এই মহামারিকালীন সময়ে গত কয়েকবছর এর তুলনায় আমাদের কাজের চাপ অনেক বেশি। আপনারা দুদিন আগে আমাদের টরোন্টোর মেয়র জন টোরির মুখে শুনছেন যে এই মহামারীর শুরু থেকে এ পর্যন্ত ১২৫,০০০ লোক মানসিক সমস্যা নিয়ে ফোন/টেক্সট/ইমেইল করেছেন, এবং সিটি প্রায় ১২টি মানসিক সেবা প্রদানকারী সংস্থার সাথে এ বিষয়ে বিনামূল্যে সেবা দেওয়ার জন্য যোগাযোগ করেছে।
ছুটি থাকা সত্ত্বেও সব ছুটিগুলি নেওয়া হয়নি। প্ল্যান ছিল, এবং বুকিংও ছিল উইন্টার কটেজে যাওয়া, কিন্তু হটাৎ করে কোরোনার দ্বিতীয় দফার আক্রমণ বেড়ে যাওয়ায় আমরা সেই প্লান বাতিল করে দেই। তবে এই শহর থেকে বের হয়ে দূরে কোথাও যাওয়া এবং কিছু ফ্রেশ হাওয়ায় খুব দরকার ছিল। সেইজন্য আজকে বের হয়েছিলাম লং ড্রাইভ এবং বরফ ছড়ানো প্রকৃতির মাঝে নিরিবিলিতে কিছুক্ষন কাটাতে।
বন্ধু/ছোট ভাই তানভীরকে বলতেই সে রাজি হয়ে গেলো। তার স্ত্রির সন্ধ্যায় কাজ থাকলেও তাদের ক্ষুদে কন্যা সুনাইরাকে নিয়ে আমাদের সাথে যেতে রাজি হয়ে যায়। দুপুরের কিছু খাবার আর কিছু স্নাক্স নিয়ে বেরিয়ে পড়ি, খুব একটা কোনো নিদৃষ্ট উদ্দেশ্য নিয়ে নয়।
আজকের আবওয়াহাটা খুব সুন্দর ছিল। রাস্তা ছিল বরফমুক্ত, কিন্তু রাস্তার দুধারে শুধু সাদা সাদা বরফ আর বরফের বিস্তীর্ণ ভূমি। রাস্তায় খুব বেশি গাড়ি নেই। -৯/১০ ডিগ্রি তাপমাত্রা থাকলেও বাতাস খুব একটা না থাকায় তেমন শীত মনে হয়নি।

যদিও শীতে Caledon এর পাশে Cheltenhamএ Badlandএ দেখার কিছু থাকে না, তারপরও Countryside ড্রাইভ এর জন্য ঐদিক থেকে ঘুরে Orangeville শহরে ম্যাকডোনাল্ডে ওয়াশরুম সেরে, কফি নিয়ে রওনা হলাম HWY ১০ হয়ে Grey Countyর দিকে। হটাৎ সামনে Mono নামের ছোট জায়গাটির নাম চোখে পড়লো। হটাৎ করেই গাড়িরই স্টিয়ারিং ঘুরিয়ে রওয়ানা হলাম Mono Cliff এর উদ্দেশ্যে। কিছুক্ষন গ্রামের রাস্তা দিয়ে যেতেই পাশে একটি ব্যারিকেড দেওয়া পথ দেখলাম।
সেখানে গাড়ি থামিয়ে দেখলাম একটা সুন্দর ট্রেইল। দুইদিকে পাইন আর কনিফার গাছের সমারোহ, আর নিচে শুধু সাদা বরফ, মনে হয় যেন সাদা চালের গুঁড়া ছড়ানো। এবং একেবারে ফ্রেশ এয়ার। মাঝে মাঝে জাস্ট ২/৩ জন মানুষ হাইকিং করছে, তাছাড়া একেবারে ফাঁকা এবং খুব নিরিবিলি !! হাটতে হাটতে অনেক দূর চলে গেলাম। ক্রস কান্ট্রি স্কিইং এর জন মোক্ষম জায়গা, কিন্তু আমাদের কাছে স্কি করার সরঞ্জাম না থাকায় আমরা পায়ে হাটাকে বেছে নিলাম।
ওই জাতীয় বরফপড়া বনের রাস্তায় হাটতে খুব ভালো লাগে, বেশ কচ কচ শব্দ হয়। ওখানে হাটা শেষ করে আবার গাড়িতে উঠে Dufferin এবং Grey কাউন্টির আরো কিছু গ্রামের রাস্তা এক্সপ্লোর করে আবার Orangevilleএ ম্যাকডোনাল্ডের পার্কিং লটে বসে দুপুরের লাঞ্চ করে ফিরে এলাম বাসায়। আমার ছুটির কয়দিনের শুরুটা আল্লার রহমতে খুব ভালোই কাটলো। অতিরিক্ত কিছু এনার্জিও শরীর এবং মনে সংযুক্ত হলো। বিভিন্ন কারণে মনটা সাম্প্রতিক খুব বেশি ভালো ছিল না তাই আজকের Outingটা খুব প্রয়োজন ছিল।
সময় হলে ঘুরে আসতে পারেন আপনারাও। এই লকডাউনে সব কিছু যখন বন্ধ, এক বাসার থেকে আর এক বাসায় যাওয়া বন্ধ সেখানে এই জাতীয় Outing বেশ কার্যকরী !
ধন্যবাদ !

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন