার সেই ছাত্র ছাত্রীটিকে টরন্টো বাংলা স্কুলে নিয়ে আসুন। তাকে সুযোগ করে দিন তার ভাষা আর সংস্কৃতির সাথে পরিচিত হতে।
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন :- ৬৪৭ ৭১২ ০৮৪৯ / ৬৪৭ ৮৬৬ ৫০৭৮ / ৪১৬ ৫৬০ ৬৩৮৭

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন