শীত আর খুব বেশি পড়বে বলে মনে হয় না। তাছাড়া সামনে আসছে মার্চ ব্রেক। এই সময় অনেকেই পরিবার বা বন্ধুবান্ধব নিয়ে ঘুরতে যেতে চান। এই Weatherএ অনেক জায়গায় যাওয়া যায় এবং অনেকেই সেটা জানেন, তবে নতুন কেউ কেউ আছে তারা হয়ত জানেন না। তারা এক ঢিলে দুটি কাজ একই জায়গার থেকে সেরে আসতে পারেন। এক হলো, কানাডিয়ান মেপেল সিরাপ ফেস্টিভ্যাল দেখা এবং দুই হলো, কানাডার ৩/৪০০ বছর আগের বাড়িঘর বা কমিউনিটি কেমন ছিল তারই একটি অভিজ্ঞতা নেওয়া। আপনার নিজের এবং বাচ্চাদের জন্য বেশ শিক্ষণীয় এবং উপভোগ্য বিষয়। মার্চ ব্রেকের সময় অন্টারিওর অনেক জায়গায়তেই ফেস্টিভ্যাল হয়, কিন্তু এই জায়গাটিতে গেলে আপনি উপরউল্লেখিত দুটি জিনিস একবারেই পাবেন। জায়গাটির নাম হচ্ছে Westfield Heritage Village. আগে কানাডিয়ান মেপেল সিরাপ সমন্ধে কিছু পরিচিতি দিয়ে তারপর বিস্তারিত বলছি, কোথায় বা কিভাবে যাবেন।

কানাডা পৃথিবীতে মেপেল সিরাপের জন্য বিখ্যাত। প্রতি বছর মার্চের মাঝামাঝি থেকে এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত এই ফেস্টিভ্যাল চলে। এর কারণ হচ্ছে ওই সময় টুকুই sap বা সিরাপ তৈরির রস সংগ্রহের বছরের একমাত্র সময়। এই সময়ের পরে চিনিযুক্ত পানি গাছের উপরের দিকে চলে যায় গাছের নিউট্রিশন দেওয়ার জন্য, যাতে করে আগত সামারে গাছের পাতা খাবার সংগ্রহ করতে পারে।অবাওয়াহা একটি গুরুত্বপূর্ণ বিষয এই মেপেল sap এর জন্য। মোটামুটি perfect অবাওয়াহা হচ্ছে রাতের দিকে below zero আর সকালে প্লাস ১/২। আমরা বর্তমানে যে চিনি খাই সেটা আসলে আমদানিকৃত চিনি, আর এই চিনি আমদানির আগে কানাডিয়ানদের একমাত্র চিনির যোগান দাতা ছিল এই মেপেল গাছ। এই গাছ থেকে যে পানি বা রস বের হয় তাকে sap বলে , আর মাত্র এক লিটার সিরাপ তৈরী করতে ৪০ লিটারের মত sap দরকার হয় কারণ এই রস বা sap-এ পানির পরিমানই বেশি থাকে তাই দীর্ঘ সময় ধরে জাল দিয়ে সিরাপ তৈরী করতে হয়, এই রস আমাদে দেশের খেজুরের রস বা আখের রসের মত অত মিষ্টি না । অতএব বুঝতেই পারছেন কানাডাতে চিনি আগেকার দিনে কত কঠিন ভাবে পেতে হত।

এবার এই মেপেল সিরাপ সম্মন্ধে কিছু তথ্য তুলে ধরা হোলো:

* কানাডা পৃথিবীর ৮৫ ভাগ মেপেল সিরাপ তৈরী করে এবং এর ৯১ ভাগই তৈরী হয় কুইবেক প্রদেশে

* পৃথিবীর ৬০টি দেশে কানাডা এই সিরাপ রফতানি করে

* ৬৫ ভাগএর   মত কানাডিয়ান মেপেল সিরাপ যায় আমেরিকাতে, বাদ বাকি অন্নানো দেশে

* এই মেপেল সিরাপ ইনডাসটিরি থেকে কানাডা প্রতি বছরে $৫৩ মিলিওন ডলার আয় করে থাকে।

হ্যামিল্টনের একটু উত্তরে Rockton নামক ছোট একটি গ্রামে এই Westfield Heritage Village অবস্থিত। এই লিংকে গেলে বিস্তারিত জানতে পারবেন। https://westfieldheritage.ca/
ফেস্টিভ্যাল মার্চ মাসের ১০ তারিখের weekend থেকে ৩১ তারিখ Weekend পর্যন্ত।
যদি সময় থাকে তাহলে এই জায়গায় যাওয়া আসার সময় হ্যামিল্টনের আসে পাশে আরও কিছু জায়গা ঘুরে আসতে পারেন। হ্যামিলটন ছোট হলেও অনেক সুন্দর সুন্দর জায়গা আছে।  হামিল্টনকে বলা হয় Falls এর শহর।  ছোট বড়ো প্রায় ২০/৩০র মতো Falls আছে। যাহোক আপনি Westfield Village থেকে ঘুরে আসার পরে একদিনে খুব বেশি কিছু দেখার সময় পাবেন না, তবে আপনার ওখান থেকে আসার পথে যে জায়গাগুলিতে যেতে পারেন তার মধ্যে কিছু জায়গার ঠিকানা আমি দিছি।
Westfield Village থেকে টরোন্টোর উদ্দেশ্যে বের হলে GPS আপনাকে Kirkwall rd থেকে HWY ৮ হয়ে HWY ৫ এ লেফট টার্ন নিতে বলবে। এর থেকে মাত্র কয়েকমিনিটের পথ হলো Sydenham Lookout . এখন থেকে দাঁড়িয়ে নিচের Dundas ভ্যালির অপূর্ব দৃশ দেখতে পারেন এবং ছবি তুলতে পারেন। এখানে ফ্রি পার্কিং আছে ঠিক রাস্তার পাশে। ঠিকানা হলো Sydenham Lookout, Sydenham Rd, Dundas, ON L9H 5E2.
এর পর ক্ষিদে লেগে থাকলে GPS এ সেট করুন “Vida La Pita” 217 King St W, Hamilton, ON L8P 1A7. Reasonable দামে সুস্বাদু পিটা (হালাল), কাবাব, রাইস প্লেট ইত্যাদি খেতে পারেন। এদের নাম আগে ছিল pita place. এর পাশেই Tim Horton আছে কিন্তু সেখানে কফি না পান করে GPSএ সেট করুন “Williams Fresh Café”  47 Discovery Dr, Hamilton, ON L8L 8K4. এই ক্যাফেটি একেবারে লেকের পাড়ে, আর আজকের weatherএ আপনি ওদের Patioতে বসে আপনার কফি এনজয় করতে পারেন আর লেকের উপরে ভেসে বেড়ানো সি-গাল এবং সেইলিং বোট দেখতে পারেন।
সময় থাকলে ঠিক কাছেই, ১ মিনিটের পথ Bay Front পার্ক থেকে ঘুরে আসতে পারেন।

মেপেল গাছ কানাডাতে এতই গুরুত্ব বহন করে যে কানাডিয়ান ফ্লাগে এই গাছের পাতার ছবি আছে। পছন্দমত উপরউল্লেখিত যে কোনো একটিতে বন্ধের দিনে পরিবার সহ চলে যান, অনেক মজা পাবেন এবং অনেক অভিজ্ঞতাও অর্জন করবেন। বাংলাদেশী হোলে যেমন শাপলা ফুল না চিনলে বা এ সমন্ধে কিছু না জানলে নিজেকে বাংলাদেশী বলে দাবি করাটা একটু হালকা মনে হবে তেমনি কানাডিয়ান হয়ে যদি এই মেপেল গাছ সমন্ধে কিছু না জানা যায় তাহলে নিজেকে কানাডিয়ান বলে দাবি করাটাও একটু হালকা হবে।
ভালো থাকেন সবাই।
মুকুল।
টরন্টো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন